Tuesday, September 21, 2021
Home জাতীয় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

আ. জা. ডেক্স:

নানা কর্মসূচির মধ্য দিয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। গতকাল রোববার সকালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবনসহ সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পরে ওবায়দুল কাদের আওয়ামী লীগের পক্ষ্য থেকে দলের সিনিয়র নেতাদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদনকালে আওয়ামী লীগের সদস্য সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক,আব্দুল মতিন খসরু, শাজাহান খান ও জাহাঙ্গীর কবির নানক, তথ্যমন্ত্রী ও যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক ও মির্জা আজম, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর, কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, যুবলীগ, বাংলাদেশ কৃষক লীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, জাতীয় শ্রমিক লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে গতকাল রোববার বিকেলে বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে সীমিত পরিসরে আওয়ামী লীগ আলোচনা সভার আয়োজন করে।

আলোচনা সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলানায়তনে কৃষক লীগ এক আলোচনা সভা ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচির আয়োজন করে। কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের সভাপতিত্বে আলোচনা সভায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রমুখ বক্তব্য রাখেন। কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু অনুষ্ঠান পরিচালনা করেন। স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সকালে বঙ্গবন্ধু এভিনিউ প্রাঙ্গণে দোয়া মাহফিল, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও দুঃস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ করে আওয়ামী যুবলীগ। এ সময় আওয়ামী যুবলীগ সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল, প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট মামুনুর রশীদ ও শেখ ফজলে ফাহিম, যুগ্ম-সাধারণ সম্পাদক সুব্রত পাল, ঢাকা মহানগর উত্তর যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন বাবুল, দক্ষিণ ভারপ্রাপ্ত সভাপতি মাইন উদ্দিন রানা, উত্তর সাধারণ সম্পাদক মোঃ ইসমাইল হোসেন, দক্ষিণ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচ এম রেজাউল করিম রেজা প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ঢাকা উত্তর সিটি করপোরেশন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও ‘সবার ঢাকা অ্যাপ’ এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে স্বানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ সভাপতি শেখ বজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি প্রমুখ বক্তব্য রাখেন।

রাজধানী ছাড়াও দিবসটি উদযাপন উপলক্ষে গতকাল রোববার সারাদেশে আওয়ামী লীগ ও দলের বিভিন্ন সহযোগী সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করে। এর মধ্যে ছিল দলীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি নিবেদন এবং আলোচনা সভা। প্রতিনিধিদের পাঠানো খবর-
মাগুরা: জেলা আওয়ামী লীগের উদ্যোগে দুপুরে স্থানীয় আছাদুজ্জামান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।সভায় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুন্সি রেজাউল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। বক্তব্য রাখেন- জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুন্ডু, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রুস্তম আলী, অ্যাডভোকেট সৈয়দ শরিফুল ইসলাম,বাসুদেব কুন্ডু, প্রাচার সম্পাদক শাখারুল ইসলাম শাকিল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আশরাফুল আলম বাবুল ফকির, সাধারণ সম্পাদক আবদুল মান্নান, পৌর আওয়ামী লীগের সভাপতি বাকি ইমাম, জেলা ছাত্রলীগের সভাপতি মীর মেহেদী হাসান রুবেল ও সাধারণ সম্পাদক আলী হোসেন মুক্তা প্রমুখ।

কুড়িগ্রাম: জেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে দলটি ও এর অঙ্গ সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনাসভা ও দোয়ার অনুষ্ঠানের আয়োজন করে। এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মো. জাফর আলী (সাবেক এমপি), জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান আমানউদ্দিন আহমেদ মঞ্জু, নবনির্বাচিত আওয়ামী লীগের পৌর মেয়র কাজিউল ইসলাম, আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ, জেলা যুবলীগের যুগ্ন আহŸায়ক মমিনুর রহমান মমিন, জেলা মহিলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ফাল্গুনী তরফদার প্রমুখ।

নাটোর: জেলা আওয়ামী লীগ পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিশেষ মোনাজাত এবং শীতবস্ত্র বিতরণের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে। সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয় প্রাঙ্গনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নীরবতা পালন এবং বিশেষ মোনাজাত করা হয়। এসময় উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের (নাটোর ও নওগাঁ) সংসদ সদস্য রত্মা আহমেদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এড. সিরাজুল ইসলাম ও অধ্যাপক শামসুল ইসলাম, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, নাটোর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, জেলা আওয়ামী লীগের সাংঠনিক সম্পাদক এড. মালেক শেখ, উপ দপ্তর সম্পাদক প্রভাষক আকরামুল ইসলাম প্রমুখ। পরে শীতার্ত অসহায় মানুষের মধ্যে ১ হাজার পিস শীতবস্ত্র বিতরণ করেন নেতৃবৃন্দ।

ময়মনসিংহ: সকালে দিবসটি উপলক্ষে পুলিশ লাইন্স ‘স্মৃতিতে অম্লান’ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন জেলা আওয়ামী লীগ। এছাড়াও যুবলীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগ, বঙ্গবন্ধু পরিষদ, জননেত্রী শেখ হাসিনা পরিষদসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। এসময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, যুগ্ম সম্পাদক কাজী আজাদ জাহান শামীম, যুগ্ম সম্পাদক এম এ কুদ্দুস, শওকত জাহান মুকুল সাংস্কৃতি বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান ভাসানীসহ স্থানীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানের বন্দীদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের এদিন তিনি সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ময়মনসিংহে লোডশেডিং দেড়শ’ মেগাওয়াট : নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে মতবিনিময়

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ : দীর্ঘদিন পর লকডাউন তুলে নেয়ার পর ময়মনসিংহের ব্যবসা প্রতিষ্ঠান খোলা হলেও প্রতিদিন অসংখ্য বার...

ডিজিটালাইজেশনের বড় চ্যালেঞ্জ হচ্ছে সচেতনতার অভাব: মোস্তাফা জব্বার

ময়মনসিংহ ব্যুরো : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটালাইজেশনের বড় চ্যালেঞ্জ হচ্ছে সচেতনতার অভাব।জনগণকে ডিজিটাল প্রযুক্তির...

সরিষাবাড়ীতে নিখাই গ্রামে গণপাঠাগার উদ্বোধন

আসমাউল আসিফ: জামালপুরের সরিষাবাড়ীতে ‘মুজিব বর্ষের অঙ্গীকার, গ্রামে গ্রামে পাঠাগার’ এই শ্লোগানে সুর সম্রাট আব্বাস উদ্দিনের স্মৃতি বিজড়িত নিখাই...

সংক্রমন বেড়ে গেলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি

আসমাউল আসিফ: শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি বলেছেন, গত বছরের মার্চ মাস থেকে করোনা সংক্রমনের কারনে পাঠদান বন্ধ ছিল,...

Recent Comments