Thursday, August 11, 2022
Homeশিক্ষাশূন্যপদের তথ্য পেলে দুই সপ্তাহের মধ্যেই ৪র্থ গণবিজ্ঞপ্তি

শূন্যপদের তথ্য পেলে দুই সপ্তাহের মধ্যেই ৪র্থ গণবিজ্ঞপ্তি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের কাজ চলছে। এ লক্ষ্যে আজ রোববার (২৬ জুন) থেকে শূন্যপদের তথ্য সংগ্রহ শুরু হয়েছে। এ কার্যক্রম চলবে ৩১ জুলাই পর্যন্ত। শূন্যপদের তথ্য পেয়ে গেলে দুই সপ্তাহের মধ্যেই গণবিজ্ঞপ্তি প্রকাশ করা সম্ভব হবে বলে জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সচিব ওবায়দুর রহমান।

রোববার (২৬ জুন) সকালে এনটিআরসিএ সচিব ঢাকা পোস্টকে বলেন, চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশের জন্য আজ শূন্যপদের তথ্য সংগ্রহ শুরু হয়েছে। ৩১ জুলাই পর্যন্ত চলবে এই কার্যক্রম। এটা গণবিজ্ঞপ্তি প্রকাশের প্রথম ধাপ। ই-রিকুইজিশন পেলে আমরা গণবিজ্ঞপ্তি দেব। হয়ত এক-দুই সপ্তাহ লাগতে পারে।


বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, ৪র্থ নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশ পর্যায়ের শূন্যপদে শিক্ষক নিয়োগ সুপারিশের লক্ষ্যে দেশের সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি ও ব্যবসা ব্যবস্থাপনা) থেকে অনলাইনে এমপিওভুক্ত শূন্য পদের অধিযাচন সংগ্রহের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ওই কার্যক্রম আজ রোববার থেকে শুরু হয়ে ৩১ জুলাই পর্যন্ত চলবে।

এতে বলা হয়েছে, ৩য় গণবিজ্ঞপ্তির আওতায় নিয়োগ সুপারিশ কার্যক্রম চলমান থাকায় ৩য় গণবিজ্ঞপ্তিতে যেসব শূন্যপদের ই-রিকুইজিশন দেওয়া হয়েছে তা বাদ দিয়ে আগামী ৩০ জুন যেসব এমপিওভুক্ত পদ শূন্য হবে ওই সব শূন্যপদের অধিযাচন দেওয়ার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানদের অনুরোধ করা হলো। ৩য় নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় নিয়োগ সুপারিশ দেওয়ার পর যেসব এমপিওভুক্ত পদে শিক্ষক যোগদান করে অন্যত্র চলে গেছেন সেসব এমপিওভুক্ত শূন্য পদের বিপরীতেও অধিযাচন দিতে হবে।

এতে আরও বলা হয়েছে, প্রতিষ্ঠান প্রধানরা তাদের নিজস্ব ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে http://ngi.teletalk.com.bd লিংকে অথবা এনটিআরসিএ’র ওয়েবসাইটের (www.ntrca.gov.bd) ই-রিকুইজিশন সেবা বক্সের লগইন অপশনে ক্লিক করে ই-রিকুইজিশন প্লাটফর্মে প্রবেশ করে অনলাইন ফরমটি পূরণপূর্বক শুধু এমপিওভুক্ত শূন্যপদের অধিযাচন পাঠাবেন। অনলাইন ফরমটি পূরণের সময় এনটিআরসিএ’র ওয়েবসাইটে প্রদর্শিত ই-রিকুইজিশন সংক্রান্ত নির্দেশিকাটি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ বলছে, প্রতিষ্ঠান প্রধান কর্তৃক অনলাইনে ই-রিকুইজিশন দাখিলের পর সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং পরবর্তী সময়ে জেলা শিক্ষা অফিসার তাদের নিজ নিজ ইউজার আইডি/পাসওয়ার্ড ব্যবহার করে ই-রিকুইজিশন প্লাটফর্মে প্রবেশ করবেন এবং প্রতিষ্ঠান প্রধান কর্তৃক পাঠানো শূন্যপদের তালিকাটি সঠিকভাবে যাচাইপূর্বক অনলাইনে সাবমিট করবেন।


বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রবেশ পর্যায়ের এমপিও ক্যাটাগরির শিক্ষকের শূন্যপদের অধিযাচন প্রদানের জন্য এ বিজ্ঞপ্তি জারি করা হলো। নন-এমপিও পদের জন্য শূন্যপদের চাহিদা সংক্রান্ত অধিযাচন পরবর্তী সময়ে গ্রহণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments