Monday, August 8, 2022
Homeআইটিবাংলাদেশের ৩৫ লাখ ভিডিও ডিলিট করেছে টিকটক

বাংলাদেশের ৩৫ লাখ ভিডিও ডিলিট করেছে টিকটক

বাংলাদেশের ৩৫ লাখ ভিডিও মুছে দিয়েছে (ডিলিট করেছে) জনপ্রিয় শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক। ২০২২ সালের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ২০২২) টিকটক এমন উদ্যোগ নিয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটি তাদের কমিউনিটি সাপোর্ট ও সেফটি সেন্টারকে আরও শক্তিশালী করেছে।

টিকটক ২০২২ সালের প্রথম প্রান্তিকের সর্বশেষ কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ থেকে কেউ দেখার আগেই কনটেন্ট সরিয়ে ফেলার হার ৯৫ দশমিক ৮ শতাংশ। আর আপলোডের ২৪ ঘণ্টার মধ্যে সরিয়ে ফেলা হয়েছে ৯৭ দশমিক ৯ শতাংশ। সুরক্ষা দিতে ভিডিও সরানোর হার ৯৯ দশমিক ২। বাংলাদেশে থেকে সরানো হয়েছে ৩৪ লাখ ৭৫ হাজার ৪৫৬টি ভিডিও।

প্রথম প্রান্তিকে টিকটকের মোট সরানো ভিডিও এর মধ্যে বিশ্বের মধ্যে বাংলাদেশ ৮ম। ১ কোটি ৪০ লাখ ৪৪ হাজার ২২৪টি ভিডিও সরানো হয়েছে যুক্তরাষ্ট্র থেকে। যা বিশ্বে প্রথম। এছাড়া পাকিস্তান থেকে সরানো হয়েছে ১ কোটি ২৪ লাখ ৯০ হাজার ৩০৯টি ভিডিও।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, প্রথম প্রান্তিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ৪১ হাজার ১৯১টি ভিডিও সরিয়েছে যার ৮৭ শতাংশই নীতিমালা লংঘন করে ও মিথ্যা তথ্য ছড়ানোর কাজ করেছে। এছাড়া টিকটক রাশিয়া নিয়ন্ত্রিত ৪৯টি গণমাধ্যমে লেবেল লাগিয়ে দিয়েছে। প্লাটফর্মটি এর পাশপাশি ৬টি নেটওয়ার্ক শনাক্ত করে সেগুলো রিমুভ করেছে এবং ২০৪টি অ্যাকাউন্ট বিশ্বব্যাপী বন্ধ করা হয়েছে বিভিন্ন মতামত এবং ব্যবহারকারীর পরিচিতি ভুল দেয়ার কারণে।


টিকটক কমিউনিটি গাইডলাইনস এমনভাবে তৈরি করা হয়েছে, যেখানে গ্রাহকদের বিনোদনের অভিজ্ঞতা নেওয়ার সুযোগ বৃদ্ধির ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। তবে তা হতে হবে নিরাপত্তা, সমাজের সব ধরনের মানুষের অন্তর্ভুক্তি ও বস্তুনিষ্ঠতার ভিত্তিতে। সব ধরনের গ্রাহক এবং সব কনটেন্টের জন্য তাঁদের মূল নীতিগুলো প্রযোজ্য। এসব নীতি প্রয়োগের ক্ষেত্রে তাঁরা অবিচল ও সমতা বজায় রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments