Wednesday, July 28, 2021
Home জাতীয় বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম আর নেই

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম আর নেই

আ.জা. ডেক্স:

বীর মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম মৃত্যুবরণ করেছেন। গতকাল শনিবার ভোরে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু। মালেকা বানু জানান, দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম। তিনি ফুসফুসের ক্যানসারে ভুগছিলেন। গত শুক্রবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হয় এবং গতকাল শনিবার ভোরে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। আয়শা খানমের লাশ শ্রদ্ধা নিবেদনের জন্য রাজধানীর সেগুন বাগিচাস্থ বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কার্যালয়ে নেওয়া হয়। সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত আয়েশা খানমের লাশ শ্রদ্ধা নিবেদনের জন্য মহিলা পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে রাখা ছিল। সেখানে সংগঠনের কেন্দ্রীয় কমিটি, ঢাকা মহানগর কমিটি, সংগঠনের নারায়ণগঞ্জ শাখা ও বেলাবো শাখা শ্রদ্ধা নিবেদন করে। পাশাপাশি সংগঠনের কর্মকর্তাবৃন্দ শ্রদ্ধা জানান। সামাজিক প্রতিরোধ কমিটির পক্ষে দীপ্ত ফাউন্ডেশনের জাকিয়া কে হাসান, নারী প্রগতি সংঘের শাহনাজ সুমী, সেভ দ্য চিলড্রেনের উম্মে সালমা, নারীমুক্তি সংসদের সাবিকুন্নাহার, নারীপক্ষের শিরিন হক, দলিত নারী ফোরামের মনি রানী দাশ, ট্রেড ইউনিয়ন কেন্দ্র এবং হিন্দু, বৌদ্ধ -খ্রিষ্টান ঐক্য পরিষদ,বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, ঐক্য-ন্যাপ, মণি সিংহ-ফরহাদ ট্রাস্ট, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নারী সেল’র প্রতিনিধিরা উপস্থিত থেকে শ্রদ্ধা জানান। এ ছাড়া রাজনীতিবিদ, সাংবাদিক ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ প্রয়াত নেত্রীকে শ্রদ্ধা জানান। এরপর নেত্রকোনায় জানাজা শেষে তাকে পারিবারিক করবরস্থানে সমাহিত করা হয়। উল্লেখ্য, বাষট্টির ছাত্রআন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং মহান মুক্তিযুদ্ধসহ সব প্রগতিশীল আন্দোলনের সক্রিয় সংগঠক ছিলেন আয়শা খানম। ছাত্র জীবন শেষে বঞ্চিত অধিকারহীন নারীদের অধিকার আদায়ে আমৃত্যু নিয়োজিত ছিলেন।

রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক: বিশিষ্ট নারী নেত্রী, মহিলা পরিষদের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আয়শা খানমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার পৃথক পৃথক বার্তায় এ শোক প্রকাশ করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। বঙ্গভবন প্রেস উইং জানায়, শোক বার্তায় রাষ্ট্রপতি বলেন, নারী অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে আয়শা খানম ছিলেন একজন সাহসী যোদ্ধা। দেশে নারীর ক্ষমতায়নে তিনি অত্যন্ত প্রশংসনীয় ভ‚মিকা রেখেছেন। রাষ্ট্রপতি আয়শা খানমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। প্রধানমন্ত্রীর প্রেস উইং জানায়, শোক বার্তায় শেখ হাসিনা বলেন, এই নারী নেত্রীর মৃত্যুতে দেশের নারী সমাজ একজন অকৃত্রিম বন্ধু ও সাহসী সহযোদ্ধাকে হারালো। প্রধানমন্ত্রী মরহুমার আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

মন্ত্রীসভার সদস্যদের শোক: বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা আয়েশা খানমের মৃত্যুতে শোক প্রকাশ করছেন মন্ত্রিসভার সদস্যরা। মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা আলাদা আলাদা শোক বাণীতে তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন, তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। গতকাল শনিবার এক শোক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আয়শা খানম ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমার ব্যাচমেট এবং অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন। আশির দশকের শেষের দিকে এবং নব্বই দশকের প্রথম দিকে নারী ও শিশু পাচার রোধে আমরা একসঙ্গে কাজ করেছিলাম। মহান মুক্তিযুদ্ধসহ প্রগতিশীল আন্দোলনের সক্রিয় সংগঠক আয়শা খানমের মৃত্যুতে জাঁতি একজন বিশিষ্ট নারী নেত্রীকে হারালো। ড. মোমেন মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
আয়েশা খানমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মন্ত্রী শোকবার্তায় মরহুমার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। মন্ত্রী আরও জানান, বীর মুক্তিযোদ্ধা আয়শা খানম প্রগতিশীল বাংলাদেশ এবং নারীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করে গেছেন আমৃত্যু। তার মৃত্যু জাতির জন্য অপূরণীয় ক্ষতি। বাংলাদেশের অভ্যুদয় এবং নারী অধিকার প্রতিষ্ঠায় আয়শা খানমের অবদান স্মরণীয় হয়ে থাকবে।
এছাড়া খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন ও রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন শোক প্রকাশ করে বাণী দিয়েছেন।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আয়েশা খানমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম শোক প্রকাশ করে বাণী দিয়েছেন।
জিএম কাদেরের শোক: বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ও মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, নারী নেত্রী আয়শা খানম এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের। গতকাল শনিবার এক শোক বার্তায় প্রয়াত আয়শা খানম এর বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান তিনি। শোক বার্তায় জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, আয়শা খানম এর মৃত্যুতে দেশ এক কিংবদন্তি নারী নেত্রীকে হারালো। তিনি বাষট্টির ছাত্র আন্দোলন, উনসত্তরের গণ-অভ্যত্থান এবং মহান মুক্তিযুদ্ধে দক্ষ সংগঠন হিসেবে কাজ করেছেন। আয়শা খানম নারীর মুক্তি আন্দোলনে অনুকরণীয় হয়ে থাকবেন। বাংলাদেশ মহিলা পরিষদ এর সভাপিত ও মহান মুক্তিযুদ্ধের অন্যমত সংগঠক, নারী নেত্রী আয়শা খানম এর মৃত্যুতে একইভাবে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টি মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

জামালপুরে ভ্রাম্যমান আদালতের অভিযান : জরিমানা আদায়

এম.এ.রফিক: করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত লকডাউনের নির্দেশনা না মানায় জামালপুর সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে গতকাল মঙ্গলবার ভ্রাম্যমান আদালতের...

জামালপুর পৌর মেয়রের নির্দেশে ভেঙে দেওয়া হলো নিম্নমানের প্যালাসাইডিং

নিজস্ব সংবাদদাতা: জামালপুর পৌরসভার একটি প্যালাসাইডিং এর নির্মাণ কাজ নিম্নমানের হওয়ায় পৌর মেয়রের নির্দেশে তা ভেঙে গুড়িয়ে দিয়েছে পৌর...

জামালপুরে আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিনিধি: নানা কর্মসূচির মধ্য দিয়ে জামালপুরে পালিত হয়েছে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী।এ উপলক্ষে মঙ্গলবার...

বকশীগঞ্জে লকডাউনের পঞ্চম দিনে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১৪ মামলা

বকশীগঞ্জ প্রতিনিধি: বকশীগঞ্জে সরকার ঘোষিত কঠোর লকডাউনের পঞ্চম দিনে বিধিনিষেধ মানাতে তৎপর উপজেলা প্রশাসন। মঙ্গলবার সরকারি আদেশ অমান্য করে...

Recent Comments