Tuesday, May 21, 2024
Homeজাতীয়বারবার ভুল জায়গায় থেমে ১০ মিনিট বন্ধ ছিল মেট্রোরেল

বারবার ভুল জায়গায় থেমে ১০ মিনিট বন্ধ ছিল মেট্রোরেল

বারবার ভুল জায়গায় থেমে ১০ মিনিটের মতো বন্ধ ছিল মেট্রো চলাচল। সোমবার (২২ এপ্রিল) দুপুর ১টা ২৭ মিনিটে এ ঘটনা ঘটে।

উত্তরা থেকে মতিঝিলগামী একটি ট্রেন কাজীপাড়া স্টেশনের কাছে এসেই হঠাৎ বড় একটি ধাক্কা দেয়। এরপর স্বাভাবিক গতিতে গিয়ে কাজীপাড়া স্টেশনের ভেতরে ঢুকে আরেকটি ধাক্কা দিয়ে নির্ধারিত স্থানের বাইরে গিয়ে থামে। এর কিছু সময় পর ওই ট্রেনটি কয়েক দফায় স্টেশনের দরজা বরাবর থামার চেষ্টা করেও ব্যর্থ হয়। এবং বারবার ভুল জায়গায় গিয়ে থামে। একপর্যায়ে ১০ মিনিট ধরে বন্ধ থাকে ট্রেনটি।

এমআরটি লাইন-৬ এর দায়িত্বশীল সূত্রে জানা গেছে, কাজীপাড়া সেকশনে ওভারহেড ক্যাটেনারি সিস্টেমে (ওসিএস) বৈদ্যুতিক তারের ভোল্টেজ কমে যাওয়ায় মেট্রোরেল চলাচলে এমন সমস্যা হতে পারে। বিষয়টি না জেনে এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

ট্রেন বন্ধ থাকার সময় ভেতরে থাকা যাত্রীদের মধ্যে কৌতূহল ও আতঙ্ক সৃষ্টি হয় এবং তাদের মধ্যে চলতে থাকে আলোচনা। এদিকে চালকের আসন থেকেও কোনো বার্তা না আসায় কেউ কেউ ইমারজেন্সি বাটন প্রেস করে চালকের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। কিন্তু কোনো সিগন্যাল ও সেন্সরই কাজ করছিল না তখন। বাইরের যাত্রীরা অপেক্ষা করছিলেন ভেতরে ঢুকতে আর ভেতরের যাত্রীরা অপেক্ষা করছিলেন বাইরে যেতে। এভাবে অনেকটা সময় পর স্বাভাবিক হয় ট্রেন। এরপর যাত্রীরা ওঠানামা করেন।

তারপর আবারও সিগন্যালের ত্রুটি দেখা দেয়। কয়েকবার গেট খুলা ও বন্ধ হওয়ার পর ধীর গতিতে চলা শুরু করে ট্রেন। এমনভাবে কাজীপাড়া থেকে শেওড়াপাড়া স্টেশন পর্যন্ত আসে ট্রেনটি। এরপর শেওড়াপাড়া স্টেশন থেকে মেট্রোরেল আবার স্বাভাবিক গতিতে চলা শুরু করলেও ভয়েস ও ডিসপ্লের নির্দেশনা তখনও ঠিক হয়নি।

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক (অপারেশন) মোহাম্মদ ইফতিখার হোসেন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ঠিক কী কারণে এ সমস্যা হয়েছে তা এখনও বলতে পারছি না। তবে সম্ভবত ভোল্টেজজনিত সমস্যার কারণে এ সমস্যা হতে পারে। কিংবা কারিগরি ত্রুটির কারণেও এটি হতে পারে। মেট্রোরেল এ দেশে নতুন, এজন্য আমাদের সামনে এসব চ্যালেঞ্জ আসছে। আমরা দ্রুত তা সমাধান করার চেষ্টা করছি।

Most Popular

Recent Comments