Friday, February 3, 2023
Homeজামালপুরসরিষাবাড়িতে গৃহকর্মীদের ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠায় গৃহীত প্রকল্পের অবহিতকরণ সভা

সরিষাবাড়িতে গৃহকর্মীদের ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠায় গৃহীত প্রকল্পের অবহিতকরণ সভা

নিজস্ব প্রতিবেদক: দরিদ্র ও সুবিধাবঞ্চিত গৃহকর্মীদের উন্নত জীবন ব্যবস্থা তৈরি ও ন্যায় প্রতিষ্ঠার পরিবেশ সৃষ্টির লক্ষে জামালপুর জেলায় অক্সফামের সহায়তায় উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন প্রমোশন অফ উইম্যান এম্পাওয়ারমেন্ট এন্ড রাইটস (পাওয়ার) প্রকল্পের অবহিতকরণ সভা সরিষাবাড়িতে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা উপমা ফারিসা।
৩ জানুয়ারি উপজেলা সভাকক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সরিষাবাড়ি পৌরসভার মেয়র মো. মনির হোসেন। সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল কালাম আজাদ, মহিলা ভাইস চেয়ারম্যান জেলী আক্তার, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা, অক্সফামের প্রতিনিধি মো. ইউসুফ, পোগলদিঘা ইউপি চেয়ারম্যান আশরাফুল আলম মানিক প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের সহকারী পরিচালক মুর্শেদ ইকবাল এবং ধারণা পত্র উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী জ্যোৎ¯œা আক্তার।
সভাসূত্র জানায় সর্বোত্তম পর্যায়ে বর্ধিত মজুরি এবং কর্মস্থলে গৃহকর্মীদের মানসম্মত কর্মঘন্টা বজায় রাখা, নারীর জন্য ইতিবাচক মনোভাব তৈরি ও পরিবারে সহনশীল পরিবেশ সৃষ্টিতে লাগসই প্রক্রিয়া নিশ্চিত করা, গৃহকর্মীদের মধ্যে একটি প্লাটফরম প্রতিষ্ঠার মাধ্যমে তাদের মাঝে ঐক্য গড়ে তোলা এবং নিয়োগকর্তার পাশাপাশি পরিষেবা প্রদানকারীদের সাথে যোগাযোগ করার ক্ষমতা বৃদ্ধি করা, অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করার মাধ্যমে গৃহকর্মীদের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধি করা, স্থানীয় পর্যায়ে আইন ও নীতির কার্যকর বাস্তবায়নে উৎসাহিত করার জন্য সম্মিলিত প্রচেষ্টা এবং নারীর প্রতি সহিংসতা হ্রাস এবং ক্ষতায়ন করাসহ প্রকল্পের বিভিন্ন উদ্দেশ্য ও কার্যক্রম নিয়ে সভায় আলোচনা করা হয়। ব্যতিক্রম এ কার্যক্রম সফল বাস্তবায়নে উপস্থিত সবাই সহযোগিতার আশ^াস দেন।
সভায় সরকারি, বেসরকারি সংস্থার প্রতিনিধি, সাংবাদিক, জনপ্রতিনিধি, উপকারভোগীসহ ৩০জন প্রতিনিধি অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments