Friday, June 21, 2024
Homeঅর্থনীতিবইমেলায় এলো শাহীন হাওলাদারের ‘ব্যাংকিং রিপোর্টের কলা-কৌশল’ 

বইমেলায় এলো শাহীন হাওলাদারের ‘ব্যাংকিং রিপোর্টের কলা-কৌশল’ 

অমর একুশে বই মেলা ২০২৪-এ এলো ‘ব্যাংকিং রিপোর্টের কলা-কৌশল’ নামে ভিন্নধর্মী একটি বই। সাংবাদিক শাহীন হাওলাদারের লেখা অনিন্দ্য প্রকাশনা থেকে এ বইটি প্রকাশিত হয়েছে। 

অর্থনৈতিক সাংবাদিকতা করতে যারা আগ্রহী তাদের জন্য এ বইটি  সহায়ক ভূমিকা রাখবে | বইটি এবারের বইমেলায় অনিন্দ্য প্রকাশনীর (প্যাভিলিয়ন ২০ নং স্টল) এবং বাংলা একাডেমি প্রাঙ্গণে ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৭৭৩ নং স্টলে পাওয়া যাবে।

শাহীন হাওলদারের সাংবাদিকতার হাতেখড়ি ছাত্রজীবন থেকেই । তিনি ঢাকা কলেজ থেকে হিসাব বিজ্ঞানে মাস্টার্স সম্পন্ন করে সাংবাদিকতা পেশাকেই ক্যারিয়ার জীবনের প্রধান পেশা হিসেবে বেছে নিয়েছেন। আঞ্চলিক পত্রিকা দিয়ে সাংবাদিকতা শুরু করে জাতীয় পর্যায়ে যুক্ত ছিলেন , সাপ্তাহিক, অনলাইন ও জাতীয় দৈনিক পত্রিকায়। 

অর্থনৈতিক সাংবাদিকতায় যুক্ত থেকে  বর্তমানে ডাটা সাংবাদিকতাকেই বেছে নিয়েছেন তিনি। ব্যাংকিং ও বিমা ব্যবসায়ের নানা অনিয়ম ও দুর্নীতির প্রতিবেদন প্রকাশ করার পাশাপাশি এ খাতের উন্নয়নে তার অসংখ্য প্রতিবেদন রয়েছে।

তিনি বর্তমানে দ্যা বিজনেস পোস্টের স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত। তিনি পেশাদার সাংবাদিকদের বৃহৎ সংগঠন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ভিত্তিক প্রতিষ্ঠান ‘‘দ্যা ন্যাশনাল প্রেসক্লাব’’ সদস্য। এছাড়াও তিনি বাংলাদেশের পেশাদার সাংবাদিকদের বৃহৎ সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিউজে) এর স্থায়ী সদস্য। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও আঞ্চলিক সাংবাদিক সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন।

শাহীন হাওলাদার তার দীর্ঘদিনের অর্থনৈতিক সাংবাদিকতা জীবনের নানা অভিজ্ঞতার আলোকে সংবাদপত্রে কিভাবে ব্যাংকিং প্রতিবেদন প্রকাশ করতে হয়- এ বইটিতে তার লেখনী মাধ্যমে তুলে ধরেছেন। বইটিতে সাংবাদিকতা পেশায় যুক্ত থেকে যারা ব্যাংকিং প্রতিবেদন তৈরি করতে চান তাদের জন্য রয়েছে যথাযথ নির্দেশনা।  

ব্যাংকিং খাতের নানা বিষয় নিয়ে কি কি প্রতিবেদন হতে পারে এবং এসব প্রতিবেদন কিভাবে পত্রিকায় সংবাদ আকারে প্রকাশ করতে হয় তা অত্যন্ত সুন্দর ও সাবলীল ভাষায় লেখক এ বইতে তুলে ধরেছেন।

উল্লেখ্য, বইটি ঢাকা রিপোর্টার্স ইউনিটির কবি নজরুল ইসলাম লাইব্রেরী এবং নিউইয়র্কের জামাইকায় সেন্ট্রাল লাইব্রেরীতে পাওয়া যাবে।

Most Popular

Recent Comments