Monday, September 27, 2021
Home জাতীয় শনাক্তের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়েছে, মৃত্যু ৩৩৩৩

শনাক্তের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়েছে, মৃত্যু ৩৩৩৩

দেশে প্রতি দশ লাখে করোনায় আক্রান্ত ১৪২১ জন

আ.জা. ডেক্স:

দেশে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে এক হাজার ৪২১ দশমিক ৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ ভাইরাসের সংক্রমণ সারাদেশ অর্থাৎ ৬৪ জেলাতেই ছড়িয়ে পড়েছে। সবগুলো জেলাতেই করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। ৮ বিভাগের মধ্যে সর্বোচ্চ সংক্রমণের হার ঢাকা বিভাগে। এ বিভাগে প্রতি দশ লাখে ৩ হাজার ৬৩৭ জন আক্রান্ত হয়েছেন। ঢাকা বিভাগের মধ্যে সংক্রমণের শীর্ষে রয়েছে রাজধানী ঢাকা। এখানে সংক্রমণের হার প্রতি ১০ লাখে ১৪ হাজার ৮২৪ দশমিক ২ জন। ঢাকা বিভাগের মধ্যে সংক্রমণের হারের দিক দিয়ে সর্বনিম্ন টাঙ্গাইলে। সেখানে প্রতি ১০ লাখে ৩৯৬ দশমিক ৫ জন আক্রান্ত। এরপর ফরিদপুর, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গোপালগঞ্জ, গাজীপুর, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুরের অবস্থান। ঢাকা বিভাগের মধ্যে নরসিংদী, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ রয়েছে। গতকাল শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এসব তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা। বুলেটিনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) করোনাভাইরাস পরিস্থিতি প্রতিবেদন-২৩ (সর্বশেষ ৩ আগস্ট পর্যন্ত পরিসংখ্যান) এর বরাত দিয়ে এসব তথ্য জানান তিনি।

আক্রান্তের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়েছে: দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা আড়াই লাখ ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাস শনাক্ত হয়েছে আরও দুই হাজার ৮৫১ জনের মধ্যে। এখন দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দুই লাখ ৫২ হাজার ৫০২। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ২৭ জনের। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল তিন হাজার ৩৩৩ জনে। ডা. নাসিমা সুলতানা পিসিআর-ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ২৫৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১২ হাজার ৬৯৯টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ ৩৭ হাজার ৮২৩টি। নতুন পরীক্ষায় করোনা মিলেছে দুই হাজার ৮৫১ জনের মধ্যে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৫২ হাজার ৫৯২ জনে।

মৃত্যু ৩৩৩৩: আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ২৭ জন। ফলে ভাইরাসটিতে মোট মৃত্যু হলো তিন হাজার ৩৩৩ জনের। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের পুরুষ ২৪ জন এবং নারী তিনজন। ২৬ জন হাসপাতালে এবং একজন বাসায় মারা গেছেন। এদের মধ্যে চল্লিশোর্ধ্ব চারজন, পঞ্চাশোর্ধ্ব ছয়জন, ষাটোর্ধ্ব ১২ জন, সত্তরোর্ধ্ব চারজন এবং ৮০ বছরের বেশি বয়সী একজন ছিলেন। তাদের মধ্যে ঢাকা বিভাগের ছিলেন ১৩ জন, চট্টগ্রাম বিভাগের তিনজন, রংপুর বিভাগের দুইজন, খুলনা বিভাগের পাঁচজন, রাজশাহী বিভাগের তিনজন এবং বরিশাল বিভাগের ছিলেন একজন। এ পর্যন্ত মৃতদের মধ্যে দুই হাজার ৬৩০ জন পুরুষ (৭৮ দশমিক ৯১ শতাংশ) এবং ৭০৩ জন নারী (২১ দশমিক ০৯ শতাংশ)। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৬০ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৪৫ হাজার ৫৮৪ জনে।

করোনায় আক্রান্ত হয়ে ঢাকা মহানগরীতে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি রয়েছেন ১৯২ রোগী। ঢাকা ব্যতীত সারাদেশে আইসিইউতে ভর্তি রয়েছেন ১১৫ জন। নাসিমা বলেন, ঢাকা মহানগরীতে সাধারণ শয্যায় ভর্তি রয়েছেন দুই হাজার ৮২ রোগী এবং আইসিইউতে রয়েছেন ১৯২ জন। চট্টগ্রাম মহানগরীতে সাধারণ শয্যায় ভর্তি রয়েছেন ২২১ রোগী, আইসিইউতে রয়েছেন ২১ জন। দেশের অন্যান্য হাসপাতালের সাধারণ শয্যায় ভর্তি রয়েছেন এক হাজার ৬৫৫ রোগী এবং আইসিইউতে রয়েছেন ৯৪ জন। নাসিমা সুলতানা আরও বলেন, সারাদেশে সবমিলে হাসপাতালের সাধারণ শয্যা সংখ্যা ১৫ হাজার ২৪৮, রোগী ভর্তি রয়েছেন তিন হাজার ৯৫৯ এবং শয্যা খালি আছে ১১ হাজার ২৮৯টি। সারাদেশে আইসিইউ শয্যা সংখ্যা ৫৩৯টি, ভর্তি রয়েছেন ৩০৮ রোগী এবং খালি আছে ২৩১টি।

গত বৃহস্পতিবারের বুলেটিনে বলা হয়, করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৩৯ জন মারা গেছেন। ১২ হাজার ৭০৮টি নমুনা পরীক্ষায় নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও দুই হাজার ৯৭৭ জন। গতকাল শুক্রবারের বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২২ দশমিক ৪৫ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২০ দশমিক ৪০ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬৬ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ। এদিকে দেশে করোনাভাইরাস শনাক্তে আরও একটি পিসিআর পরীক্ষাগার স্থাপন করা হয়েছে। বেসরকারি পর্যায়ে ঢাকার ফেমাস স্পেশালাইজড হাসপাতালে এটি যুক্ত হয়েছে। এ নিয়ে দেশে বর্তমানে করোনা শনাক্তের পরীক্ষাগারের সংখ্যা ৮৪।

ডা. নাসিমা সুলতানা বলেন, করোনাভাইরাস মহামারিকালে কারও জ¦র-কাশি বা এ ধরনের লক্ষণ-উপসর্গ দেখা দিলে গোপন না করে অবশ্যই নমুনা পরীক্ষা করাতে হবে। মহামারির রোগ গোপন করা একটি অপরাধ। তিনি বলেন, আমরা কয়েক দিন আগেই কোরবানির ঈদ উদযাপন করেছি। পশুর হাটে অনেক লোক সমাগম হয়েছে। ঈদ উৎসব পালন করতেও আমরা অনেকে সমবেত হয়েছি। এই মুহূর্তে যে কারও লক্ষণ-উপসর্গ থাকলে অবশ্যই নমুনা পরীক্ষা করতে দেব। কোনো রকম জ¦র-কাশি হলে গোপন করব না। যেহেতু এই মহামারি রোগ গোপন করাও একটি অপরাধ। কাজেই মহামারির কোনো লক্ষণ, উপসর্গ দেখা দিলে অবশ্যই আপনারা নমুনা পরীক্ষা করবেন এবং এই রোগ প্রতিরোধে সহায়তা করবেন। নাসিমা সুলতানা আরও বলেন, আমরা যেসব স্বাস্থ্যবিধি প্রতিনিয়তই বলি, সেগুলো অবশ্যই মেনে চলতে হবে। যেমন সঠিকভাবে মাস্ক পরা, বারবার সাবান পানি দিয়ে হাত ধোয়া, শারীরিক দূরত্ব বজায় রাখা বা জনসমাবেশ এড়িয়ে চলা। প্রত্যেকটি জিনিস একইসাথে করতে হবে, কোনো একটি আলাদাভাবে নয়। তাহলেই আমরা এই করোনাকে মোকাবিলা করতে পারবো। তাছাড়া যারা অসংক্রামক ব্যাধিতে ভুগছেন, তারা অনেক বেশি সতর্ক-সচেতন থাকবেন। কারণ করোনায় আক্রান্ত হলে তাদের জন্য ঝুঁকি অনেক বেড়ে যায়। কাজেই আপনার সুরক্ষা আপনার হাতে।

গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানোর পর গোটা বিশ্বকে মৃত্যুপুরীতে পরিণত করেছে করোনাভাইরাস। এতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা এক কোটি ৯২ লাখ ৭২ হাজার ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা সাত লাখ ১৭ হাজারের বেশি। তবে সুস্থ রোগীর সংখ্যা এক কোটি ২৩ লাখ ৭৩ হাজার প্রায়। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর এতে প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

ট্রেনে ছিনতাই-খুনের ঘটনায় মামলা, গ্রেপ্তার ১

আ.জা. ডেক্স: ঢাকা থেকে ছেড়ে আসা জামালপুরগামী কমিউটার ট্রেনে ছিনতাই ও দুই খুনের ঘটনায় রেলওয়ে থানায় মামলা হয়েছে।...

জাতিসংঘে ভাষণ: করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ছয়টি প্রস্তাব

আ.জা. ডেক্স: করোনাভাইরাসকে অভিন্ন শত্রু উল্লেখ করে তা মোকাবিলায় ছয়টি প্রস্তাব তুলে ধরে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের...

রাজনীতিবিদরা এখন দেশ চালাচ্ছেন না: ফখরুল

আ.জা. ডেক্স: রাজনীতিবিদরা এখন দেশ পরিচালনা করছেন না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি...

জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ বিশ্বের যুগান্তকারী ঘটনা: বিএসএমএমইউ উপাচার্য

আ.জা. ডেক্স: জাতিসংঘে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলায় দেওয়া ভাষণকে বিশ্বের বুকে এক যুগান্তকারী ঘটনা বলে উল্লেখ করেছেন...

Recent Comments