Saturday, February 4, 2023
Homeজাতীয়সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে মানববন্ধন 

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে মানববন্ধন 

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে রাজধানীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এছাড়া সরকারি চাকরির আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা করার দাবি জানান আন্দোলনকারীরা। 
 
আজ মঙ্গলবার (১৭ জানুয়ারি) মিরপুর ১০ নম্বর গোল চত্বরে মানববন্ধন ও মিছিল অনুষ্ঠিত হয়। চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ নামে শিক্ষার্থীদের একটি সংগঠন মানববন্ধনের আয়োজন করে।

এসময় আন্দোলনকারীরা বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষিত চাকরি প্রার্থীরা বিগত প্রায় ১০ বছর ধরে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর থেকে বৃদ্ধি করে ৩৫ বছরে উন্নীত করার দাবি জানিয়ে আসছে। করোনায় শিক্ষার্থীদের শিক্ষাজীবন থেকে ২ বছরের অধিক সময় নষ্ট হয়েছে। প্রায় সব চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ও পরীক্ষা বন্ধ ছিল। চরম বাস্তবতা হলো বাংলাদেশের প্রত্যেক বিশ্ববিদ্যালয়েই কম-বেশি সেশনজট রয়েছে। ফলে সেশনজটের কারণেও শিক্ষার্থীদের শিক্ষাজীবন থেকে মূল্যবান সময় নষ্ট হয়।

তারা বলেন, যে প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট অর্জন করতে গড়ে ২৫-২৬ বছর সময় লাগে, সেই সার্টিফিকেটের মেয়াদ কখনো ৪-৫ বছর হতে পারে না। বিশ্বের ১৬২টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর, কোনো কোনো দেশে তা উন্মুক্ত। এমনকি আফগানিস্তানেও ৩৫ বছর। দক্ষিণ এশিয়ার মধ্যে শুধুমাত্র বাংলাদেশ ও পাকিস্তানেই চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর।
 
পৃথিবীর অনেক দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর বা তার বেশি থাকার সত্ত্বেও করোনার ক্ষতির কারণে চাকরিতে আবেদনের বয়সসীমা আরও ২ থেকে ৩ বছর পর্যন্ত বাড়িয়েছে। কিন্তু বাংলাদেশে তা এখনো বাড়ানো হয়নি। 
 
এ সময় বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বঙ্গবন্ধু ল কমপ্লেক্স, বঙ্গবন্ধু চেয়ার ও একটি ম্যুরাল নির্মাণের দাবি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments