Monday, July 19, 2021
Home জাতীয় রিক্রুটিং এজেন্সিগুলো সরকারকে মার্কেটিং এজেন্টদের নামের তালিকা জমা দেয়নি

রিক্রুটিং এজেন্সিগুলো সরকারকে মার্কেটিং এজেন্টদের নামের তালিকা জমা দেয়নি

আ.জা. ডেক্স:

প্রবাসগামীদের প্রতারণার হাত থেকে রক্ষায় সরকার দেশের রিক্রুটিং এজেন্সিগুলোকে তাদের দালাল বা স্থানীয় মার্কেটিং এজেন্টদের নামের তালিকা দিতে বলেছিল। কিন্তু সরকারের ওই উদ্যোগে সাড়া দেয়নি রিক্রুটিং এজেন্সিগুলো। সরকার আবারো সময় বাড়িয়ে চলতি মাসের মধ্যে তালিকা জমা দেয়ার সময় বেঁধে দিয়েছে। ওই সময়ের মধ্যে তালিকা জমা না দিলে সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সির অনুকূলে বহির্গমন ছাড়পত্র প্রদান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, জনশক্তি রফতানিকারক রিক্রুটিং এজেন্সিগুলোকে গত ৭ মার্চের মধ্যে তাদের সংশ্লিষ্ট প্রতিনিধিদের তালিকা বিএমইটিতে জমাদানের নির্দেশনা দেয়া হয়েছিল। কিন্তু কোনো সাড়া পাওয়া যায়নি। এমন অবস্থায় কথিত দালাল বা মধ্যস্বত্বভোগীদের (পরিবর্তিত নাম স্থানীয় মার্কেটিং প্রতিনিধি) নামের তালিকা ৩১ মার্চে মধ্যে জমাদানের সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। ওই সময়ের মধ্যে রিক্রুটিং এজেন্সিগুলো তাদের নির্ধারিত সারা দেশের স্থানীয় মার্কেটিং প্রতিনিধিদের নামের তালিকা বিএমইটিতে জমা না দিলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সূত্র জানায়, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো বাংলাদেশের প্রধান শ্রমবাজার হলেও বিশ্বের প্রায় পৌনে দু’শ’ দেশে বাংলাদেশের শ্রমবাজার রয়েছে। ওসব দেশে জনশক্তি রফতানির ক্ষেত্রে রিক্রুটিং এজেন্সিগুলোর অবদানই বেশি। সরকার প্রতিটি দেশে জনশক্তি রফতানির জন্য অভিবাসন ব্যয় নির্ধারণ করে দিয়েছে। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই তা মানা হচ্ছে না। মূলত মাঠপর্যায়ে বিভিন্ন রিক্রুটিং এজেন্সির কথিত দালাল বা মধ্যস্বত্বভোগীদের কারণে বিদেশগামীরা প্রতারিত হচ্ছে। পাশাপাশি অভিবাসন ব্যয়ও কয়েক গুণ বেড়ে যায়। বৈধভাবে বিদেশে কর্মী পাঠাতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় রিক্রুটিং এজেন্সির লাইসেন্স দেয়। ওসব প্রতিষ্ঠানের নামেই বিদেশে কর্মীরা যায়। কিন্তু দেখা যায়, অধিকাংশ প্রবাসগামী কর্মীই কোন এজেন্সির মাধ্যমে বিদেশ যাচ্ছে তার নামও জানে না। তারা এলাকার পরিচিত দালাল বা মধ্যস্বত্বভোগীকেই চেনে। তাদের মাধ্যমেই লেনদেন করেই রিক্রুটিং এজেন্সির মাধ্যমে বিদেশ যাচ্ছে। ফলে ক্রমাগত বেড়েই চলছে অভিবাসন ব্যয়। দালালদের খপ্পরে পড়ে নানা প্রতারণা ও হয়রানির ঘটনা ঘটছে অহরহ। এমন পরিস্থিতিতে সরকার ওসব মধ্যস্বত্বভোগীদের বৈধ প্রক্রিয়ায় আনার উদ্যোগ গ্রহণ করে। দালাল বা মধ্যস্বত্বভোগীদের সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সির আওতায় আনার প্রক্রিয়া হিসেবে তাদের পরিবর্তিত নাম ‘স্থানীয় মার্কেটিং প্রতিনিধি’ করার সিদ্ধান্ত নেয়া হয়। গত ৭ মার্চের মধ্যে রিক্রুটিং এজেন্সিগুলোকে তাদের প্রয়োজনীয়সংখ্যক ওই মার্কেটিং প্রতিনিধি নিয়োগের নিমিত্তে রিক্রুটিং এজেন্সিকে নির্দেশনা প্রদানে সহযোগিতা করার জন্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিকে (বায়রা) বিএমইটি চিঠি দিয়েছিল। কিন্তু তাতে কোনো রিক্রুটিং এজেন্সি সাড়া দেয়নি।

সূত্র আরো জানায়, বিএমইটির মহাপরিচালক বরাবর প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে চিঠি দেয়া হয়। তাতে বলা হয়, সুষ্ঠু ও নিরাপদ অভিবাসন ব্যবস্থাপনা নিশ্চিতকরণ, দালালের দৌরাত্ম্য নির্মূল, রিক্রুটিং এজেন্টের বৈধ প্রতিনিধির তালিকা সংরক্ষণ প্রভৃতি বিষয়ে বায়রা প্রতিনিধির সাথে সর্বশেষ গত ৭ অক্টোবর প্রবাসী কল্যাণ মন্ত্রীর সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুসারে বিএমইটি’র মহাপরিচালকের নেতৃত্বে গঠিত একটি কমিটি এতদ্বিষয়ে কাজ করছে। কমিটি গত ২২ অক্টোবর এ-সংক্রান্ত সভায় মিলিত হয়ে কতিপয় কার্যক্রম গ্রহণের সিদ্ধান্ত/সুপারিশ গ্রহণ করে। মাঠপর্যায়সহ সর্বস্তরে দালালের দৌরাত্ম্য নির্মূল, বিদেশগামী কর্মীদের হয়রানি বন্ধ, অভিবাসন ব্যয় হ্রাস তথা অভিবাসন প্রক্রিয়াকে অধিকতর স্বচ্ছ ও জবাবদিহিতার আওতায় আনয়নের লক্ষ্যে রিক্রুটিং এজেন্টগুলোর সব পর্যায়ের বৈধ প্রতিনিধিদের তালিকা সংগ্রহ ও সংরক্ষণ করা অত্যন্ত জরুরি। অবৈধ দালালদের প্রতারণা থেকে বিদেশ গমনে ইচ্ছুক কর্মীদের রক্ষা করার উদ্দেশ্যে সব রিক্রুটিং এজেন্টকে তাদের বৈধ প্রতিনিধির নাম, ঠিকানা, ছবি, মোবাইল নম্বর ইত্যাদিসহ তালিকা সংরক্ষণ এবং আগামী ৩১ মার্চের মধ্যে তা বিএমইটিতে দাখিলের নিমিত্ত সব রিক্রুটিং এজেন্টকে বিএমইটি কর্তৃক জরুরি নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। ওই সময়ের মধ্যে বৈধ প্রতিনিধির তালিকা দাখিলে ব্যর্থ হলে বিএমইটি সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্টের অনুকূলে বহির্গমন ছাড়পত্র প্রদান কার্যক্রম বন্ধ রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এদিকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের চিঠির প্রেক্ষিতে বিএমইটির পরিচালক (উপসচিব-কর্মসংস্থান) মোহাম্মদ মিজানুর রহমান ভূঁইয়া বায়রাকে ফের চিঠি দেন। এ বিষয়ে মিজানুর রহমান ভূঁইয়া জানান, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বায়রাকে চিঠি দেয়া হয়েছে। ২৫ মার্চের মধ্যে বিএমইটিতে তালিকা প্রদানের জন্য বলা হয়েছে। ৩১ মার্চ ওই তালিকা মন্ত্রণালয়কে দেয়া হবে।

অন্যদিকে বায়রা সংশ্লিষ্টরা জানান, বিদেশগামীরা নিজেরাই রিক্রুটিং এজেন্সি অফিসে যোগাযোগ করে। আর এজেন্সির কার্ড দিয়ে কেউ যদি প্রতারণা করে তার দায় এজেন্সির হতে পারে না। এজেন্সিগুলো সরকারের ডাটাবেজ থেকে কর্মী নিলে সমস্যা কোথায়? আর প্রতিনিধির দায়িত্ব কেন এজেন্সিগুলো নেবে? সরকার এনজিও’র দালাল বা সিলেক্টেডদের নিয়ে মিটিং করেছে। আলাপ-আলোচনা না করেই তারা সিদ্ধান্ত নিয়েছে। যদি সবার স্বার্থ সংরক্ষণ করে কোনো কিছু করা হয় তাহলে এজেন্সিগুলো সরকারকে সহায়তা করতে প্রস্তুত। তবে তড়িঘড়ি করে কোনো কাজ নয়। বায়রায় এখন কমিটি নেই, প্রশাসক চালাচ্ছে। এ বিষয়ে বায়রার সদস্যদের সাথে যৌথ মিটিংয়ে সিদ্ধান্ত নেয়া হোক। প্রতিনিধিদের তালিকা জমা দেয়া বাধ্যতামূলক করা সমীচিন নয়। বায়রা’র নতুন নেতৃত্ব আসার পর এ ব্যাপারে আলোচনাসাপেক্ষে সিদ্ধান্ত নেয়া উচিত।

এ বিষয়ে বিএমইটি’র মহাপরিচালক মো. শামসুল আলম জানান, রিক্রুটিং এজেন্সিগুলোর সাথে আলোচনা করেই বেশির ভাগ সিদ্ধান্ত নেয়া হয়। কর্মীদের স্বার্থে বাধ্যতামূলকভাবে এজেন্সিগুলো প্রতিনিধি এই তালিকা নিতে হবে। আর এই রকম সিদ্ধান্তের সময় বায়রার নেতৃবৃন্দও ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

সবার জন্য ভ্যাকসিনের পদক্ষেপ নিয়েছে সরকার: প্রধানমন্ত্রী

আ.জা. ডেক্স: প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা প্রতিরোধকল্পে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর পুনরায় গুরুত্বারোপ করে পবিত্র ঈদুল আযহায় দেশের...

জামালপুরে করোনা প্রতিরোধে গো-হাটা ইজারাদারদের নিয়ে আলোচনা সভা

এম.এ রফিক: জামালপুর সদর উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার উপজেলা পরিষদে করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত বিষয় নিয়ে গো-হাটা ইজারাদারদের সাথে...

মেলান্দহের ফুলকোচায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে গাছ কর্তন

নিজস্ব সংবাদদাতা: জামালপুর জেলার মেলান্দহ থানার অন্তর্গত ৮নং ফুলকোচা ইউনিয়নের মুন্সি পাড়ায় বিজ্ঞ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে প্রায় লক্ষাধিক...

ইসলামপুরে ৫৯হাজার ৫৬৬টি পরিবারে ভিজিএফ বিতরণ

ওসমান হারুনী: জামালপুরের ইসলামপুরে পবিত্র ঈদ-উল আযহা উপলক্ষে বন্যা/অন্যান্য দুর্যোগ/দু:স্থ/ীঅতিদরিদ্র ভিক্ষুক পরিবারের মাঝে ভিজিএফ কর্মসূচির আওতায় ইসলামপুর উপজেলার ১২টি...

Recent Comments