Thursday, February 22, 2024
Homeবিনোদনপ্রয়াত হলেন সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল

প্রয়াত হলেন সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল

না ফেরার দেশে পাড়ি জমালেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল। শুক্রবার (১৫ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮।

নজরুলসঙ্গীত, শ্যামাসঙ্গীতের জন্যই তিনি মূলত সঙ্গীতাঙ্গনে সুনাম কুড়িয়েছিলেন। তবে সত্যজিৎ রায় পরিচালিত ‘গুপী গাইন বাঘা বাইন’, ‘হীরক রাজার দেশে’র মতো ছবিতে সঙ্গীত পরিবেশন করে তিনি বিপুল পরিচিতি লাভ করেন। যে গান এখনও অনুরাগীরা ভোলেননি। ছোট থেকেই সঙ্গীতের সঙ্গে তার যোগ ছিল।

তার মা লাবণ্য ঘোষাল তার জীবনের সবচেয়ে বড় অনুপ্রেরণা ছিলেন। এ ছাড়াও বাংলা, হিন্দিসহ নানা ভাষার ছবিতে সঙ্গীত পরিবেশন করেছিলেন শিল্পী। তপন সিন্‌হা পরিচালিত ‘সাগিনা মাহাতো’ চলচ্চিত্রে তার গান শ্রোতারা ভোলেননি। ‘মাসুম’ ছবির ‘তুঝসে নারাজ নেহি জিন্দেগি’ গানটি অবিস্মরণীয় করে তোলার পিছনেও তার অবদান রয়েছে। বাংলা এবং হিন্দি গানের পাশাপাশি তিনি ভোজপুরি এবং অসমিয়া ভাষায়ও গান গেয়েছেন।

সুদীর্ঘ সঙ্গীত ক্যারিয়ার শেষে ২০১১ সালে তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক দলে যোগ দিয়ে হুগলির উত্তরপাড়া বিধানসভা থেকে প্রথমবারের মতো জয় পান। পশ্চিমবঙ্গ সরকার ২০১১ সালে অনুপ ঘোষালকে ‘নজরুল স্মৃতি পুরস্কার’ ও ২০১৩ সালে ‘সঙ্গীত মহাসম্মান’ প্রদান করেছে।

Most Popular

Recent Comments