Sunday, October 2, 2022
Homeআইটিবেতন বাড়ানোর ঘোষণা অ্যাপলের

বেতন বাড়ানোর ঘোষণা অ্যাপলের

যুক্তরাষ্ট্রের কর্মীদের জন্য বেতন বৃদ্ধির ঘোষণা করেছে টেক জায়ান্ট অ্যাপল। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, আগে প্রতি ঘণ্টার জন্য যে বেতন দেওয়া হত, তা অনেকটাই বাড়ানো হবে। একইসঙ্গে বার্ষিক পারফরম্যান্স রিভিউ পদ্ধতিও চালু করা হবে বলে জানানো হয়েছে।

সংবাদসংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যাপলের মুখপাত্র জানিয়েছেন, প্রতি ঘণ্টায় কর্মীদের প্রায় ২২ মার্কিন ডলার বেতন বাড়ানো হবে। মূলত দক্ষ কর্মী পাওয়ার ক্ষেত্রে বেশকিছু সমস্যায় পড়তে হচ্ছে। সেকারণেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, প্রতি ঘণ্টায় যদি ২২ মার্কিন ডলার বেতন বাড়ানো হয়, তাহলে ২০১৮ সালের তুলনায় ৪৫ শতাংশ বেতন বৃদ্ধি হবে। ওই মুখপাত্র জানিয়েছে, চলতি বছর বার্ষিক পারফরম্যান্স রিভিউ প্রসেস রয়েছে। আমরা সবার জন্য কমপেনসেশন বাজেট বাড়িয়েছি।

ইতোমধ্যে অ্যাপলের পক্ষ থেকে বেশকিছু কর্মীকে মেইল করে জানানো হয়েছে তাদের বার্ষিক রিভিউ প্রক্রিয়া এগিয়ে আনা হয়েছে। নির্দিষ্ট সময়ের প্রায় ৩ মাস আগেই সেই সব কর্মীর পারফরম্যান্স রিভিউ হবে। জুলাই থেকেই তাদের বেতন বৃদ্ধি করা হবে।

এদিকে কমপেনসেশনের ক্ষেত্রে ঠিক কতটা বাড়ানো হবে সে বিষয়ে কিছুই জানায়নি এই টেক জায়ান্ট। কর্মীদের বেতন কাঠামো কেমন হচ্ছে সে বিষয়েও কিছু জানানো হয়নি তাদের পক্ষ থেকে।

কিন্তু গতবছর বেশকিছু সমস্যায় পড়েছিল অ্যাপল। বর্তমান এবং প্রাক্তন কর্মীদের কয়েকজন সংস্থাটির বিরুদ্ধে তুমুল সমালোচনা করে। তারা অনলাইনেই কোম্পানিতে কাজের পরিবেশ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

চলতি বছরের এপ্রিলে অ্যাপলের আটলান্টার অফিসের কর্মীরা একটি পিটিশন ফাইল করে। সেখানে বলা হয়, অবিলম্বে অভ্যন্তরে ইউনিয়নের মাধ্যমে নির্বাচন প্রক্রিয়া চালু করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments