Wednesday, June 26, 2024
Homeজাতীয়ভোট কেন্দ্রে না যেতে লিফলেট বিতরণ করলে ব্যবস্থা

ভোট কেন্দ্রে না যেতে লিফলেট বিতরণ করলে ব্যবস্থা

ভোট কেন্দ্রে না যাওয়ার আহ্বান জানিয়ে লিফলেট বিতরণ হচ্ছে— এমনটা চোখে পড়লে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান।

শনিবার (২৩ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ভোট প্রতিহত করার অধিকার কারও নেই। যদি কেউ বাধা দেয়, তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। মাঠ পর্যায়ে একই কথা বলেছি।

বিএনপিসহ বিরোধীদলগুলো ভোট বর্জনের আহ্বান জানিয়ে কয়েকদিন ধরে প্রচার চালাচ্ছে। সেখানে তারা লিফলেট বিতরণ করে ভোটকেন্দ্রে যেতে ভোটারদের নিরুৎসহিত করছে।
এ প্রসঙ্গে বক্তব্য জানতে চাইলে কমিশনার আনিছুর বলেন, ‘কেউ ভোটে নাও আসতে পারেন, ভোট দিতে নাও পারেন। কিন্তু ভোট প্রতিহত করার অধিকার কারও নেই। প্রতিহত করলে আমরা এবার সংশোধনী এনেছি সাত বছর পর্যন্ত জেল বা অর্থদণ্ডের। পুলিশ, ম্যাজিস্ট্রেট সবাইকে বলেছি, আপনারা যথাযথ ব্যবস্থা নেবেন। কোনো কার্পণ্য যাতে না হয়। কাজেই কোনো ব্যত্যয় হবে না।’

ইসি আনিছুর রহমান বলেন, আমাদের কাছে হেভিওয়েট বা লাইটওয়েট বলে কেউ নেই। যার বিরূদ্ধে অভিযোগ আসবে তার বিরুদ্ধেই ব্যবস্থা নিতে সামান্যতম কুণ্ঠিত হবো না।

এছাড়া আচরণবিধি অমান্য করা এবং প্রার্থীদের দ্বারা অনিয়মের অভিযোগ প্রমাণিত হলে প্রার্থিতা বাতিলের মতো সিদ্ধান্তও আসতে পারে বলে তিনি উল্লেখ করেন।

মাদারীপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থীর সমর্থকের মারা যাওয়ার ঘটনায় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

এসআর/এসএম

Most Popular

Recent Comments