Monday, March 4, 2024
HomeUncategorizedভোট পর্যবেক্ষণে শতাধিক বিদেশির আবেদন, সময় শেষ হচ্ছে বৃহস্পতিবার

ভোট পর্যবেক্ষণে শতাধিক বিদেশির আবেদন, সময় শেষ হচ্ছে বৃহস্পতিবার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের জন্য ৭ ডিসেম্বর (বৃহস্পতিবার) পর্যন্ত সময় দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। এই সময়ের মধ্যে সংশ্লিষ্ট দূতাবাসের মাধ্যমে আবেদন পাঠাতে হবে। ইতোমধ্যে নির্বাচন পর্যবেক্ষণে ইসিতে আবেদন জানিয়েছেন বিভিন্ন দেশ ও সংস্থার শতাধিক পর্যবেক্ষক।

ইসির জনসংযোগ শাখা জানিয়েছে, বুধবার (৬ ডিসেম্বর) পর্যন্ত বিভিন্ন সংস্থা ও দেশের শতাধিক ব্যক্তি নির্বাচন পর্যবেক্ষণের জন্য আবেদন জানিয়েছেন। এই আবেদনগুলো পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনাপত্তি নেওয়ার জন্য পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের দেওয়া ইতিবাচক মতামতের ভিত্তিতে অনুমোদন দেবে ইসি। 

এদিকে, ৩৪টি দেশ ও চারটি সংস্থার মোট ১১৪ জন পর্যবেক্ষককে ভোট পর্যবেক্ষণে আমন্ত্রণ জানিয়েছে ইসি। 

আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা অনুযায়ী, যেকোনো সংস্থা বা ব্যক্তি নির্ধারিত পদ্ধতিতে ইসির ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে এই সময়ে আবেদন করতে পারবে।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

Most Popular

Recent Comments