Friday, January 27, 2023
Homeআন্তর্জাতিকবোনাস হিসেবে কর্মীদের চার বছরের বেতনের সমান অর্থ দিল এই কোম্পানি

বোনাস হিসেবে কর্মীদের চার বছরের বেতনের সমান অর্থ দিল এই কোম্পানি

বিশ্বজুড়ে কন্টেনার পরিবহনকারী তাইওয়ানের কোম্পানি এভারগ্রিন মেরিন কর্পোরেশন প্রতিষ্ঠানটির কিছু কর্মীকে চার বছরের বেতনের সমান বোনাস দেওয়ার ঘোষণা দিয়েছে। কন্টেনার পরিবহনে দারুণ একটি বছর কাটানোর উদযাপন হিসেবে কর্মীদের এই বোনাস দেওয়া হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি।

এভারগ্রিনের কর্মীদের বোনাস দেওয়ার বিষয়ের সাথে সংশ্লিষ্ট একজন বলেছেন, তাইপে-ভিত্তিক এই শিপিং কোম্পানি ৫০ মাসের বেতন বা চার বছরের বেশি বেতনের সমান অর্থ বছরের শেষ বোনাস হিসেবে কর্মীদের কাছে হস্তান্তর করেছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই ব্যক্তি মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে বলেছেন, কর্মীদের চাকরির গ্রেড ও কাজের ধরনের ওপর নির্ভর করে বোনাস দেওয়া হয়েছে। তবে বেশি পরিমাণে বোনাস কেবলমাত্র তাইওয়ান-ভিত্তিক চুক্তির আওতায় থাকা কর্মীদের দেওয়া হয়।

শুক্রবার এক বিবৃতিতে এভারগ্রিন মেরিন কর্পোরেশন বলেছে, বছরের শেষ বোনাস সবসময় কোম্পানির পুরো বছরের ব্যবসায়িক আয় এবং কর্মীদের ব্যক্তিগত কর্মক্ষমতার ওপর ভিত্তি করে দেওয়া হয়। তবে এই বিষয়ে বিস্তারিত আর কোনও তথ্য দেয়নি এভারগ্রিন কর্তৃপক্ষ।

কর্মীদের এই বোনাস গত দুই বছরে এভারগ্রিন মেরিনের নজিরবিহীন ব্যবসায়িক সফলতার কারণে সম্ভব হয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বজুড়ে ভোগ্যপণ্যের চাহিদা এবং মালামাল পরিবহন ব্যাপক পরিমাণে বেড়ে যাওয়ায় কোম্পানিটির আয়ে বিস্ফোরণ ঘটেছে।

২০২২ সালে কোম্পানির রাজস্ব আয়ের পরিমাণ ২০ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার বৃদ্ধি পেয়েছে বলে ধারণা করা হচ্ছে। যা ২০২০ সালের তুলনায় প্রায় তিনগুণ বেশি।

২০২১ সালের শুরুর দিকে বিশ্ব গণমাধ্যমের শিরোনামে এসেছিল এভারগ্রিন। মিসরের ঐতিহাসিক সুয়েজ খালে এই কোম্পানির কন্টেনারবাহী একটি জাহাজ আটকা পড়ার পর সেই সময় গণমাধ্যমে নেতিবাচকভাবে ব্যাপক জায়গা পায়।

গত সপ্তাহে তাইপের অর্থনীতিবিষয়ক সংবাদমাধ্যম ইকোনমিক ডেইলি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ওই সংকটের পর আবারও সমুদ্রে সরবরাহ শৃঙ্খলায় ফেরে এভারগ্রিন। ডিসেম্বরে কোম্পানিটি কিছু কর্মীকে ৫২ সপ্তাহের বোনাস দিয়েছে।

গত ৩০ ডিসেম্বর কোম্পানিটির কিছু কর্মীকে ৬৫ হাজার ডলারেরও বেশি করে বোনাস দেওয়া হয়েছে। এই তথ্য কোথায় পেয়েছে সেই বিষয়ে কিছু জানায়নি সংবাদমাধ্যমটি।

তবে এভারগ্রিনের সব কর্মীর বোনাস পাওয়ার সৌভাগ্য হয়নি। কোম্পানিটির সাংহাই-ভিত্তিক কর্মীরা তাদের মাসিক বেতনের মাত্র পাঁচ থেকে আটগুণের মতো বোনাস পেয়েছেন বলে জানিয়েছেন। বোনাস পাওয়ার ক্ষেত্রে তারা অন্যায়ের শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন। স্থানীয় কর্মীদের বরাত দিয়ে চীনা সংবাদমাধ্যম কাইসিন এসব তথ্য জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments