Friday, January 27, 2023
Homeজাতীয়‘বিএনপির সমাবেশের ভেন্যু নিয়ে দ্বন্দ্ব আগামীকাল কেটে যাবে’

‘বিএনপির সমাবেশের ভেন্যু নিয়ে দ্বন্দ্ব আগামীকাল কেটে যাবে’

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাতে বিএনপির প্রতিনিধি দলের বৈঠকের পর ডিএমপির সদরদপ্তরের সামনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মোহাম্মদ হারুন-অর রশীদ বলেন, আজ রাতে বিএনপির ৫ সদস্যদের একটি প্রতিনিধি দল ডিএমপির সদরদপ্তরে এসেছিলেন কমিশনার স্যারের সঙ্গে আলোচনা করতে। অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে। তারা প্রায় দুই ঘণ্টা ছিলেন বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে আলাপ-আলোচনা হয়েছে। আলোচনার পরিপ্রেক্ষিতে উনারা গণ-সমাবেশের জন্য কমলাপুর স্টেডিয়ামকে ভেন্যু হিসেবে চেয়েছেন। এছাড়া আরও একটি ভেন্যুর বিষয়ে আলোচনা হয়েছে সেটি হল মিরপুর বাঙলা কলেজ মাঠ। এই দুটি ভেন্যুর বিষয়ে দুই পক্ষই একমত হয়েছে, এই দুই স্থান দেখব আমরা।

তিনি বলেন, এই দুটির মধ্যে একটি হয়তো ভেন্যু হিসেবে নির্ধারণ হবে বিএনপির গণ-সমাবেশের জন্য। আমি মনে করি বিএনপির গণ-সমাবেশের ভেন্যু নিয়ে যে দ্বিধাদ্বন্দ্ব ছিল সেটি আগামীকাল কেটে যাবে।

বিএনপির গণ-সমাবেশকে নিরাপত্তা দিতে ডিএমপি কতটুকু প্রস্তুত? জানতে চাইলে ডিবি প্রধান বলেন, যেকোনো জায়গায় যদি ভেন্যু হয় আমাদের পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তা ব্যবস্থা থাকবে। উনারা যেন নিরাপদে সমাবেশ করতে পারে আমরা সব সময় চেষ্টা করছি। এর আগে আমরা তাদের সোহরাওয়ার্দী উদ্যানের কথা বলেছিলাম। সেখানে আমরা সিকিউরিটি ব্যবস্থা তৈরি করেছিলাম। খোলা মাঠ ছিল, কিন্তু উনারা ওখানে যেতে রাজি হননি। তারপরেও আমরা আন্তরিকতার হাত বাড়িয়ে তাদের সঙ্গে আরও তিনবার মিটিং করে আজকে ২টি ভেন্যু সিলেক্ট করা হয়েছে। এই দুটি ভেন্যু যাচাই-বাছাই করে দুই পক্ষ একমত হয়ে ১০ তারিখে গণ-সমাবেশ হবে।

ভেন্যু নির্ধারণের সিদ্ধান্ত আজ রাতেই হচ্ছে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা দুই পক্ষই যাচাই-বাছাই করছি।  আজ রাতে না হয় আগামীকাল সকালে আমরা ভেন্যুগুলো দেখব। ইতোমধ্যে আমরা একটি সিদ্ধান্তে উপনীত হয়েছি, এই দুই ভেন্যুর একটিতেই হবে বিএনপির সমাবেশ।

তিনি আরও বলেন, এটি নিশ্চিত নয়াপল্টনে বিএনপির গণ-সমাবেশ হচ্ছে না। রাস্তার মধ্যে দেওয়া হবে না।

ডিএমপির কাছে গ্রেপ্তারদের মুক্তির দাবি তুলেছেন বিএনপির নেতারা। এ বিষয়ে প্রশ্ন করা হলে ডিবি প্রধান বলেন, এটা আইনগত বিষয়।

বিএনপির সমাবেশকে কেন্দ্র করে কোনো সহিংসতা হবে কি না, আর হলে ডিএমপি প্রস্তুত কি না জানতে চাইলে তিনি বলেন, জনগণের নিরাপত্তা নিশ্চিত করতেই আমরা রাস্তায় অনুমতি দেয়নি। জনগণের যেন দুর্ভোগ না হয় সেই জন্য রাস্তায় আমরা দেয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments