Monday, June 27, 2022
Homeখেলাধুলাশ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণ ৩০ পয়েন্ট চান তামিম

শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণ ৩০ পয়েন্ট চান তামিম

আ.জা. স্পোর্টস:

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি আইসিসি সুপার লিগের অংশ। শীর্ষ আটে থাকা দলগুলো আগামী বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। ৩০ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে থাকা বাংলাদেশের লক্ষ্য শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণ ৩০ পয়েন্ট তুলে নেওয়া। শুক্রবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগে প্রবেশ করেছিল বাংলাদেশ। ওই সিরিজে খর্বশক্তির ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করে বাংলাদেশ ৩০ পয়েন্ট তুলে নিয়েছিল। বর্তমানে টেবিলের ৬ নম্বরে অবস্থান লাল-সবুজ জার্সিধারীদের। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ হারের পর তামিমের দলের জন্য শ্রীলঙ্কা সিরিজটি গুরুত্বপূর্ণ। শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি ম্যাচ জিততে পারলে পয়েন্ট টেবিলের শীর্ষ উঠে যাবে বাংলাদেশ। তাতে সরাসরি বিশ্বকাপ খেলার পথটা সুগম হবে।

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে ২০১৮ সালের সর্বশেষ সিরিজে হেরেছিল বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি জিতলেও শেষ দুটি ম্যাচ হেরে সিরিজ খোয়ায় স্বাগতিকরা। সিরিজটিকে কি প্রতিশোধ হিসেবে দেখছেন তামিম? ওয়ানডে অধিনায়ক বললেন, ‘না প্রতিশোধ হিসেবে দেখছি না। আমার কাছে মনে হচ্ছে, বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই করার জন্য, যে সুপার লিগ চলছে সেখানে পয়েন্ট পাওয়ার জন্য এটা দারুণ সুযোগ হতে পারে। আমরা খুব বেশি হোম সিরিজ খেলবো না। তাই আমাদের জন্য এই সিরিজটা পূর্ণ পয়েন্ট পাওয়ার একটা চ্যালেঞ্জ হিসেবে দেখছি। আমার কাছে প্রতিশোধ বিষয়টা ক্রিকেটে নেই। আমি চাই ম্যাচ ডেতে আমাদের শতভাগ দিয়ে ম্যাচ জেতার চেষ্টা করতে।’ দুই দল এখন পর্যন্ত ৪৮ ম্যাচে মুখোমুখি হয়েছে। বাংলাদেশ জিতেছে মাত্র সাতটিতে।

তবে বাংলাদেশের তুলনায় লঙ্কান বর্তমান দলটি অনেকটাই তরুণ। তবে কি বাংলাদেশ এগিয়ে থেকেই সিরিজ শুরু করবে? তামিম বলেছেন, ‘ক্রিকেটে অবশ্যই অভিজ্ঞতা ভ‚মিকা রাখে। কিন্তু তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হলো আপনি কেমন খেলছেন, পরিকল্পনার পূর্ণতা কেমন দিতে পারছেন। শ্রীলঙ্কা যে দলটা এসেছে কমবেশি ওদের সঙ্গে আমরা আন্তর্জাতিক বা ঘরোয়ায় খেলেছি। তারা খুবই ভালো দল, ভালো ক্রিকেটার। এটা আমরা সবাই জানি। শ্রীলঙ্কা প্রতিপক্ষ হিসেবে জানি, আমরা যদি তাদের বিপক্ষে জিততে হয় এবং সিরিজ জিততে হয়, তবে খুবই ভালো খেলতে হবে। কেবল অভিজ্ঞতা দিয়ে ম্যাচ জেতা যাবে না, ম্যাচ জেতার মতো পরিস্থিতি তৈরি করতে হবে।’ মিরপুরের উইকেটে অনেকটাই স্লো হয়ে থাকে। তবে ধারণা করা হচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে এবারের সিরিজটি স্পোর্টিং উইকেটেই হবে। যদিও তামিম খুব বেশি ধারণা দিলেন না, ‘আমরা আমাদের টিম ম্যানেজমেন্ট থেকে কেমন উইকেট চাই তার পরিষ্কার বার্তা দিয়েছি। আশা করি, আমরা যেমন চাই তেমন উইকেটই পাবো। এর চেয়ে বেশি কিছু এখানে বলা জরুরি মনে করছি না। কারণ শ্রীলঙ্কাও এসব ব্যাপারে নজর রাখবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments