Tuesday, June 28, 2022
Homeবিনোদনসমকামীদের সমর্থন করেন এরা

সমকামীদের সমর্থন করেন এরা

আ.জা. বিনোদন:

সমকামিতা নিয়ে বেশ ধীরে-সুস্থে সরব হচ্ছে ভারতের চলচ্চিত্র অঙ্গন। একের পর এক হচ্ছে সিনেমা ও সিরিজ। সোনম কাপুর, সেলিনা জেটলি, আয়ুষ্মান খুরানার মতো শিল্পীরা ক্যামেরার সামনে এমন চরিত্রে অভিনয় করেই ক্ষান্ত যাননি। তারা এই এলজিবিটি (লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্সজেন্ডার) কমিউনিটির পক্ষে নানা সময় সরবও হয়েছেন।
সোনম কাপুর
২০১৩ সালে ভারতের সুপ্রিম কোর্ট যখন সমকামিতাকে অপরাধ বলে রায় দিয়েছিলেন তখন তারকাদের মধ্যে বেশি খেপেছিলেন সোনম। আবার নিউ ইয়র্কে যখন বিষয়টা বৈধ স্বীকৃতি পেলো তখন বলিউডে তাকেই বেশি উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেছে। নিজে ব্যক্তিজীবনে ‘স্ট্রেইট’ হলেও সমকামীদের প্রতি রয়েছে সোনমের অকুণ্ঠ সমর্থন। এলজিবিটিদের অধিকার নিয়েও কথা বলে আসছেন ঢের। ক’দিন আগে নিজেও ‘এক লাড়কি কো দেখা তো অ্যায়সা লাগা’ ছবিতে অভিনয় করেছেন লেসবিয়ান চরিত্রে।
আয়ুষ্মান খুরানা
অন্য রকম ছবি করে বলিউডে নিজের আসন ইতোমধ্যে বেশ পোক্ত করেছেন হাস্যোজ্জ্বল এ তারকা। কদিন আগে ‘শুভ মঙ্গল জেয়াদা সাবধান’ সিনেমায় অভিনয় করেছেন গে চরিত্রে। বাস্তব জীবনেও তিনি এই জনগোষ্ঠীর সমর্থন করে চলেছেন ভয়ভীতি উপেক্ষা করে। বলেছেন, ‘সিনেমার বড় পর্দায় যদি ঘন ঘন সেইম-সেক্স বিষয়টাকে তুলে ধরা হয় তবে লোকে বুঝবে সমকামীদের অধিকার আসলে কী বস্তু।’
নন্দিতা দাস
আজ থেকে ২৩ বছর আগে আরও বেশি ‘চাপা পরিবেশে’ বেশ সাহসিকতার পরিচয় দিয়েছিলেন নন্দিতা। লেসবিয়ান চরিত্রে অভিনয় করেছিলেন দীপা মেহতার ‘ফায়ার’ ছবিতে। এরপর থেকে এ স¤প্রদায়ের অধিকার নিয়ে সভা-সেমিনার পর্যন্ত করছেন তিনি। অনেক প্যানেল আলোচনা ও ইভেন্টে অংশ নিয়ে সবাইকে বোঝানোর চেষ্টা করেছেন যে, ব্যাপারটা প্রাকৃতিক এবং স্বাভাবিক। ভারতীয় আইনের ৩৭৭ ধারার (যে ধারায় সমকামিতাকে অপরাধ বলা হয়েছে) বিরুদ্ধেও সরাসরি কথা বলেছেন নন্দিতা।
সেলিনা জেটলি
ভারতের ট্রান্স-কমিউনিটি নিয়ে দুই দশকেরও বেশি সময় ধরে কথা বলে আসছেন সেলিনা জেটলি। এ পর্যন্ত অসংখ্যবার দেশছাড়া করানোর হুমকিও পেয়েছেন। তার মতে, বাস্তবতা হলো এই এলজিবিটি কমিউনিটি কিন্তু সারা দুনিয়ায় স্বীকৃত। আর তারা যেমন তেমনটা হওয়ার কারণেই তাদের ক্রমাগত অস্বীকার করা হয়।
মনোজ বাজপেয়ি
‘আলিগড়’ ছবিতে গে প্রফেসরের চরিত্রে অভিনয় করে নিজের ধারা ভেঙেছিলেন ‘ফ্যামিলি ম্যান’ খ্যাত মনোজ। এই অভিনেতা বারবারই বলে এসেছেন যে তিনি ওই চরিত্রে অভিনয় করেছিলেন এ কারণে, বলিউডে এখনও এলজিবিটিকে তুলে আনার মতো তেমন কাজ হয়নি।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments