Friday, June 18, 2021
Home শেরপুর রৌমারীতে দুই সালের বন্যায় লন্ডভন্ড বেড়িবাঁধ রাস্তাঘাট মেরামত নাই যাতায়াত দুর্ভোগ

রৌমারীতে দুই সালের বন্যায় লন্ডভন্ড বেড়িবাঁধ রাস্তাঘাট মেরামত নাই যাতায়াত দুর্ভোগ

রৌমারী সংবাদদাতা:

একটানা প্রবল বর্ষন ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে নদনদী উপচে বন্যায় লন্ডভন্ড হয়েছে কুড়িগ্রামের রৌমারী উপজেলার প্রায় সব গুলি কাঁচা পাকা রাস্তা বাঁধ ও বেড়িবাঁধ। গত ২০১৯ সালের ভয়াবহ বন্যায় রাস্তাঘাট ভাঙ্গন মেরামত না হওয়ায় ২০২০ সালের বন্যায় সহজে উপজেলার ভিতরে পানিতে ছয়লাভ। যাতায়াতে দুর্ভোগ মানুষের।

গত ২০১৯ ও ২০২০ সালের প্রবল বর্ষন ও পাহাড়ী ঢলে নেমে আসা বন্যার পানিতে রাস্তা গুলি সৃষ্টি হয়েছে বড়বড় গর্তের। কোথাও কোথাও বিশাল ভাঙ্গন দেখা দিয়েছে। এছাড়া ব্রীজ, কালর্ভাট মাটি সরে গিয়ে পরিবহন যোগাযোগ বন্ধ হয়ে আছে।

রৌমারী উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধিনে রৌমারীতে ১৭৩ টি রাস্তা, মোট ৪৮৫.৮২ কিঃ মিটার রাস্তা, কাঁচা রাস্তা ৩৬২ কিঃ মিঃ, পাকা রাস্তা ১১৯.০৯ কিঃ মিঃ, হিরিং ৩.৩১ কিঃ মিঃ ও সিআরসি রাস্তা ৮৬০ মিটার বন্যায় এসব সড়কের বেশীর ভাগই নাজুক।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার বন্দবেড় ইউনিয়নের স্লইজ গেট হতে ১৪ কিঃমিঃ দাঁতভাঙ্গা মুখী, দাঁতভাঙ্গা শালুর মোড় হতে ইটালুকান্দা সাহেবের আলগা মুখী, রৌমারী সদর শাপলা চত্তর থেকে মাদ্রাসা হয়ে শৌলমারী মুখী, চেয়ারম্যান শহিদুল ইসলাম শালুর বাড়ীর পাশ থেকে সুতিরপাড় রতনপুর খাটিয়ামারী মুখী সড়কসহ বিভিন্ন সংযোগ সড়ক গুলি ২০১৯ সালের ভয়াবহ বন্যায় ভেঙ্গে গেছে। এবারের ২০২০ সালের ৩ বারের বন্যায় আরো ব্যাপক ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে এ ভাঙ্গনের চিত্র দেখা গেছে।

এলাকাবাসী দুঃখ্যের সাথে জানায়, বন্দবেড় ইউনিয়নের স্লুইজ গেট হতে দাঁতভাঙ্গা মুখী ১৪ কিঃমিটার রাস্তাটি গত ২০১৯ সালের ভয়াবহ বন্যায় বিভিন্ন স্থানে বড়বড় গর্তের সৃষ্টি হয়েছে এবং ২০২০ সালের টানা বৃষ্টি ও বন্যায় আরো বেশী ভাঙ্গনের ফলে সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সড়কটি সংস্কারে কোন জনপ্রতিনিধি বা সরকারের পক্ষ থেকে মেরামত করা হয়নি এবং মেরামত করা হয়নি সংযোগ সড়ক গুলিও। ফলে এলাকার হাজার হাজার মানুষের পরিবহনসহ জনমানুষের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বন্দবেড় ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল কাদের সরকার, বন্দবেড় ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু বক্কর মাষ্টার বলেন, গত ২০১৯ সালের বন্যায় এ ১৪ কিঃমিঃ সড়কটি প্রবল বৃষ্টি ও বন্যার ভাঙ্গনে বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়েছে। এতে রৌমারী সদর থেকে দাঁতভাঙ্গা যাতায়াত পরিবহনসহ সড়কটিতে চলাচল বন্ধ। এই সড়কটি ২০১৯ সালের বন্যার ভাঙ্গনে সরকারী ভাবে মেরামতের জন্য প্রশাসনিকসহ অনেক স্থানে ধর্না ধরেছি। পারিনি সড়টি মেরামত করতে। ২০২০ সালের ৩ বারের বন্যায় আরো নতুন করে ক্ষয়ক্ষতি হয়েছে। এ ক্ষতির সম্মুখীন হয়েছে বন্দবেড় ইউনিয়নের সকল সংযোগ সড়ক গুলিও।

উপজেলার শৌলমারী ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান, চরশৌলমারী ইউপি চেয়ারম্যান কেএম ফজলুল হক মন্ডল, রৌমারী সদর ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু, যাদুরচর ইউপি চেয়ারম্যান সরবেশ আলী, দাঁতভাঙ্গা ইউপি চেয়ারম্যান মৌলভী সামছুল হক ও বন্দবেড় ইউপি চেয়ারম্যান কবির হোসেন বলেন, উপজেলার সাথে সংযোগকারী সড়কসহ প্রধান প্রধান সড়কে বন্যায় ও প্রবল বৃষ্টি পাতে মারাত্মক ভাবে ভাঙ্গন দেখা দিয়েছে।

উপজেলা প্রকৌশলী আব্দুল জলিল বলেন, আমি রৌমারীতে গত ১০ আগষ্ট ২০২০ যোগদান করেছি। বন্যায় ভাঙ্গনের বিষয়ে এখনো কিছু জানতে পারিনি।
রৌমারী উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান বলেন, টানা বৃষ্টি ও পাহাড়ী ঢলে নেমে আসা বন্যায় সড়ক, কৃষি, মৎস, ঘরবাড়ি ও নদী ভাঙ্গনসহ সকল ক্ষেত্রে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতির সার্বিক চিত্র ডিসি মহোদয় স্যারসহ উর্ধ্বতন কর্তৃপক্ষ এবং এখানকার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের দ্বায়িত্বরত প্রতিমন্ত্রী জাকির হোসেন (এমপি)কেও অবহিত করেছি। আশা করছি উপজেলার সকল সড়ক সমূহের স্থায়ী সমাধানের ব্যাবস্থা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

জামালপুরে আরো ৭৭৫ পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহার ‘পাকা ঘর’

হাফিজুর রহমান: জেলায় ভূমিহীন ও গৃহহীন (২য় পর্যায়) ৭৭৫টি পরিবারকে ০২ শতাংশ জমিসহ ঘরের মালিকানা হস্তান্তরের জন্য সার্বিক প্রস্তুতি...

প্রয়াত সাংবাদিক আনোয়ারের পরিবারকে আর্থিক অনুদান দিলেন জামালপুরের ডিসি মোর্শেদা জামান

স্টাফ রিপোর্টার: জামালপুরে প্রয়াত সাংবাদিক আনোয়ার হোসেন আনু’র পরিবারের কাছে আর্থিক অনুদানের চেক তুলে দিলেন জামালপুরের সুযোগ্য মানবিক জেলা...

জামালপুরে প্রতিবন্ধীদের নিয়ে কর্মরত সংস্থাগুলোর যোগসুত্র স্থাপন বিষয়ক সভা

নিজস্ব প্রতিবেদক: প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার সংরক্ষণ এবং উন্নয়নের মূল ¯্রােতধারায় নিয়ে আসার অঙ্গীকার সামনে রেখে বুধবার জামালপুরে সমমনা সংগঠনগুলোর...

জাতীয় মহিলা সংস্থার জামালপুরের চেয়ারম্যান হলেন আঞ্জুমনোয়ারা হেনা

নিজস্ব সংবাদদাতা: জামালপুর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও ঝাউগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আঞ্জুমনোয়ারা বেগম হেনাকে চেয়ারম্যান মনোনীত করে...

Recent Comments