Friday, January 27, 2023
Homeজামালপুরবশেফমুবি প্রবিতে গণিত সেমিনারে উপাচার্যে গবেষণামুখী হওয়ার আহ্বান

বশেফমুবি প্রবিতে গণিত সেমিনারে উপাচার্যে গবেষণামুখী হওয়ার আহ্বান

জামালপুর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(বশেফমুবি প্রবি) গণিত বিভাগের আয়োজনে ‘সিগনিফিকেন্স অব ম্যাথামেটিকস ইন সায়েন্টিফিক রিসার্চ অ্যান্ড ইঞ্জিনিয়ারিং সেক্টরস’ শীর্ষক দুইদিনব্যাপী সেমিনার ২২ জানুয়ারি (রবিবার) শুরু হয়েছে।
গণিত বিভাগের চেয়ারম্যান রিপন রায়ের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মো. কামরুল আলম খান। প্রধান অতিথির বক্তব্যে বলেন, বিশ^বিদ্যালয়টি নতুন হওয়া স্বত্ত্বেও আন্তর্জাতিকমানের গবেষণাভিত্তিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানরূপে গড়ে তোলা হবে। কারণ ‘‘২০৪১ সালের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত দারিদ্র্যমুক্ত ও উন্নত ‘স্মাট বাংলাদেশ’ গড়তে হলে আমাদের বিজ্ঞান ও প্রযুক্তির উপর গুরুত্ত্ব দিতে হবে।
তিনি আরো বলেন.অতি সত্ত্বর বিশ^বিদ্যালয় চত্ত্বরে একটি আইসিটি ল্যাব স্থাপন করা হবে। যাতে দক্ষতাসম্পন্ন জনশক্তি তৈরির করতে আইসিটি শিক্ষা সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণামুখী হওয়ার আহ্বান জানিয়ে বলেন, যে কোনো গবেষণার ক্ষেত্রে গণিত আবশ্যক। গণিত, প্রকৌশল, মেডিসিন, জীববিজ্ঞান ও অর্থনীতিসহ প্রতিটি গবেষণার ক্ষেত্রেই গণিতের ব্যবহার অত্যাবশ্যক। তাই শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা কার্যক্রমে ভূমিকা রাখতে হবে বলে উল্লেখ করেন।
অনুষ্ঠানে গণিত বিভাগের প্রভাষক মো. আবুল হায়াত সজীব সঞ্চালনায় সেমিনারে কী-নোট স্পিকার হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. মো. আলী আকবর গবেষণা কাজের বিভিন্ন রূপরেখা বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন। এ সময় বিভিন্ন বিভাগের চেয়ারম্যানগণ, গণিত বিভাগসহ অন্যান্য বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments