Saturday, February 4, 2023
Homeআন্তর্জাতিকরুশ-নিয়ন্ত্রিত শহরে ইউক্রেনের হামলায় নিহত অন্তত ৩

রুশ-নিয়ন্ত্রিত শহরে ইউক্রেনের হামলায় নিহত অন্তত ৩

ইউক্রেনের লুহানস্ক প্রদেশের রুশ-নিয়ন্ত্রিত শহর শচস্তিয়ায় ইউক্রেনীয় গোলার আঘাতে অন্তত তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। রাশিয়ার নিযুক্ত আঞ্চলিক কর্তৃপক্ষ লুহানস্কে ইউক্রেনের হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটেছে বলে শনিবার নিশ্চিত করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে দেওয়া এক পোস্টে রাশিয়া-সমর্থিত লুহানস্কের কর্মকর্তারা বলেছেন, লুহানস্কে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি হাইমারস রকেট ছুড়েছে ইউক্রেন। এতে তিনজন বেসামরিক নাগরিক নিহত ও আরও পাঁচজন আহত হয়েছেন। রকেটের আঘাতে কমপক্ষে চারটি বাড়ি ধ্বংস হয়ে গেছে।

তবে ইউক্রেনের হামলায় লুহানস্কে প্রাণহানির এই ঘটনার সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে, ইউক্রেনে গত ফেব্রুয়ারিতে আগ্রাসন শুরুর পর গতকাল শুক্রবার দেশটিতে অন্যতম বৃহৎ আক্রমণ চালিয়েছে রাশিয়া। শুক্রবার ইউক্রেনজুড়ে ৭০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া।

ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার এই ক্ষেপণাস্ত্র হামলার পর ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর ও রাজধানী কিয়েভ বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে।

তারা বলেছেন, মধ্য ক্রিভি রিহ শহরের একটি ভবনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় তিনজন নিহত হয়েছেন। খেরসনের দক্ষিণাঞ্চলে গোলার আঘাতে আরেকজন মারা গেছেন।

তবে ইউক্রেনের কাছ থেকে দখলে নেওয়া রুশ নিয়ন্ত্রিত শহরের কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনের গোলাবর্ষণে অন্তত ১২ জন নিহত হয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার কাছে এখনও আরও কয়েকটি ব্যাপক হামলা চালানোর মতো পর্যাপ্ত ক্ষেপণাস্ত্র রয়েছে। তিনি আবারও পশ্চিমা মিত্রদের কিয়েভকে আরও উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার আহ্বান জানিয়েছেন।

সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments