Friday, June 21, 2024
Homeজাতীয়সংস্কৃতি বিনিময়ে চীন-বাংলাদেশ সম্পর্ক আরও গভীর হবে

সংস্কৃতি বিনিময়ে চীন-বাংলাদেশ সম্পর্ক আরও গভীর হবে

চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অনেক পুরনো। সংস্কৃতি বিনিময়ের মাধ্যমে এ সম্পর্ক আরও গভীর হবে বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি।

রাজধানীর শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে চীন দূতাবাস আয়োজিত দি ২০২৪ ‘ভয়েসেস অব স্প্রিং-গোল্ডেন ড্রিমস’ ক্রস বর্ডার স্প্রিং ফেস্টিভাল ইভিনিং গালা (ঢাকা সেশন) অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, আমরা আমাদের সংস্কৃতি ও ইতিহাস সম্পর্কে চীনের হিউয়েন সাং ও ফা-হিয়েনের লেখনী থেকে অনেক কিছু জেনেছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৫০ এর দশকে চীন ভ্রমণ করেছেন। বর্তমানে বাংলাদেশ-চীন সম্পর্ক অনেক গভীর হয়েছে। চীনের সহযোগিতায় ১৪ টি মেগা প্রকল্প সম্পন্ন হয়েছে এবং আরও কিছু প্রকল্প চলমান। এসব মেগা প্রকল্পের মাধ্যমে চীনের সঙ্গে সম্পর্কের নতুন দ্বার উন্মোচিত হয়েছে।


দীপু মনি বলেন, চীন-বাংলাদেশ সাংস্কৃতিক বিনিময়ে প্রাচ্যের দু’টি সভ্যতার দ্বিপাক্ষিক উন্নয়ন হয়েছে। আজকের অনুষ্ঠানে ইউনান প্রদেশের সাংস্কৃতিক কর্মীদের ও বাংলাদেশের শিক্ষার্থীদের যৌথ পরিবেশনা থেকে তরুণ প্রজন্ম উদ্বুদ্ধ হবে।

পরে ইউনান প্রদেশ থেকে আসা শিল্পী দল ও বাংলাদেশের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, চীনের ইউনান প্রভিন্সিয়াল কমিটি অব সিপিসির পাবলিসিটি বিভাগের ভাইস মিনিস্টার ও ইউনান প্রভিন্সিয়াল সিভিলাইজেশন অফিসের ডিরেক্টর পেঙ বেঙ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

Most Popular

Recent Comments