Friday, January 27, 2023
Homeদেশজুড়েজেলার খবরমেহেরপুরে আর্মিওয়ার্ম পোকার আক্রমণে দিশেহারা ভুট্টা চাষিরা

মেহেরপুরে আর্মিওয়ার্ম পোকার আক্রমণে দিশেহারা ভুট্টা চাষিরা

মেহেরপুরে ফল আর্মিওয়ার্ম পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন ভুট্টা চাষিরা। বিভিন্ন কীটনাশক প্রয়োগ করেও পোকার আক্রমণ থেকে রক্ষা পাচ্ছেন না। রাতের আঁধারে খেয়ে ফেলছে গাছের কচি কাণ্ড ও পাতা। এতে ভুট্টার গাছ মাঝখান থেকে ভেঙে যাচ্ছে। পোকার আক্রমণ থেকে ভুট্টা রক্ষায় কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছে কৃষি বিভাগ।

জানা গেছে, দক্ষিণ আমেরিকার এই পোকা দুই বছর আগে বাংলাদেশে প্রথম দেখা দেয়। ইতোমধ্যে এই পোকা ভুট্টার সবচেয়ে ক্ষতিকর পোকা বলে মনে করছেন কৃষিবিদরা।

আরও জানা গেছে, ৩ বছর আগে চুয়াডাঙ্গায় প্রথম এ পোকার আক্রমণ দেখা দিলেও এবার কপাল পুড়েছে মেহেরপুরের চাষিদের। রাতের আঁধারে পোকা গাছের কচি কাণ্ড ও পাতা খেয়ে ফেলছে। গাছের নরম পাতা খেয়ে ফেলায় ভুট্টার গাছ মাঝখান থেকে ভেঙে যাচ্ছে। 

Dhaka post

গাংনী উপজেলার ভুট্টা চাষি ফজলুর রহমান বলেন, তিন বিঘা জমিতে আগাম জাতের ভুট্টার আবাদ করেছি। ভুট্টার গাছ প্রায় সাড়ে তিন ফুট লম্বা হয়েছে। এখন প্রতিটি গাছে মোচা আসার সময়। হঠাৎ দেখি গাছের পাতা ছিদ্র করে খেয়ে ফেলছে। অনেক গাছের কাণ্ড খাওয়া শুরু করেছে। এই দেখে কীটনাশক স্প্রে করেছি। তাতেও ঠেকানো যাচ্ছে না পোকার আক্রমণ। পরে দিনে গাছে-গাছে পোকা দেখার চেষ্টা করেছে। কিন্তু পাইনি। শুনেছি এই পোকা রাতে খাওয়া শুরু করে এবং সকাল হলে গাছ থেকে নেমে যায়।

কৃষক শাজাহান আলী বলেন, আগে তামাক আবাদ করতাম। তামাকের আবাদ ছেড়ে এখন ভুট্টা চাষ শুরু করেছি। গেল বছর ভুট্টা আবাদ করেছিলাম। ফলন যেমন পেয়েছিলাম তেমনি ভালো দাম পেয়েছিলাম। এ বছর আবারও ভুট্টার আবাদ করেছি। গত কয়েক দিন আমার আবাদ করা ভুট্টাগাছের কাণ্ড ও পাতা খেয়ে ফেলছে পোকা। আমি পোকার নামও জানতাম না। তবে কৃষি অফিসে গিয়েছিলাম, তারা বলেছেন এটি ফল আর্মিওয়ার্ম পোকা। এ পাকার আক্রমণ থেকে রেহাই পাওয়া খুবই কঠিন। তবে কীটনাশক স্প্রে করছি, দেখা যাক কী ফলাফল পাওয়া যায়।

কৃষক আইয়ুব আলী বলেন, জেলার অর্থকরী ফসল ভুট্টা এভাবে নষ্ট হওয়ায় আমরা দিশেহারা হয়ে পড়ছি। পোকাটি দিনে খুঁজে পাওয়া যাচ্ছে না। রাতের আধারে আক্রমণ করে। সারা রাত ধরে ভুট্টাগাছের পাতা ও কাণ্ড খাচ্ছে।

Dhaka post

কৃষি অফিস সূত্রে জানা গেছে, মেহেরপুরের গাংনী উপজেলায় গত বছরের তুলনায় এবার ভুট্টার আবাদ দ্বিগুণ হয়েছে। ২০২১-২২ অর্থবছরে ভুট্টার আবাদ হয়েছিল ৬ হাজার ৫০০ হেক্টর জমিতে। সে সময় ৭৮ মেট্রিক টন ভুট্টার উৎপাদন হয়েছিল। চলতি ২০২২-২৩ অর্থবছরে ভুট্টার আবাদ হয়েছে ৮ হাজার হেক্টর। এতে প্রায় ১ লাখ মেট্রিক টন ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। জেলায় এবার পাইনিয়র-৩৩৫৫, পাইনিয়র-৩৩৭৬, এমকে-৪০, বালাজি ও সুপার সাইন হাইব্রিড জাতের ভুট্টার আবাদ করেছেন চাষিরা। 

এদিকে ভুট্টায় ফল আর্মিওয়ার্মের আক্রমণের কথা স্বীকার করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তারা বলছে, পোকা ও রোগবালাইসহ নানা বিষয়ে চাষিদের পরামর্শ দেওয়া হচ্ছে।

গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুন বলেন, এই পোকা বাংলাদেশে ছিল না। এটা আমেরিকার একটা পোকা।গত কয়েক বছর ধরে এই পোকার আক্রমণ দেখা যাচ্ছে। মেহেরপুরের কাছাকাছি ভারতীয় সীমান্ত এলাকার বিভিন্ন ফসলে এ পোকার বসবাস। তবে পোকাটি খাবার গ্রহণ করে রাতে। যে কারণে কীটনাশক ব্যবহার করেও দ্রুত ফলাফল আনা কঠিন। 

তিনি আরও বলেন, শুধু ভুট্টাগাছ নয়, ২৭০ প্রকার গাছের পাতা ও কাণ্ড এই পোকার খাবার। তবে সবচেয়ে জনপ্রিয় খাবার হচ্ছে ভুট্টাগাছের পাতা ও কচি কাণ্ড। আমাদের চাষিদের পরামর্শ দেওয়া অব্যাহত রেখেছি। উপসহকারী কৃষি কর্মকর্তারাও কৃষকদের নানাভাবে মাঠ পর্যায়ে গিয়ে পরামর্শ দিচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments