Tuesday, June 25, 2024
Homeআইটিবিশ্ব টেলিযোগাযোগ দিবসে গ্রাহকদের মিনিট বা এমবির লিমিট বন্ধের দাবি বিটিআরসির গণশুনানীর...

বিশ্ব টেলিযোগাযোগ দিবসে গ্রাহকদের মিনিট বা এমবির লিমিট বন্ধের দাবি বিটিআরসির গণশুনানীর ভাইরাল বুলুর

টেলিযোগাযোগ দিবস উপলক্ষে বাংলাদেশ মোবাইল ফোন রিচার্জ ব্যবসায়ী এসোসিয়েশনের সভাপতি আমিনুল ইসলাম বুলু এক বিবৃতিতে বলেন  দেশে ইন্টারনেট বা মিনিট নিয়ে অস্বস্তি, অভিযোগ এখনো বহাল। ক্রমাগত চাহিদা বৃদ্ধির সঙ্গে সংগতি রেখে ইন্টারনেট সেবার মান সেভাবে বাড়ছে না। বড় শহরগুলোর বাইরে পরিস্থিতি আরো নেতিবাচক। উপকূল ও চরাঞ্চলের অনেক স্থানে ইন্টারনেট তো দূরের কথা, মোবাইল ফোনে কথা বলার ক্ষেত্রেও গ্রাহক ভোগান্তি দূর হয়নি।

বুলু আরো বলেন – দেশের সকল মুঠোফোন গ্রাহক, ইন্টারনেট ব্যবহারকারী কেন নিজের টাকা দিয়ে কেনা মিনিট বা এমবি আনলিমিটেড ব্যবহার করতে পারবে না। আমরা যদি মোবাইলে ২দিন কথা না বলি অথবা ৭ দিন ইন্টারনেট ব্যবহার  না করি তাহলে আমাদের মিনিট বা এমবি যায় কোথায় ? দেশে মোবাইল গ্রাহকের সংখ্যা ১৯ কোটির বেশি এবং মোবাইল  ইন্টারনেট ব্যবহারকারী প্রায় ১২ কোটি । তাহলে বুঝেন এই লোকগুলো যদি মিনিট বা এমবি ১দিন বা ২ দিন ব্যবহার না করে তাহলে হাজার হাজার কোট টাকা মোবাইল কোম্পানিগুলো সিস্টেমের মাধ্যমে প্রতারণা করে নিয়ে নিচ্ছে  অথচ কেউ কিছু বলছে না । এ খাতে রয়েছে অনেক সমস্যা এবং সম্ভাবনাও। বিটিআরসির সংশ্লিষ্ট ব্যক্তিরা একটু সচেতন হলেই এই কোম্পানিগুলোর প্রতারণা বন্ধ করতে পারে কিন্তু তারা কেউ কিছু করছে না যা আমাদেরকে হতাশ করেছে।

তিনি দেশের উন্নয়নের জন্য সব গ্রাহকের কাছে টেলিটকের সিম থাকতে হবে বাধ্যতামূলক এছাড়া টেলিটকের নেটওয়ার্ক ব্যবস্থা আরো ভালো করতে হবে যাতে মানুষ ভালোভাবে ব্যবহার করতে পারে তার ও দাবি জানান এবং পৃর্বের ন্যায় সর্বনিম্ন দশ টাকা রিচার্জ করার ব্যবস্থা কথা ও বলেন। 

 আমিনুল ইসলাম বুলু বলেন -মোবাইলে অব্যবহুত ডাটা /এমবি ফেরত না পাওয়ার ব্যাপারে কোন গ্রাহকের সাথে কি ষ্ট্যাম্পে চুক্তি করে নিয়েছে মোবাইল কোম্পানিগুলো যে প্যাকেজের আওতায় ডাটা/এমবি অব্যবহৃত থেকে যাবে, গ্রাহক যদি পরবর্তীতে সেই একই প্যাকেজ না কেনেন তাহলে অব্যবহৃত ডাটা/এমবি ফেরত দেয়া হবে না। 

আমিনুল ইসলাম বুলু আরো বলেন- প্যাকেজের মেয়াদ শেষ হয়ে গেলে কিংবা একই প্যাকেজ না কিনে অন্য কোন নতুন প্যাকেজ কিনলে সে ডাটা ফেরত দেয়া হবে না এই সাহস মোবাইল কোম্পানিগুলোকে কে দিল? তারা এতো সাহস পায় কোথা থেকে গ্রাহকের সাথে প্রতারণা করার। বুলু বলেন- ধরুন আমি বাসায় বা কর্মক্ষেত্রে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করার কারণে প্রায় সব সময়ই মোবাইলের ইন্টারনেট প্যাকেজের অনেক ডাটা অব্যবহৃত থাকলেও মেয়াদ শেষ হয়ে যায় কেন? মোবাইল কোম্পানিগুলোর উদ্দেশ্য আমিনুল ইসলাম বুলু বলেন -আমার টাকা দিয়ে কিনা মিনিট বা এমবির মেয়াদ কেন  শেষ হবে।  আর মেয়াদ শেষ হলে আপনারা কেটে নেওয়ার কে মোবাইল কোম্পানিগুলোর উদ্দেশ্য বলেন।  বেশিরভাগ ক্ষেত্রে একজন গ্রাহক বুঝতেই পারেন না যে, তার অব্যবহৃত ডাটা তিনি ফেরত পেয়েছেন কিনা। কারণ অনেক সময় গ্রাহক ভুলে যান যে তিনি কোন প্যাকেজটি কিনেছিলেন। একজন গ্রাহক খাতা-কলম নিয়ে ঘোরে না যে সে কী ডাটা কিনেছে, সেটার তারিখ কত, মেয়াদ শেষ হচ্ছে কখন, আবার ওই ধরণের প্যাকেজ সে রিচার্জ করবে।”

Most Popular

Recent Comments