Friday, January 27, 2023
Homeঅর্থনীতিমূলধন কমলেও বেড়েছে লেনদেন

মূলধন কমলেও বেড়েছে লেনদেন

দুদিন উত্থান আর তিনদিন সূচকের পতনের মধ্য দিয়ে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। নতুন বছরের এ সপ্তাহে সূচক এবং অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি কমেছে ৩২৮ কোটি ৭ লাখ ৯৭ হাজার ৬৮৬ টাকা। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে।

গত সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূলধন ছিল ৭ লাখ ৬০ হাজার ৯৩৬ কোটি টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার (৫ জানুয়ারি) লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬০ হাজার ৬০৮ কোটি টাকা। অর্থাৎ টাকার অংকে পুঁজি কমেছে ৩২৮ কোটি টাকা। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধারা দেখা গেছে।

শুক্র ও শনিবার বাদে পুঁজিবাজারে ১ থেকে ৫ জানুয়ারি সপ্তাহে মোট পাঁচ কর্মদিবসে লেনদেন হয়েছে। এর মধ্যে সপ্তাহের প্রথম, দ্বিতীয় দরপতনের মধ্য দিয়ে লেনদেন হয়েছে। এরপর তৃতীয় ও চতুর্থ কর্মদিবসে সূচক বেড়েছে। তবে সূচক পতনের মধ্য দিয়ে সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছে। তাতে বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩৩টির আর অপরিবর্তিত ছিল ২০৫টির।

লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ১২ পয়েন্ট কমে ৬ হাজার ১৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ১ দশমিক ৯০ পয়েন্ট কমে দুই হাজার ১৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয় ১ হাজার ১৩২ কোটি ৯৬ লাখ ৮৪ হাজার ৪৫১ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৭২ কোটি ৩৩ লাখ ৬৬ হাজার ২০৪ টাকা। অর্থাৎ ৬০ কোটি ৬৩ লাখ ১৮ হাজার ২৪৩ টাকা লেনদেন বেড়েছে, যা শতাংশের হিসেবে ৫ দশমিক ৬৫ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ইনফিউশনের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, সী পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, বসুন্ধরা পেপার মিলস, মুন্নু এগ্রো অ্যান্ড জেনোরেল মেশিনারিজ, ওরিয়ন ফার্মা, জেনেক্স ইনফোসিস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, আনোয়ার গ্যালভানাইজিং এবং আমরা নেটওয়ার্কস লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থায় লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ৩০ পয়েন্ট কমে ১৮ হাজার ২৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৩৮ কোটি ১৩ লাখ ৯৪ হাজার ৩৩ টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে ৯০টির আর অপরিবর্তিত রয়েছে ১৫৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments