Wednesday, June 26, 2024
Homeআন্তর্জাতিকব্যথানাশক ছাড়া নিজ মেয়ের অঙ্গচ্ছেদ করলেন ফিলিস্তিনি চিকিৎসক

ব্যথানাশক ছাড়া নিজ মেয়ের অঙ্গচ্ছেদ করলেন ফিলিস্তিনি চিকিৎসক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় তিন মাসেরও বেশি সময় ধরে বর্বরতা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের এ হামলার তীব্রতা এতটাই যে— বর্তমানের গাজার স্বাস্থ্য ব্যবস্থা পুরোটাই ভেঙে পড়েছে। এখন সাধারণ মানুষ অতি সাধারণ চিকিৎসাও পাচ্ছে না।

সেখানকার স্বাস্থ্য ব্যবস্থা কী পরিমাণ ভয়াবহ রূপ ধারণ করেছে সেটির প্রমাণ পাওয়া গেছে এক চিকিৎসকের মাধ্যমে। যিনি নিজের মেয়ের জখম হওয়া পা নিজ ঘরে বসেই কেটেছেন। তাও এই অস্ত্রোপচার কোনো ধরনের ব্যথানাশক ছাড়া করেছেন তিনি।

হানি আল-ফয়সাল নামের ওই চিকিৎসক জানিয়েছেন, ঘরে মেয়ের অঙ্গচ্ছেদ করা ছাড়া তার কাছে অন্য কোনো উপায় ছিল না। কারণ দখলদার ইসরায়েলি সেনারা এতটাই হামলা চালাচ্ছে যে— বাড়ি থেকে যে তারা হাসপাতালে যাবেন সেই সাহস করতে পারেননি।

ইসরায়েলি সেনাদের হামলায় গতকাল বৃহস্পতিবারও (১৮ জানুয়ারি) ১৪২ জন মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া একই সময়ের মধ্যে আহত হয়েছেন আরও ২৭৮ জন।গত ২৪ ঘণ্টায় আরও ১৪২ জনের মৃত্যুর মাধ্যমে গাজায় মোট মৃত্যুর সংখ্যা ২৪ হাজার ৭৬৪ জনে পৌঁছেছে। এছাড়া অনেকে তীব্র বোমা হামলায় ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন। মৃতের সংখ্যায় তাদের যুক্ত করা হয়নি। ফলে ধারণা করা হয়, ইসরায়েলের হামলায় গাজায় সবমিলিয়ে প্রায় ৩০ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

সূত্র: আলজাজিরা

Most Popular

Recent Comments