Friday, June 21, 2024
Homeজামালপুরশিক্ষা সেবার মান উন্নয়নে জামালপুর সদর উপজেলার প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাকের...

শিক্ষা সেবার মান উন্নয়নে জামালপুর সদর উপজেলার প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিময় সভা

নিজস্ব সংবাদদাতা :চেতন নাগরিক কমিটি (সনাক) ও টিআইবি জামালপুর এর উদ্যোগে জামালপুর সদর উপজেলার প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে উপজেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে শিক্ষা সেবার মান উন্নয়নে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। মতবিনিময় সভার সভাপতিত্ব করেন জামালপুর সদর উপজেলার শিক্ষা কর্মকর্তা জুয়েল আশরাফ। এ ছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জামালপুর সনাক সভাপতি অজয় কুমার পাল, সনাকের শিক্ষা বিষয়ক উপকমিটির আহ্বায়ক অধ্যাপক কায়েদ-উয-জামান, সদস্য মনোয়ারা খানম ও সাজ্জাত হুসেন, উপজেলার সহকারী শিক্ষা কর্মকর্তাবৃন্দ, টিআইবি কর্মী।
টিআইবি এরিয়া কো-অর্ডিনেটর মো: আরিফ হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠানের স্বাগত বক্তব্য প্রদান করেন সনাকের শিক্ষা বিষয়ক উপকমিটির আহ্বায়ক অধ্যাপক কায়েদ-উয-জামান। তিনি তার বক্তব্যে বলেন, প্রাথমিক শিক্ষা সেবার মান উন্নয়নে শিক্ষা কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভা সনাক-এর ধারাবাহিক কার্যক্রমের অংশ। সনাকের চলমান প্রকল্প প্যাকটা বাস্তবায়নেও শিক্ষা সেবার মান উন্নয়নে এই কার্যক্রম অব্যাহত থাকবে। এ সময় তিনি উপজেলা শিক্ষা অফিসের চলমান সহায়তা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।
সভায় জানানো হয়, ২০২৪ সালের জন্য শুদ্ধাচার কৌশল-এর নতুন কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে যা সনাক-টিআইবি’র সহযোগিতার মাধ্যমে উপজেলা শিক্ষা কর্তৃপক্ষ বাস্তবায়ন করবে মর্মে সভায় সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া সভায় ঝড়ে যাওয়া শিক্ষার্থী রোধে উদ্যোগ গ্রহণ, প্রাথমিক বিদ্যালয়ের স্লিপ ফান্ডের টাকার যথাযথ ব্যবহার, বিদ্যালয়ের এসএমসি সক্রিয়করণ, শূণ্যপদে নিয়োগ, শিক্ষা প্রতিষ্ঠানে স্যানিটেশন ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।
সভার সভাপতি উপজেলা শিক্ষা কর্মকর্তা জুয়েল আশরাফ তার বক্তব্যে, সনাক-টিআইবি এর এই ধারাবাহিক সহযোগিতার বিষয়ে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা সেবার মান উন্নয়নে ও স্বচ্ছতা নিশ্চিত করার জন্য উপজেলা শিক্ষা অফিস এর আন্তরিকতা রয়েছে। ঝড়ে যাওয়া শিক্ষার্থী রোধে মোটিভেশনাল কার্যক্রম অব্যাহত রয়েছে। পাশাপাশি শিক্ষকদের বাড়ি বাড়ি ভিজিট কার্যক্রম আরো জোরদার করা হবে। সনাক-টিআইবি এর সহযোগিতায় ২০২৪ সালের জন্য শুদ্ধাচার কৌশলের কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। এ সময় তিনি নতুন নির্দেশনা অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ের স্লিপ ফান্ডের টাকার যথাযথ ব্যবহার নিশ্চিত করার জন্য সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন। বিদ্যালয়গুলোতে স্যানিটেশন ব্যবস্থা আরো উন্নত করার বিষয়ে তিনি জোর দেন। এ সময় তিনি বিদ্যালয়ের এসএমসি সক্রিয় করার বিষয়ে সনাকের সহায়তা কামনা করেন। পাশাপাশি সনাক এবং উপজেলা শিক্ষা অফিসের যৌথ উদ্যোগ জামালপুর সদর উপজেলার প্রাথমিক শিক্ষা সেবার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সনাক সভাপতি অজয় কুমার পাল বলেন, সনাক এর বিভিন্ন কার্যক্রমের ফলে প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। প্রাথমিক শিক্ষা সেবার মান উন্নয়নে ও স্বচ্ছ জবাবদিহিতা নিশ্চিত করার জন্য সচেতন নাগরিক কমিটি (সনাক) জামালপুরের সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

Most Popular

Recent Comments