Thursday, September 29, 2022
Homeখেলাধুলামাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

খাদেমুল ইসলাম:

জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্টিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে উপজেলার গুনারিতলা ইউনিয়নের পশ্চিম কাতলামারী গ্রামে এলাকাবাসীর আয়োজনে এ ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় জেলার বিভিন্ন উপজেলা থেকে ২০টি ঘোড়া অংশ নেয়। ঘোড়দৌড় দেখতে আশপাশের এলাকার শতশত মানুষ ভীড় জমায়। গ্রাম-বাংলার সংস্কৃতির অন্যতম অংশ এই ঘোড়দৌড় প্রতিযোগিতা। বিস্তৃণ খোলামাঠে ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করাই ছিল গ্রামীণ চিরাচরিত প্রথা। সময়ের সাথে সাথে গ্রামীণ সংস্কৃতির এ প্রতিযোগিতা হারিয়ে যেতে বসেছে। নতুন প্রজম্মের কাছে গ্রাম-বাংলার হারানো ঐতিহ্য ধরে রাখার জন্য এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে আসা জোড়খালী এলাকার আল আমিন হোসেন বলেন, ঘোড়দৌড় প্রতিযোগিতা গ্রাম-বাংলার একটি প্রাচীন ঐতিহ্য। ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখে খুব ভালো লেগেছে। এমন আয়োজনে হাজারো দর্শকের উপস্থিতিতে আবেগ আপ্লুত হয়েছি। এ আয়োজন যেন মহামিলন মেলায় পরিণত হয়েছে।
ঘোড়দৌড় প্রতিযোগিতায় আয়োজকরা জানান, ঘোড়দৌড় প্রতিযোগিতা গ্রাম-বাংলার একটি ঐতিহ্যবাহী খেলা। ঐতিহ্যবাহী এই খেলাটি আজ হারিয়ে যেতে বসেছে। সেই হারিয়ে যাওয়া খেলাকে পুনরুদ্ধার করতে এবং গ্রামের যুবসমাজকে মাদক থেকে দূরে রাখতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ঘোড়দৌড় প্রতিযোগিতা শেষ হওয়ায় আমরা সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments