Thursday, December 8, 2022
Homeআন্তর্জাতিকব্রাজিলে প্রবল বৃষ্টি-ভূমিধসে নিহত অন্তত ৩৫

ব্রাজিলে প্রবল বৃষ্টি-ভূমিধসে নিহত অন্তত ৩৫

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে প্রবল বৃষ্টিতে কমপক্ষে ৩৫ জনের প্রাণহানি হয়েছে। মূলত একটানা বৃষ্টির পর গত শুক্রবার ও শনিবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় সৃষ্ট ভূমিধসে প্রাণহানির এই ঘটনা ঘটে।

এছাড়া এ ঘটনায় ঘর-বাড়ি ছেড়ে অনেকে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য হয়েছেন। রোববার (২৯ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আলজাজিরা।

ব্রাজিলের পারনাম্বুকো প্রদেশের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে জানানো তথ্য অনুযায়ী, প্রবল বৃষ্টির কারণে পাহাড়ি শহুরে এলাকাগুলোতে ভূমিধস হয়েছে এবং শনিবার বিকেল পর্যন্ত প্রদেশটিতে কমপক্ষে ৩৩ জনের মৃত্যু হয়েছে।

প্রাদেশিক সরকার জানিয়েছে, অস্থায়ীভাবে হলেও তুমুল বৃষ্টি ও ভূমিধসের ঘটনায় ৭৬৫ জন মানুষ তাদের বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। অন্যদিকে ব্রাজিলের কেন্দ্রীয় জরুরি পরিষেবা দপ্তর জানিয়েছে, পারনাম্বুকোর প্রতিবেশী আলাগোয়াস প্রদেশের কর্তৃপক্ষ বৃষ্টির কারণে দু’জনের মৃত্যুর তথ্য নিবন্ধন করেছে।

এর আগে গত ডিসেম্বরের শেষের দিকে এবং চলতি বছরের জানুয়ারির শুরুতে উত্তর-পূর্ব ব্রাজিলের বাহিয়া প্রদেশে বৃষ্টিপাতের কারণে কয়েক ডজন মানুষ নিহত এবং কয়েক হাজার লোক বাস্তুচ্যুত হয়। এছাড়া জানুয়ারিতে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ সাও পাওলোতে বন্যায় অন্তত ১৮ জনের মৃত্যু হয়।

এরপর ফেব্রুয়ারিতে রিও ডি জেনেরিও প্রদেশের পাহাড়ি এলাকায় প্রবল বর্ষণে ২৩০ জনেরও বেশি মানুষ প্রাণ হারায়।

রয়টার্স বলছে, ২০২১ সালের বেশিরভাগ সময়জুড়ে ব্রাজিলের বেশিরভাগ অংশ ভয়াবহ খরার মধ্যে কাটালেও বছরের শেষ মাসগুলোতে অস্বাভাবিকভাবে তীব্র বৃষ্টিপাত শুরু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments