Thursday, May 26, 2022
Homeজামালপুরবসবাসের উপযোগী হয়ে উঠছে দেওয়ানগঞ্জের বাঘার চর আশ্রয়ণ প্রকল্প

বসবাসের উপযোগী হয়ে উঠছে দেওয়ানগঞ্জের বাঘার চর আশ্রয়ণ প্রকল্প

মোহাম্মদ আলী:

ঘরের কাজ শেষ হয়েছে মাস খানেক আগেই। সংযোজীত হয়েছে বিদ্যুৎ, চলছে পানি সরবরাহের কাজ। ক্রমেই বসবাসের উপযোগী হয়ে উঠছে বাঘার চর আশ্রয়ণ প্রকল্পের ৭৪টি ঘর।
বৃহস্পতিবার, জামালপুর জেলার দেওয়ানগঞ্জ উপজেলাধীন ডাংধরা ইউনিয়নের বাঘার চর ব্যাপারী পাড়ায় নির্মিত প্রধানমন্ত্রীর প্রকল্প আশ্রয়ণ-২ এর আওতায় নির্মিত ৭৪টি ঘরে সুবিধাভোগীদের বসবাসের সুবিধার্থে বিদ্যুৎ ও পানি সরবরাহের কাজ চলমান দেখা গেছে ।
জানা যায়, গত ১৫ জানুয়ারী ২০২১ ভূমি মন্ত্রাণালয়ের অর্থায়নে ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ প্রকল্প আশ্রয়ণ-২ এর অধীনে দেওয়ানগঞ্জ উপজেলার ১শ ৭২টি ঘর নির্মাণ পরবর্তি উদ্বোধন ও হস্তান্তর করা হয়। ঘরগুলোর বেশির ভাগ লোকালয়ে নির্মিত হলেও ৭৪টি ঘর ডাংধরা ইউনিয়নের একটি চরের মাঝে বন্দের মধ্যে নির্মাণ করা হয়। সেখানে পানি ও বিদ্যুতের ব্যবস্থা নেই। যার কারণে তালিকাভূক্ত সুবিধাভোগীরা ঘর পেয়েও সেখানে বসবাস শুরু করেননি। বিষয়টি উপজেলা প্রসাশনের নজড়ে আসায় প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়।
বাঘারচর ব্যাপারী পাড়া প্রকল্পের পাশে ছাউনি করে থাকা তালিকাভূক্ত সাজেদা জানান, আমি একটি ঘরের জন্য আবেদন করেছিলাম। শুনেছি আমার নামও আছে। ঘরগুলো যে জায়গায় নির্মিত হয়েছে সেখানে কোনো পানি ও বিদ্যুতের ব্যবস্থা ছিল না। তাই, ঘর পেয়েও উঠেনি কেউ। এখন বিদ্যুৎ ও পানির জন্য টিউবওয়েল স্থাপন করা হচ্ছে এখন সবাই উঠবে।
দেওয়ানগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ণ কর্মকর্তা, মোঃ এনামুল হাসান বলেন, উদ্বোধনের সময় সিংহভাগ ঘরের কাজ সমাপ্ত হলেও প্রকল্পের কিছু ঘরের কাজ বাকী ছিল। সেগুলো শেষ হতে একটু বাড়তি সময় লেগেছে। তবে, ইতোমধ্যে সেগুলোর হস্তান্তর করা হয়েগেছে। হস্তান্তর পরবর্তি যে সমস্যাগুলো দেখা দিয়েছে সেগুলোও সমাধানের চেষ্টা চলছে। আগামী দুই এক সপ্তাহের মধ্যেই সুবিধাভোগীরা বসবাস শুরু করতে পারবেন।
আশ্রয়ণ-২এর প্রকল্প সভাপতি, দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, এ.কে.এম আব্দুল্লাহ বিন-রশিদ বলেন, বাঘার চরের যেখানে ৭৪টি ঘর উঠেছে সেখানে পানি ও বিদ্যুৎ না থাকায় কিছু লোকজন এখনও ঘরে উঠেনি। প্রকল্পে পানি ও বিদ্যুৎ সরবরাহ ধরা নেই। তারপরেও বসবাসকারীদের সুবিধার্থে আমরা স্থানীয় উদ্যোগে বিদ্যুৎ পানির অস্থায়ী ব্যবস্থা করে দিচ্ছি। সংযোগ ও সরবরাহের কাজ শুরু হয়েগেছে। খুব শিঘ্রই সুবিধাভোগীরা সেখানে বসবাস শুরু করতে পারেবেন, ইনশা আল্লাহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments