Saturday, September 26, 2020
Home জামালপুর ফেরিওয়ালা থেকে চেয়ারম্যান

ফেরিওয়ালা থেকে চেয়ারম্যান

মোহাম্মদ আলী:

বাবার জমিজামা বিক্রি করতে করতে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছিল। আর বিক্রি করার মতো কিছু ছিল না। ঘর বাড়ীর অবস্থাও এমন হয়েছিল যে, একপাশ দিয়ে শিয়াল ঢুকে আরেকপাশ দিয়ে বেরিয়ে যেতো। এমতবস্থায়, জীবন জীবিকার প্রয়োজনে চলে গিয়েছিলেন ঢাকায়। সেখানে ভাঙ্গারী ক্রয় বিক্রয় ও তরকারি ফেরি করে বিক্রি করতেন তিনি। সে অবস্থা থেকে দলের দয়া আর আমার ভাইদের মতো মানুষের সহায়তায় আজ তিনি চেয়ারম্যান। আর চেয়ারম্যান হয়ে তিনি মানুষ কুপিয়ে ইউনিয়নবাসীর সেই উপকারের প্রতিদান দিচ্ছেন।

ইসলামপুর উপজেলার চরগোয়ালিনী ইউনিয়নের বর্তমান ইউপি চেয়ারম্যান, মোঃ শহিদুল্ল্যাহর সম্পর্কে উপরের কথাগুলো বলেছেন, মামলার বাদী অরুনা বেগমের দেবর, গুরুতর আহত ওয়াজেদ আলীর ছোট ভাই, মুছলিম উদ্দিন। গত সোমবার মামলার সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে জানতে গেলে তিনি উপরের কথাগুলো বলেন।

বাদী পরিবার ও এলাকাবাসী জানান, চরগোয়ালিনী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান, মরহুম আমির আলীর ছোট ছেলে, চরগোয়ালিনী ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, শহিদুল্ল্যাহর নির্বাচনের আগে একজন বেকার লোক ছিলেন। অন্যকোনো পেশা নাথাকায় বাবার জমি জমা বিক্রি করে সংসার চালাতেন। কিন্তু, বিক্রি করতে করতে এক সময় আর বিক্রি করার মতো কিছু ছিল না। অগত্যা, জীবন জীবিকার প্রয়োজনে তিনি গ্রাম ছেড়ে চলে যান ঢাকায়। সেখানে গিয়ে তিনি প্রথমে ভাঙ্গারী ক্রয় বিক্রয় করতেন। পরে ফেরি করে মহল্লায় মহল্লায় তরি তরকারি বিক্রি করতেন। এমন সময় (২০১৬) দলীয় মনোনয়নে ইউপি নির্বাচন শুরু হয়। কোনো কারণে সে সময় আওয়ামী লীগের একনিষ্ঠ কর্মি ও ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম তোতাকে মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্ত নেন দল। একজন যোগ্য প্রার্থী খুঁজছিলেন ইসলামপুর উপজেলা আওয়ামী লীগ। এই খবর ছড়িয়ে পড়ে পুরো ইউনিয়নে। এই সুযোগে ওই ইউনিয়নে শহিদুল্ল্যাহকে মনোনয়ন দেওয়ার জন্য অনুরোধ করেন ইউনিয়নের নেতৃস্থানীয় ও কর্মি সাধারণ। তাদের একজন শহিদুল্ল্যাহর প্রতিবেশি ও শুভাকাঙ্খি ওয়াজেদ আলী পেক্কা। পেক্কা, শহিদুল্ল্যাহ যাতে মনোনয়ন পায় তার জন্য দলীয় সভাপতির প্রতি বিশেষ তদরিব করেন। এবং নির্বাচন ব্যয়ের জন্য শহিদুল্ল্যাহকে কয়েক লাখ টাকাও হাওলাদ দেন। অবশেষে দলের করুণায়, কর্মীদের প্রাণপন চেষ্টা আর দলীয় প্রতীক ব্যবহার করে চরগোয়ালিনীর ইউপি চেয়ারম্যান নির্বাচিত হন শহিদুল্ল্যাহ।
সেই থেকে দিন বদলাতে শুরু করে তার। জীবন যাপনে আসতে থাকে পরিবর্তন। দিন দিন হালকা হতে থাকে ঋণের পাল্লা। দলীয় সাইনবোর্ড ব্যবহার করে এই ৪ বছরের তিনি ক্রয় করেছেন কয়েক বিঘা সম্পত্তি। ব্যাংকে রেখেছেন নগদ টাকা। শরীর স্বাস্থ্যে হয়ে উঠেছেন সতেজ। নিজের সে শক্তির জানান দিতে তিনি ইউনিয়নবাসীকে মারধর শুরু করেছেন। একজন জনপ্রতিনিধির ভারত্ব, সম্মান ও ব্যক্তিত্বের ওজন সামাল দিতে না পারায় বিচারক হয়েও তিনি আজ মামলার আসামী। পালিয়ে বেড়াচ্ছেন এখানে সেখানে। যা অনাকাঙ্খিত অপ্রত্যাশিত।

বাদীর পরিবার ও এলাকাবাসীর উপরোল্লেখিত তথ্যেও সাথে একমত পোষণ করেছেন ইউনিয়ন আওয়ামী লীগের একজন সিনিয়র নেতা।
এব্যাপারে চরগোয়ালিনী ইউপি চেয়ারম্যানের মতামত জানতে তার বাড়িতে গেলে তাকে পাওয়া যায়নি। মামলা জনিত কারণে তিনি সরে আছেন। জানানো হয় বাড়ি থেকে। পরে কোনো এক স্থানে আলাপ চারিতায় তিনি বলেন, আমার বাবা ছিলেন আওয়ামী লীগের একজন কর্মি। আমিও ১৮ বছর ইউনিয়ন আওয়ামী লীগ চালাতে গিয়ে নিঃস্ব পরেছিলাম। জীবিকার প্রয়োজনে ঢাকায় ভাঙ্গারী বিক্রি করেছি, ফেরি করে তরকারি বিক্রি করেছি। দল আমার সেই ত্যাগের মূল্যায়ণটুকু করেছে। অতএব, আমি কারও দয়ায় চেয়ারম্যান হয়নি। তবে, বর্তমানে আমি ষড়যন্ত্রের শিকার, বলেও দাবি করেন তিনি। কি হবে শহিদুল্ল্যাহ গল্পের শেষ পরিণতি? তা দেখার অপেক্ষা ইউনিয়নবাসীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

নিজের খেলায় চমকে গেছেন ডি ভিলিয়ার্স নিজেই

আ.জা. স্পোর্টস: এবি ডি ভিলিয়ার্সের ব্যাটে ঝড় ওঠা তো ক্রিকেটের সবচেয়ে নিয়মিত দৃশ্যগুলোর একটি। কিন্তু ৮ মাসের বিরতি...

ইতিহাসের পাতায় আফ্রিদি

আ.জা. স্পোর্টস: ইংল্যান্ডের ভাইটালিটি ব্লাস্ট টি-২০তে বল হাতে দুর্দান্ত এক স্পেল করলেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি। মিডলসেক্সের...

মাত্র ১০ দিনে করোনা জয় করলেন ১০৬ বছরের বৃদ্ধা

আ.জা. আন্তর্জাতিক: মহামারি করোনাভাইরাসকে হারিয়ে মাত্র ১০ দিনে সুস্থ হয়ে উঠেছেন ভারতের মহারাষ্ট্রের ১০৬ বছরের বৃদ্ধা। রোববার সুস্থ...

নিজের সব সম্পদ দান করে দিলেন এই ধনকুবের

আ.জা. আন্তর্জাতিক: স্বপ্ন পূরণ করলেন এক ধনকুবের। নিজের অর্জিত সম্পদ দান করাই ছিল তার বহুদিনের স্বপ্ন। কয়েকশ' কোটি...

Recent Comments