Sunday, January 23, 2022
Home জামালপুর মাতৃত্ব ভাতার ৪৮শ টাকার ৪৩শ নিয়ে নিলেন মেম্বার

মাতৃত্ব ভাতার ৪৮শ টাকার ৪৩শ নিয়ে নিলেন মেম্বার

মোহাম্মদ আলী:

ব্যাংক এশিয়া লিঃ এর নিজের হিসাব থেকে মাতৃত্বকাল ভাতা তহবিল হতে ৬ মাসের ৪৮শ টাকা তুলেন গৃহবধূ নাছিমা। টাকা তুলে একটু দূরে যেতে পথরোধ করে দাঁড়ায় তার ওয়ার্ডের মেম্বার। পরে নাছিমার উত্তোলিত সেই টাকা হতে ৫শ টাকা তাকে দিয়ে বাকী ৪৩শ টাকা নিয়ে নিলেন তার ইউপি সদস্য আবুল কাশেম গুড্ডু! গত বুধবার, জেলার ইসলামপুর উপজেলার চরপুটিমারি ইউনিয়নের “দরিদ্র মা’র মাতৃত্বকাল” ভাতা প্রকল্পের তালিকাভূক্ত সুবিধাভোগীদের মাঝে ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরের ১শ জন মহিলার মাঝে ভাতা প্রদান করেন ব্যাংক এশিয়া লিমিটেড।

জানা যায়, এদিন বেনুয়ার চর গ্রামের মোছাঃ নাছিমা স্বামী বুইদে তার হিসাব থেকে ৬ মাসের ভাতার ৪৮শ টাকা তুলেন। টাকা তুলে একটু যেতে না যেতেই তার পথরোধ করে দাঁড়ায় তার ওয়ার্ডের ইউপি সদস্য, মেম্বার মোঃ আবুল কাশেম । তিনি প্রকাশ্যেই ভাতার ৪৮শ টাকা থেকে তাকে ৫শ নাছিমাকে দিয়ে বাকী সমোদ্বয় নিয়ে নিয়েছেন।
প্রত্যক্ষদর্শী এলাকাবাসী জানান, চরপুটিমারি ইউনিয়নের কতিপয় ইউপি সদস্য, গ্রামের দরিদ্র অশিক্ষিত মহিলাদের জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে তাদের নামে নানা ভাতা তালিকায় নাম দিয়ে সেই সুবিধা তারা নিজেরা ভোগ করেন। যার নামে ভাতা হয় সে-ও জানে না যে তার নামে সরকারি ভাতা মঞ্জুর হয়েছে। এভাবেই কত নাছিমাদের নাম ব্যবহার করে টাকা তুলে খাচ্ছেন ইউপি সদস্যরা।

গৃহবধূ নাছিমার কাছে পরিচয় গোপন করে ঘটনা সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, টাকা তোলার আগের দিন তার বাড়িতে যান কাশেম মেম্বার। বাড়িতে গিয়ে তার জাতীয় পরিচয়পত্রটি চান। নাছিমা তার জাতীয় পরিচয়পত্র নেওয়ার কারণ জানতে চাইলে মেম্বার তাকে জানায় কাল কার্ডটি নিয়ে বাজারে এসো তুমাকে ৫শ টাকা দিব। পরের দিন তাকে ডেকে নিয়ে তার আঙ্গুলের ছাপ নিয়ে ব্যাংক এশিয়া থেকে ৪৮শ টাকা তুলেন। তারপর বাজারের এক জায়গায় দাঁড় করিয়ে তাকে ৫শ তার ছেলেকে ৫০ ও রিকসা ভাড়া বাবদ ২০ টাকা দিয়ে বাকী টাকা মেম্বার নিয়ে নিয়েছে। এর আগেও নাছিমা জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে ভিজিডি’র তুলে ২ বছর আত্মসাৎ কাশেম মেম্বার। একই ইউনিয়নের আরেক ইউপি সদস্য শাহাদৎ হোসেন দরবেশের বিরুদ্ধেও একই ধরণের অভিযোগ রয়েছে। কাশেম মেম্বার নাছিমার কাছ থেকে টাকা নেওয়ার কথা অস্বীকার করে বলেন, আমি টাকা নেইনি। শুধু গুনে দিয়েছি।

এ ব্যাপারে ব্যাংক এশিয়া লিঃ এর কর্মকর্তা. আলমগীর হোসেন বলেন, একাউন্টধারীর নাম, ছবি ও আঙ্গুলের ছাপ নিশ্চিত করেই আমরা টাকা বিতরণ করেছি। টাকা পাওয়ার পর তিনি কি করছেন তা আমাদের জানার কথা নয়।

এ ব্যাপারে চরপুটিমারি ইউপি চেয়ারম্যান আলহাজ্ব সামছুজ্জামান সুরুজ মাষ্টার বলেন, মেম্বাররা এমন কাজ করছে, আমার কানে খবর আসে। কিন্তু, কারও কোনো অভিযোগ বা স্বীকারোক্তি পাওয়া না যাওয়ায় তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া যায় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

দেওয়ানগঞ্জে মোবাইল কোর্টে বিভিন্ন মামলায় জরিমানা

নিজস্ব সংবাদদাতা: জামালপুরের দেওয়ানগঞ্জে ভেরিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি প্রতিপালনে এক অভিযান পরিচালনা করেছেন দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার...

জামালপুরে সিডস প্রকল্পের শিক্ষকদের বুনিয়াদী প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক: জামালপুরে উন্নয়ন সংঘের ‘মর্যদা ও স্থায়িত্বশীলতার সাথে আর্থ-সামাজিক ক্ষমতায়তন(সিডস)’ প্রকল্পের আওতায় চাইল্ড ক্লাব শিক্ষকদের ৫ দিনব্যপী বুনিয়াদী...

জামালপুরে হিজড়া জনগোষ্ঠীর পরিবার ও ব্যবসা উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক: সমাজের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী হিজড়াদের আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পের আওতায় পরিবার ও ব্যবসা উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।...

রাতে বাড়ি বাড়ি গিয়ে শীতার্তদের গায়ে কম্বল জড়িয়ে দিলেন মহিলা এমপি হোসনে আরা

ওসমান হারুনী: জামালপুর ও শেরপুর আসনের সংরক্ষিত আসনের মহিলা এমপি হোসনে আরা রাতে বাড়ি বাড়ি গিয়ে শীতার্তদের গায়ে কম্বল...

Recent Comments