Saturday, June 25, 2022
Homeজাতীয়রায় কার্যকর হলে ভাববো আমরা বিচার পেয়েছি: আবরারের মা

রায় কার্যকর হলে ভাববো আমরা বিচার পেয়েছি: আবরারের মা

আ.জা. ডেক্স:

বহুল আলোচিত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ রাব্বী হত্যা মামলায় দেওয়া আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করেছেন আবরারের মা রোকেয়া খাতুন এবং ছোট ভাই আবরার ফায়াজ। গতকাল বুধবার আদালতের রায় শোনার পরে কুষ্টিয়া শহরের পিটিআই সড়কের বাসায় আবরারের মা রোকেয়া খাতুন এ রায়ে সন্তোষ প্রকাশ করেন। রোকেয়া খাতুন জানান, আদালত যে রায় দিয়েছে আমরা সন্তোষ প্রকাশ করছি সেই সঙ্গে এ রায় দ্রুত কার্যকরের দাবি করছি। আমরা চেয়েছিলাম প্রত্যেক আসামিকে সর্বোচ্চ শাস্তি ফাঁসি। যে ২০ জনকে আদালত ফাঁসির আদেশ দিয়েছেন এবং ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন এতে আইনের প্রতি আমি শ্রদ্ধাশীল। সেই সঙ্গে অমিত সাহার ফাঁসি চাই। যেদিন এ রায় কার্যকর হবে সেদিন সেদিন আমরা ভাববো আমরা বিচার পেয়েছি। আবরার ফাহাদের ছোট ভাই আবরার ফায়াজ বালেন, এ রায়ে আমরা সন্তোষ প্রকাশ করছি। সেই সঙ্গে এখনো আমরা রায় পুরোটা দেখিনি। সেটা পর্যালচনা করে পরে জানাতে পারবো যে এ রায় নিয়ে পরবর্তীতে কি পদক্ষেপ আমরা নিবো।

আপাতত সন্তুষ্ট আবরারের বাবা: ছেলের হত্যাকাণ্ডের ঘটনায় করা মামলায় ট্রাইব্যুনালের ঘোষিত রায়ে ‘আপাত সন্তুষ্টি’ প্রকাশ করেছেন বুয়েট শিক্ষার্থী নিহত আবরার ফাহাদের বাবা বরকত উল্লাহ। রায় ঘোষণার পর তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে তিনি এমন প্রতিক্রিয়া দেন। আবরারের বাবা বলেন, আমি আপাতত সন্তুষ্ট। তবে রায়টি যদি উচ্চ আদালতে বহাল থাকে এবং রায়টি কার্যকর হলে আমি সন্তুষ্ট হবো। এছাড়াও পলাতক বাকি তিনজন আসামিকে অতিদ্রুত আইনের আওতায় এনে বিচারের দাবি জানাই।

রায়ে দেশ কলঙ্কমুক্ত: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার অভিযোগে করা মামলায় ট্রাইব্যুনালের রায় ঘোষণায় দেশ কলঙ্কমুক্ত হয়েছে বলে উল্লেখ করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশারফ হোসেন কাজল। রাষ্ট্রপক্ষের এ আইনজীবী বলেন, প্রতিনিয়ত আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোর হলে এমন নির্যাতন চলে। আবরার হত্যা মামলার এ রায় তাদের জন্য একটি ম্যাসেজ। দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ শিক্ষার্থীদের ওপর রাজনৈতিক দলগুলো যে নির্যাতন চালায় তাদের জন্যও এ রায় একটি সতর্কবার্তা। তিনি বলেন, এ রায়ে আমরা সন্তুষ্ট। আমি অনুরোধ করবো- বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে এমন ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে। ক্ষমতার অপব্যবহার করা যাবে না। ছাত্রলীগ করলে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করতে হবে।

স্বল্প সময়ে রায় কার্যকর চান বুয়েট ভিসি: আবরার ফাহাদ হত্যার রায় যেন স্বল্প সময়ে কার্যকর হয় সে আশাবাদ ব্যক্ত করেছেন বুয়েটের বর্তমান উপাচার্য অধ্যাপক সত্য প্রাসাদ মজুদার। গতকাল বুধবার দুপুরে বুয়েটে নিজের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি। তিনি বলেন, আমাদের ছাত্র-ছাত্রীদের মনে রাখতে হবে, যদি কেউ এ ধরনের কর্মকাণ্ডে জড়িত হয় তাহলে তাকে সর্বোচ্চ শাস্তি ভোগ করতে হবে। আমরা সবাই চেয়েছিলাম সর্বোচ্চ শাস্তি, সেটাই হয়েছে। এখন আমাদের চাওয়া, এ রায় যেন স্বল্প সময়ে কার্যকর হয়।

রায়ে সন্তুষ্ট নয় আসামিপক্ষ: রায়ে সন্তুষ্ট নন আসামিপক্ষের আইনজীবীরা। রায় ঘোষণার পর আসামিপক্ষের আইনজীবী ফারুক আহাম্মেদ উপস্থিত গণমাধ্যমকর্মীদের বলেন, ‘এ রায়ে আসামিপক্ষ সন্তুষ্ট না। এই মামলায় যারা মাস্টারমাইন্ড ছিল তাদের এ মামলায় আনা হয়নি। অনেক সাক্ষীর বক্তব্য সেভাবে শোনা হয়নি। আমরা এ বিষয়ে উচ্চ আদালতে আপিল করবো।

রায় শুনে কান্নায় ভেঙে পড়েন আসামিদের স্বজনেরা: আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার অভিযোগে করা মামলায় রায় ঘোষণার পর কান্নায় ভেঙে পড়েন আসামিদের স্বজনেরা। অনেকেই বাকরুদ্ধ হয়ে পড়েন। তাদের কেউ কেউ কোনো কথা না বলে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments