Sunday, January 23, 2022
Home শেরপুর শেরপুরে করোনা সংকটের মধ্যে পৌরসভার কর পরিশোধের ক্রোকি পরোয়ানা নেটিশ

শেরপুরে করোনা সংকটের মধ্যে পৌরসভার কর পরিশোধের ক্রোকি পরোয়ানা নেটিশ

শেরপুর প্রতিনিধি:

শেরপুরে করোনা সংকটের কারণে যখন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নাভিশ্বাস হয়ে উঠেছে ঠিক তখনই শেরপুর পৌরসভা থেকে শহরের বিভিন্ন করদাতাদের উদ্যেশে নির্ধারিত সময়ের মধ্যে কর পরিশোধ না করলে ক্রোকি পরোয়ানা জারির নেটিশ নিয়ে মাইকিং করা হচ্ছে। এতে ক্ষোভের সঞ্চার হয়েছে শহরের বিভিন্ন ব্যবসায়ী ও ভিন্ন শ্রেণি পেশার সাধারণ মানুষের মধ্যে।
জানাগেছে, সারাদেশের ন্যায় শেরপুর জেলা শহরে যখন করোনায় ঘাতে সকল শ্রেণি পেশার মাঝে অর্থনৈতিক নাজুক অবস্থা চলছে। ব্যবসায়ীদের গত দুই বছর ধরে ব্যবসার মন্দা ভাবের কারণে ব্যাংক ও বিভিন্ন সমিতির ঋণের কিস্তি, বিভিন্ন কর, ভ্যাট, বিভিন্ন ব্যবসার লাইসেন্স ফি, বিদ্যুৎ, গ্যাস, পানি বিল সহ নানা কারের চাপের জর্জরিত হয়ে পড়েছে। অনেক ব্যবসায়ী দিন দিন পুঁজি হারাতে বসেছে। একেবারে দরিদ্র মানুষ কিছুটা হলেও সরকারী নানা আর্থিক প্রনোদনা ও সাহায্য পাচ্ছে। কিন্তু মধ্যবিত্ত পরিবারের ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষ করোনা কালীন সরকারী কোন সহযোগিতা পাওয়া তো দুরের কথা যথা সময়ে উল্লেখিত বিল, কর ও লাইসেন্স ফি সময় মতো না পরিশোষ করলে প্রশাসনিক বিভিন্ন দপ্তরের ও সামাজিক ভাবে চাপের মধ্যে রয়েছে।
শহরের বেশ কিছু গার্মেন্টস, কাপড়, জুয়েলারী, পাদুকা ও ক্রোকারিজ ব্যবসায়ী জানায়, জুন মাস এলেই নানা দেনা-পাওনা এবং সরকারী বিভিন্ন খাতের আর্থিক লেনদেন পরিশোধের চাপ তৈরী হয়। এরমধ্যে গত বছর থেকে করোনার কারণে ব্যবসার মন্দাভাবের কারণে এবার সে চাপ ‘মরার উপর খাড়ার ঘা’ শুরু হয়েছে। নাম প্রকাশে জনৈক পরিবহন ব্যবসায়ী জানায়, এক বছর যাবত তারা ব্যবসা না করতে পারায় শ্রমিদের বেতনই ঠিক মতো দিতে পারছে না। তার উপর প্রতি বছরের ন্যায় এবার তাদের যাত্রিবাহী বাসের ফিটনেস সার্টিফিকেট, ভ্যাট ও করসহ বিভিন্ন চার্জ বাবদ ১০ হাজার ৬ শত ৫ টাকার পরিশোধ করার জন্য সংশিষ্ট ব্যাংকে গেলে ব্যাংক কর্তৃপক্ষ জানায়, সরকার এবার থেকে আরো ৫ হাজার টাকা বৃদ্ধি করেছে। ফলে ওই পরিবহন ব্যবসায়ী মাথায় হাত দিয়ে ফিটনেস সার্টিফিকেটর জন্য টাকা জমা না দিয়ে ব্যাংক থেকে ফিরে আসে।
নাম প্রকাশে অনিচ্ছুক আরেক ব্যবসায়ী জানায়, তাদের ব্যবসার ডিসি অফিসের লাইন্সের নবায়নের জন্য সরকারী নির্ধারিত লাইসেন্স ফি পরিশোধ করে জেলা প্রশাসকের এলআর বা ডিএফ ফান্ডের টাকা কিছু কম নেয়ার দাবি করা হলেও প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তা ফি কমাতে অপারগতা প্রকাশ করে। ফলে পূর্বের বছরের ন্যায় নির্ধারিত ফি দিয়েই তার লাইসেন্স নবায়ন করতে বাধ্য হয়।
এ বিষয়ে সামজিক সংগঠন জনউদ্যোগের সভাপতি আবুল কালাম আজাদ জানায়, এই করোনা কালিন সময়ে মানুষ যখন আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়ে হা-হুতাশ করছে ঠিক ওই সময় পৌরসভা কর্তৃক পৌর কর পরিশেধের জন্য প্রয়োজনে ক্রোকি পরোয়ানা জারির মাইকিং করা খুবই অমানবিক।
এ বিষয়ে পৌর সভার প্যানেল মেয়র মো. নজরুল ইসলাম জানায়, ইউজিপি-৪ উন্নিত হতে বা এর ১ শত ২০ কোটি টাকা অনুদান পেতে পেতে আমাদের ৮৫ ভাগ কর আদায় দেখাতে হবে। তাই মাইকিং করা হয়েছে। তবে এই মুহূর্তে আমাদের ক্রোক পরোয়ানা জারির কোন সম্ভাবনা নেই। ইতিমধ্যে আমরা ৭০ ভাগ কর আদায় করে ফেরেছি। আশা করি যথা সময়ে ৮৫ ভাগ আদায় হয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

দেওয়ানগঞ্জে মোবাইল কোর্টে বিভিন্ন মামলায় জরিমানা

নিজস্ব সংবাদদাতা: জামালপুরের দেওয়ানগঞ্জে ভেরিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি প্রতিপালনে এক অভিযান পরিচালনা করেছেন দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার...

জামালপুরে সিডস প্রকল্পের শিক্ষকদের বুনিয়াদী প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক: জামালপুরে উন্নয়ন সংঘের ‘মর্যদা ও স্থায়িত্বশীলতার সাথে আর্থ-সামাজিক ক্ষমতায়তন(সিডস)’ প্রকল্পের আওতায় চাইল্ড ক্লাব শিক্ষকদের ৫ দিনব্যপী বুনিয়াদী...

জামালপুরে হিজড়া জনগোষ্ঠীর পরিবার ও ব্যবসা উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক: সমাজের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী হিজড়াদের আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পের আওতায় পরিবার ও ব্যবসা উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।...

রাতে বাড়ি বাড়ি গিয়ে শীতার্তদের গায়ে কম্বল জড়িয়ে দিলেন মহিলা এমপি হোসনে আরা

ওসমান হারুনী: জামালপুর ও শেরপুর আসনের সংরক্ষিত আসনের মহিলা এমপি হোসনে আরা রাতে বাড়ি বাড়ি গিয়ে শীতার্তদের গায়ে কম্বল...

Recent Comments