Friday, February 3, 2023
Homeজামালপুরবাহাদুরাবাদ টু বালাসী ঘাটে অনিয়ম: শর্ত মানছে না ইজারাদার, যাত্রী হয়রানী চরমে

বাহাদুরাবাদ টু বালাসী ঘাটে অনিয়ম: শর্ত মানছে না ইজারাদার, যাত্রী হয়রানী চরমে

ওসমান হারুনী: বাংলাদেশ অভ্যান্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষের অনুমোদিত বাহাদুরাবাদ টু বালাসী ফেরিঘাটে
লঞ্চে যাত্রী দিলেও লঞ্চ মালিকের লঞ্চের টিকিটের টাকা বুঝিয়ে না দেওয়াসহ অবৈধ নৌকায় যাত্রী পারাপারের অভিযোগ উঠেছে ঘাট ইজারা মালিকদের বিরুদ্ধে। ফলে এই নৌ রুটে লঞ্চ মালিক সহ যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছে। বিষয়টি দেখার কেউ নেই।
জানা গেছে, বাংলাদেশ অভ্যান্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষের সিদ্ধান্তের কোন তোয়াক্কা না করে ঘাট ইজারা মালিকরা নিজের মনগড়া ভাবে ঘাট পরিচালনা করছে। ঘাট ইজারাদাররা বেশি লাভের জন্য প্রতিনিয়ত লঞ্চ বসিয়ে রেখে ঝুঁকিতে অবৈধ নৌকায় যাত্রী উঠাচ্ছে। এতে চরম ভোগান্তি শিকার হচ্ছে যাত্রা সাধারন। দিনে দুই একবার লঞ্চ চলাচল করলেও টিকিট বিক্রি টাকা ঘাট ইজারা মালিক রেখে দিচ্ছে।
শনিবার বাহাদুরাবাদ ফেরিঘাটে খোঁজ নিয়ে জানা গেছে, ওই দিন বাহাদুরাবাদ ঘাটের লঞ্চের ৫১টি টিকিট বিক্রি হলে ঘাট ইজারা প্রতি ২৫০টাকার টিকিটের জন্য নিয়মানুযায়ী যাত্রী প্রতি ৬টাকা ও লঞ্চ ঘাটের প্রতি লঞ্চ টিপের জন্য ৬০০টাকা নেওয়ার কথা থাকলেও এসব নিয়মের কোন তোয়াক্কা করছেনা ঘাট ইজারাদার। ঘাট ইজারাদারের লোকজন সব টিকিটের টাকাই রেখে দিচ্ছে। শুধু টাকা উঠারা স্লিপ ধরিয়ে দিচ্ছে লঞ্চ মালিক পক্ষকে। একই অবস্হা গাইবান্ধা বালাসী ফেরিঘাটেও।
এব্যাপারে বাহাদুরাবাদ ঘাট ইজারাদার সেলিম মিয়ার প্রতিনিধি মহসিনের সাথে কথা হলে তিনি জানান, বালাসী ফেরিঘাটের কোন সিদ্ধান্ত হয়নি কত পাবে লঞ্চ। সিদ্ধান্ত হলে লঞ্চের টিকিটের টাকা পাবে তারা।
যাত্রী সাধারনের অভিযোগ,লঞ্চের টিকিট কেটে তারা লঞ্চে উঠতে না পেয়ে নৌকায় উঠতে হয়।তাদের চরম ভোগান্তি শিকার হয়ে নদী পার হতে হয়। এছাড়াও যাত্রীদের অভিযোগ সরকার কোটি কোটি টাকা খরচ করে ড্রেজিং করেও কোন লাভ হচ্ছে না।
ঘাট মালিকের সিন্ডিকেটের কারণে ফেরিঘাট পার হতে যাত্রীদের লঞ্চ,নৌকা ও ঘোড়া গাড়ি সহ ৩/৪ স্থানে পারাপারের টাকা গুনতে হয়।
এব্যাপারে ভোক্তা ভোগী লঞ্চ পরিচালক মিজানুর রহমান মিজান জানান, আমরা প্রতি টিকিটের ২৫০টাকার মধ্যে ৫০টাকা দিলেও তারা ১৫০টাকা করে দাবী করছে। ঘাট ইজারা মালিকের অনৈতিক দাবী টাকা না দিলে টিকেটর সব টাকাই রেখে দেয় এবং লঞ্চের অনেক যাত্রা তারা কৌশলে ফেরিঘাট অবৈধ নৌকায় উঠিয়ে যাত্রী পারাপার করছে।
এব্যাপারের বালাসী ঘাটে বিআইডব্লিউটিএর প্রতিনিধি বার্দিং সারেং মোদাব্বের জানান,নদীর নাব্যতা দ্রুত পরিবর্তন হওয়ায় অনেক সময় যাত্রীরা নৌকায় পারাপার হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments