Wednesday, June 29, 2022
Homeজাতীয়সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের প্রস্তুতি ইসির

সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের প্রস্তুতি ইসির

 দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য প্রশাসনিক এলাকার তথ্য দিতে সব জেলা প্রশাসক (ডিসি) ও জেলা নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

ইসির উপ-সচিব মো. আব্দুল হালিম খানের স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে জাতীয় সংসদের ৩০০ সংসদীয় আসনের সীমানা নির্ধারণের জন্য সর্বশেষ ২০১৮ সালের ৩০ এপ্রিল প্রকাশিত নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণের গেজেটের পর যে সমস্ত প্রশাসনিক এলাকা সৃজন, বিয়োজন ও সংকোচন করা হয়েছে তার তথ্যাদি প্রয়োজন।  

২০১৮ সালে জাতীয় সংসদের সীমানা নির্ধারণের পর যে সব প্রশাসনিক এলাকা সৃজন, বিয়োজন ও সংকোচন হয়ে তার তথ্যাদি প্রামাণিক দলিলসহ জরুরি ভিত্তিতে ২০ জুনের মধ্যে পাঠাতে হবে।

নির্বাচন কমিশনার মো. আলমগীরের নেতৃত্বে গঠিত সীমানা পুনর্নির্ধারণ সংক্রান্ত কমিটির সিদ্ধান্তের আলোকে ওই নির্দেশনা পাঠানো হয়েছে বলে জানা গেছে।

২০২৪ সালের জানুয়ারি থেকে আগের ছয় মাসের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে ২০২৩ সালের ডিসেম্বর কিংবা ২০২৪ সালের জানুয়ারিতে নির্বাচন হতে পারে।  

ভোটের এখনও দেড় বছর সময় থাকলেও অন্যান্য কাজের মতো সীমানা পুনর্নির্ধারণের কাজও এগিয়ে নিচ্ছে ইসি। এক্ষেত্রে প্রাথমিক প্রস্তুতির অংশ হিসেবে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির কর্মকর্তারা।

সর্বশেষ ২৫টি সংসদীয় আসনের সীমানায় পরিবর্তন করা হয়েছিল। সীমানায় পরিবর্তন আনা আসনগুলো হলো- নীলফামারী- ৩ ও ৪, রংপুর- ১ ও ৩, কুড়িগ্রাম- ৩ ও ৪. সিরাজগঞ্জ- ১ ও ২, খুলনা- ৩ ও ৪, জামালপুর- ৪ ও ৫, নারায়ণগঞ্জ- ৪ ও ৫, সিলেট- ২ ও ৩, মৌলভীবাজার- ২ ও ৪, ব্রাহ্মণবাড়ীয়া- ৫ ও ৬, কুমিল্লা- ৬, ৯ ও ১০ এবং নোয়াখালী- ৪ ও ৫।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments