Friday, June 21, 2024
Homeখেলাধুলাভারতের রাজত্ব কেড়ে নিলো অস্ট্রেলিয়া

ভারতের রাজত্ব কেড়ে নিলো অস্ট্রেলিয়া

বাইশগজে দারুণ ছন্দে আছে টেস্ট ও ওয়ানডের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। গেল বছরটা দারুণ কাটানোর পর নতুন বছরের শুরুটাও হয়েছে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজ জয় দিয়ে। তিন ম্যাচ সিরিজ এরই মধ্যে ২-০ ব্যবধানে জিতেছে প্যাট কামিন্সের দল। এর সুবাদে ভারতকে টপকে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করল অস্ট্রেলিয়া।
ক্রিকেটের তিন ফরম্যাটে শীর্ষে থেকেই বিদায়ী বছর শেষ করেছিল ভারত। কিন্তু নতুন বছরের শুরুতেই আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে একনম্বর স্থান খোয়াতে হলো রোহিত-কোহলিদের।

টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই চলছে দুই শক্তিধর ভারত ও অস্ট্রেলিয়ার। সর্বশেষ হালনাগাদের আগে দুই দলেরই রেটিং ছিল ১১৮ করে। পয়েন্ট বেশি থাকার সুবাদে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে ছিল ভারত। তবে রোহিত শর্মার দল দক্ষিণ আফ্রিকার সঙ্গে দুই টেস্টের সিরিজ ১–১ ড্র করায় রেটিং এক কমে গেছে। যার ফলে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জেতা কামিন্সরা এক নম্বরে উঠে এসেছে। এ ছাড়া পাকিস্তানের বিপক্ষে চলমান তৃতীয় টেস্টে জিততে পারলে শীর্ষস্থান আরও পোক্ত হবে অস্ট্রেলিয়ার।

গেল বছরের জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছিল অস্ট্রেলিয়া। এরপর সেটি দখলে নেয় ভারত। মাস ছয়েক পর নিজেদের শীর্ষস্থান আবারও পুনরুদ্ধার করল অস্ট্রেলিয়া। তবে রোহিতদের সামনে এখনো সুযোগ আছে আবারও সিংহাসনে বসার। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ফল নিজেদের পক্ষে আনতে পারলে আবারও এগিয়ে যাবে তারা। আগামী ২৫ জানুয়ারি ইংলিশদের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ শুরু করবে তারা। অবশ্য সুযোগ আছে ইংল্যান্ডেরও। বর্তমানে ১১৫ পয়েন্ট নিয়ে তিনে আছে তারা।

র‍্যাঙ্কিংয়ের বাকি স্থানগুলো অপরিবর্তিতই রয়েছে। আগের মতোই চারে আছে দক্ষিণ আফ্রিকা। তাদের রেটিং পয়েন্ট ১০৬। এ ছাড়া পাঁচ ও ছয়ে আছে যথাক্রমে নিউজিল্যান্ড ও পাকিস্তান। সাত ও আটে আছে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট খেলুড়ে ১২ দেশের মধ্যে ৫১ রেটিং নিয়ে বাংলাদেশের অবস্থান ৯ নম্বরে। পেছনে আছে শুধু জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড।

এফআই

Most Popular

Recent Comments