Tuesday, May 21, 2024
Homeজামালপুরমেলান্দহ উপজেলা সাবরেজিস্টার অফিস চত্বরে দাবি বিহীন দলিল আগুনে পুড়ানো

মেলান্দহ উপজেলা সাবরেজিস্টার অফিস চত্বরে দাবি বিহীন দলিল আগুনে পুড়ানো

আব্দুল হাই : গত ১৪ মে -২০২৪ ইং মঙ্গলবার বেলা আড়াই টার সময় মেলান্দহ উপজেলা সাবরেজিস্টার অফিস চত্বরে দাবি বিহীন দলিল গুলো আগুনে পুড়ানো হয়।
অফিস সুত্রে জানা গেছে,মেলান্দহ উপজেলা সাবরেজিস্টার অফিসের শৃঙ্খলা বজায় রাখা এবং জনসেবা সহজতর করার জন্য ২০০৮ সন হইতে অব্যাবহারিত কাগজপত্র সমূহ নিলামে বিক্রয় করে প্রাপ্ত অর্থ সরকারি কোষাগারে জমা করা হয়েছে। এতে করে অব্যাবহারিত কাগজ সমূহ সরিয়ে ফেলায় অফিসে প্রয়োজনীয় দলিলাদি রাখার জন্য যথেষ্ট জায়গা পাওয়া যাচ্ছে এবং পুরাতন কাগজাদি বিক্রয় করে সরকার অর্থ প্রাপ্তি হয়েছে।
এ ছাড়াও মহাপরিদর্শক নিবন্ধন মহোদয়ের এক আদেশক্রমে ২০০৮-২০১৭ ইং সন পর্যন্ত মেলান্দহ সাবরেজিস্টার অফিসে থাকা দাবি বিহীন দলিল সমূহ জনসম্মুখে পুড়ানো হয়েছে।
দাবি বিহীন দলিল সমূহ ফেরত নেওয়ার জন্য দীর্ঘ ১ (এক)বছর দলিল লেখক ও সাধারণ জনগণকে সচেতন করার উদ্যােগ গ্রহণ করা হয়েছিল। এ উদ্দেশ্যে বিভিন্ন সরকারি অফিসে নোটিশ প্রেরণ সহ মেলান্দহ বাজারে কয়েকবার মাইকিং করা হয়েছিল।এ উদ্যোগের পর সেবাগ্রহীতাগণ প্রায় ২ (দুই) হাজার দলিল ফেরত গ্রহণ করেন। এর পরও ১১১৪(এগার’শ চৌদ্দ)টি দাবি বিহীন দলিল এ অবস্থায় থাকলে রেকর্ড বিনষ্টকরণ আইন ও বিধি মোতাবেক ধ্বংস করা হয়। এ বিষয়ে মেলান্দহ সাবরেজিস্টার পলাশ তালুকদারকে জিজ্ঞাসা করলে, তিনি জানান-পুরাতন দাবি বিহীন রেকর্ড ধ্বংস করার ফলে নতুন রেকর্ড সমূহ সুশৃঙ্খল ও নিরাপদে রাখা যাবে। তিনি আরও বলেন-এখন প্রয়োজনে যে কোন রেকর্ডপত্র/দলিলাদি খুবই সহজে বের করা সম্ভব হবে।

Most Popular

Recent Comments