Friday, December 9, 2022
Homeলাইফস্টাইলমশা দূর করুন ঘরোয়া উপায়ে

মশা দূর করুন ঘরোয়া উপায়ে

আ.জা. লাইফস্টাইল:

মশার অত্যাচারে জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। গরমে মশার উৎপাত বাড়তে থাকে। এর ফলে ছড়ায় মারণ রোগ ডেঙ্গু। মশা দূর করার জন্য বাজারে যেসব স্প্রে বা লিকুইড পাওয়া যায়, তাতে অনেকের শ্বাস নিতে সমস্যা হয়। অনেকের আবার গন্ধে সমস্যা হয়। এজন্য মশা দূর করতে ঘরোয়া উপায় বেছে নিন।
রসুন তেল ছড়িয়ে দিন বাড়িতে। রসুন তেল বানাতে কয়েক কোয়া রসুন নিয়ে পানিতে ভালো করে ফুটিয়ে নিন। তারপর সেই জল একটি স্প্রে বোতলে নিয়ে ভালো করে ঘরের কোনায় কোনায় ছড়িয়ে দিন। রসুনের গন্ধে মশা আসবে না ঘরে।
নারিকেলের তেলের সঙ্গে নিমপাতার রস মিশিয়ে ভালো করে গায়ে মেখে নিন। আট থেকে দশ ঘণ্টা মশা শরীরে বসবে না। বাসন ধোয়া সাবান পানি ফেলে না দিয়ে, তাতে একটু সাবান ঢেলে ফেনা তৈরি করে ঘরের এক কোণে রাখুন। তাতেই পালাবে মশা। তবে রোজ এই পানি পাল্টাতে হবে। এ ছাড়া কর্পূর জ¦ালাতে পারেন। মশার কয়েলের থেকে বেশি কাজে আসবে।
একটা পাতি লেবু দুই ভাগ করে কাটুন। তার মধ্যে দুটি লবঙ্গ পুঁতে দিয়ে ঘরের এক কোণে রাখুন। লেবু ও লবঙ্গের গন্ধে মশা পালাবে। এ ছাড়া শুনে অবাক হলেও বিয়ারের গন্ধে মশা পালায়। ঘরের এক কোণে একটি পাত্রে সামান্য বিয়ার রেখে দিন। এতে করে ঘরের ভেতরে মশা ঢুকবে না।
সূত্র : নিউজ১৮।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments