Wednesday, June 26, 2024
Homeখেলাধুলাশেবাগের ১ বছরের রেকর্ড জয়সওয়াল ভাঙলেন ৫৫ দিনে 

শেবাগের ১ বছরের রেকর্ড জয়সওয়াল ভাঙলেন ৫৫ দিনে 

ব্যাট হাতে সময়টা ভালই কাটছে ভারতের তরুণ যশস্বী জয়সওয়ালের। টি-টোয়েন্টি থেকে শুরু। এরপর দ্রুততম সময়ে নিজেকে করে ফেলেছেন ভারতীয় দলের অপরিহার্য অংশ। বর্তমানে রোহিত শর্মার ওপেনিং পার্টনার এই তরুণ। ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে এরইমাঝে রেকর্ড গড়েছেন এই মারকুটে ব্যাটার। 

রাজকোট টেস্টেই ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট সিরিজে ২০ টি ছক্কা হাঁকানোর রেকর্ড করেছিলেন। অসাধারণ এক ডাবল সেঞ্চুরির পথে মেরেছিলেন ১২ ছয়। টেস্ট ক্রিকেটে এক ইনিংসে সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ডে ওয়াসিম আকরামের পাশে বসেছেন জয়সওয়াল। 

এরইমাঝে শনিবার জয়সওয়াল ভাঙলেন নতুন এক রেকর্ড। এই রেকর্ড অবশ্য তার নিজের দেশের সাপেক্ষে। রাঁচি টেস্টে নিজের দেশের সাবেক ওপেনার বীরেন্দ্র শেবাগকে টপকেছেন তিনি। রাঁচি টেস্টের প্রথম ইনিংসে ১১৭ বলে ৭৩ রানের ইনিংস খেলেছেন যশস্বী। ৮টি চার এবং ১টি ছক্কা দিয়ে সাজিয়েছেন নিজের ইনিংস। সেই ১ ছক্কাতেই হলো রেকর্ড। 

এক ক্যালেন্ডার ইয়ারে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে টেস্টে সব থেকে বেশি ছয় মারার নজির ছিল শেবাগের দখলে। ২০০৮ সালে এই মারকুটে ওপেনারের ব্যাট থেকে এসেছিল ২২টি ছক্কা। শনিবার রাঁচিতে ২০২৪ সালের টেস্টে ২৩তম ছক্কা মারলেন জয়সওয়াল। চলতি বছরের ৫৫ দিনেই শেবাগের সব থেকে বেশি ছক্কা মারার রেকর্ড ভেঙে দিলেন তরুণ ব্যাটার।

২০০৮ সালে ১৪টি টেস্টের ২৭টি ইনিংস খেলে ২২টি ছয় মেরেছিলেন শেবাগ। জয়সওয়াল সেই রেকর্ড ভাঙলেন পাঁচটি টেস্টের নবম ইনিংসে।  বছরের এখনও ৩১১ দিন বাকি। স্বভাবতই নিজের রেকর্ড আরও উন্নত করার প্রচুর সুযোগ পাবেন নতুন এই ব্যাটার। 

শেবাগকে টপকে জয়সওয়ালের শীর্ষে উঠে আসায় তালিকার তৃতীয় স্থানে নেমে গেলেন ঋষভ পান্থ। তিনি ২০২২ সালে টেস্ট ক্রিকেটে ২১টি ছয় মেরেছিলেন। চতুর্থ স্থানে রোহিত শর্মা। ভারতীয় দলের অধিনায়ক ২০১৯ সালে ২০টি ছয় মেরেছিলেন লাল বলের ক্রিকেটে। তালিকায় পঞ্চম স্থানে ময়ঙ্ক আগরওয়াল। ২০১৯ সালেই তিনি ১৮টি ছক্কা হাঁকিয়েছিলেন টেস্টে।

Most Popular

Recent Comments