Friday, August 19, 2022
Homeআইটিভারতের ১০ শহরে চালু হলো গুগল ম্যাপের স্ট্রিট ভিউ ফিচার

ভারতের ১০ শহরে চালু হলো গুগল ম্যাপের স্ট্রিট ভিউ ফিচার

বিশ্বের অনেক দেশে গুগল ম্যাপে আগেই চালু হয়েছিল স্ট্রিট ভিউ ফিচার, ছিল না ভারতে। অবশেষে ভারতেও পরীক্ষামূলকভাবে এ ফিচার চালু করা হলো।

এর মাধ্যমে কোনও স্থানের রাস্তা, রেস্তোরাঁ বা পর্যটন পুঙ্খানুপুঙ্খভাবে দেখা যাবে। নতুন কোথাও যাওয়ার আগে যারা সেই নির্দিষ্ট জায়গার ৩৬০ ডিগ্রি ভিউ পেতে চান তাদের সবচেয়ে কাজে লাগবে নতুন এই ফিচারটি।


এ বছরের মধ্যেই ফিচারটি পুরো ভারতে পাওয়া যাবে। তবে প্রাথমিকভাবে ১০টি শহরে পাওয়া যাবে নতুন এই ফিচার। এই শহরগুলো হলো- বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, মুম্বাই, হায়দ্রাবাদ, পুনে, নাসিক, ভদোদারা, আহমেদনগর, অমৃতসর।

ফিচারটি ব্যবহার করতে গুগল ম্যাপে গিয়ে ব্যবহারকারীকে সরাসরি স্ট্রিট ভিউ লঞ্চ করতে হবে। তারপর নির্দিষ্ট একটি শহরের কোনো এক রাস্তা জুম করে যে কোনো স্থানকে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে দেখা যাবে। স্থানীয় ক্যাফে থেকে শুরু করে কালচারাল হটস্পটগুলো সম্পর্কেও খুঁটিনাটি তথ্য তুলে ধরতে পারবে এই প্ল্যাটফর্ম। আশপাশের এলাকাগুলোও দেখা যাবে এ ফিচারের মাধ্যমে।

নতুন এই ফিচার চালু ছাড়াও গাড়ি চালকদের সুবিধার্থে আটটি শহরের ট্রাফিক কর্তৃপক্ষের সঙ্গে সংযোগ স্থাপন করেছে গুগল। সেই তালিকায় রয়েছে, দিল্লি, হায়দ্রাবাদ, চণ্ডিগড়, আহমেদাবাদ, কলকাতা, গুরুগ্রাম, বেঙ্গালুরু এবং আগ্রা। এই শহরগুলোর নির্দিষ্ট কোনো রাস্তা বন্ধ থাকলে বা যানজটের সম্ভাবনা থাকলে আগে থেকেই যাতে গাড়িচালকরা জানতে পারেন, সেটা মাথায় রেখেই এগোচ্ছে গুগল।


এছাড়াও দূষণপ্রবণ এলাকা সম্পর্কে অবগত করতেও সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের সঙ্গে কোলাবরেশনের ঘোষণা করেছে গুগল। ব্যবহারকারীরা গুগল ম্যাপস অ্যাপের ওপরের ডানদিকে ‘লেয়ার্স’ অপশনে ট্যাপ করে এবং তারপরে ‘এয়ার কোয়ালিটি’ অপশনটি বেছে নিয়ে এই তথ্য অ্যাক্সেস করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments