Tuesday, June 18, 2024
Homeঅর্থনীতিমোদিকে শুভেচ্ছা জানালেন মুইজ্জু

মোদিকে শুভেচ্ছা জানালেন মুইজ্জু

লোকসভা নির্বাচনে বিজেপির বিজয় এবং নরেন্দ্র মোদির সামনে আরও একবার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ আসা উপলক্ষ্যে তাকে শুভেচ্ছা জানিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু।

গত বছর ভারতের সঙ্গে কূটনৈতিক টানাপোড়েনে জড়িয়ে পড়া দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেছেন, সামনের দিন গুলোতে দ্বিপাক্ষিক স্বার্থ সংক্রান্ত ইস্যুগুলোতে নরেন্দ্র মোদির সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করতে আগ্রহী তিনি।

বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে মোহাম্মদ মুইজ্জু বলেন, ‘২০২৪ সালের পার্লামেন্ট নির্বাচনের মধ্য দিয়ে টানা তৃতীয়বারের মতো সাফল্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি এবং বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটকে অভিনন্দন। আমাদের দুই দেশের উন্নতি ও স্থিতিশীলতার সঙ্গে সম্পর্কিত বিভিন্ন ইস্যু ও বিষয়ে তার (নরেন্দ্র মোদি) সঙ্গে কাজ করার জন্য অপেক্ষা করছি।’

বুধবার মালদ্বীপের প্রেসিডেন্টের পাশাপাশি নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন নেপালের প্রধানমন্দ্রী পুষ্প কমল দাহাল প্রচন্দ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি. মরিশাসের প্রধানমন্দ্রী প্রবিন্দ যুগনাথও।

৪ জুন মঙ্গলবার ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। গত ১৯ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত সাত ধাপে ভারতের ২৮টি রাজ্য ও ৮ কেন্দ্রশাসিত অঞ্চলে হয়েছে এই নির্বাচনের ভোটগ্রহণ।

এই নির্বাচনে উত্তরপ্রদেশের বারানসী আসনে প্রার্থী হিসেবে দাঁড়িয়ে জয় পেয়েছেন মোদি। এই একটি আসনেই প্রার্থী হয়েছিলেন তিনি।

নির্বাচন কমিশনের ফলাফল বলছে, এবারের নির্বাচনে বিজেপি এককভাবে জয়ী হয়েছে ২৪০টি আসনে; আর বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ৫৩টি ভোট।

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার মোট আসন ৫৪৩টি। কোনো রাজনৈতিক দল বা জোট যদি সরকার গঠন করতে চায়, সেক্ষেত্রে সেই দল বা জোটকে অবশ্যই লোকসভার ন্যূনতম ২৭২টি আসনে জয়ী হতে হবে।

সেই হিসেবে সরকার গঠন করতে এনডিএ জোটের কোনো সমস্যা হবে না। কারণ এই জোটের ঝুলিতে মোট ২৯৩টি আসন রয়েছে।

Most Popular

Recent Comments