Tuesday, May 28, 2024
Homeঅর্থনীতিসহজে আয়কর রিটার্ন প্রস্তুত করে দেবে ‘ট্যাক্স-ডু’

সহজে আয়কর রিটার্ন প্রস্তুত করে দেবে ‘ট্যাক্স-ডু’

সম্পূর্ণ অটোমেটেড সিস্টেমে অনলাইনে ব্যক্তিগত আয়কর রিটার্ন সহজ ও নির্ভুলভাবে গণনা ও প্রস্তুত করে দেবে ‘ট্যাক্স-ডু’। এই সফটওয়্যারের মাধ্যমে ঘরে বসে যে কেউ অনলাইনে কয়েক মিনিটের মধ্যে আয়কর রিটার্ন পূরণ করতে পারবেন।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সিলেট চেম্বারে ব্যবসায়ী ও কর আইনজীবীদের অংশগ্রহণে অনুষ্ঠিত অনলাইনে ব্যক্তিগত আয়কর রিটার্ন পূরণের ওপর একটি কর্মশালায় এ তথ্য জানানো হয়। সিলেট জেলা কর আইনজীবী সমিতি এবং এসএমএসি আইটি লিমিটেডের সহযোগিতায় সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই) এই কর্মশালার আয়োজন করে।

‘ট্যাক্স-ডু এর মাধ্যমে ব্যক্তিগত আয়কর ও  রিটার্ন জমাদানের মৌলিক বিষয়াদি’ শীর্ষক দিনব্যাপী কর্মশালায় সভাপতিত্ব করেন এসসিসিআইয়ের সভাপতি তাহমিন আহমদ। এতে সম্মানিত অতিথি ছিলেন সিলেট করাঞ্চলের কমিশনার সৈয়দ জাকির হোসেন।

কর্মশালায় অন্যান্যের মধ্যে এফবিসিসিআইয়ের পরিচালক ফালাহ উদ্দিন আলী আহমেদ, সিলেট জেলা কর আইনজীবী সমিতির সভাপতি এম. ই.এম ইকবালুর রহমান ও সহ-সভাপতি অ্যাডভোকেট আব্দুল আলীম পাঠান, সিলেট চেম্বারের সহ-সভাপতি মো. আতিক হোসেন ও চেম্বারের ভ্যাট, ট্যাক্স এবং ট্যারিফ কমিটির কো-চেয়ারম্যান মোহাম্মদ তোফাজ্জল হোসেন এফসিএ, দৈনিক সিলেটের ডাক পত্রিকার প্রধান প্রতিবেদক মোহাম্মদ সিরাজুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

কর্মশালায় এসএমএসি আইটি লিমিটেডের পরিচালক স্নেহাশীষ বড়ুয়া ‘ট্যাক্স ডু’র মাধ্যমে অনলাইনে ব্যক্তিগত আয়কর রিটার্ন সহজ ও নির্ভুলভাবে প্রস্তুত, নির্ভুলভাবে আয়কর গণনা এবং রিটার্ন সংক্রান্ত যাবতীয় তথ্যাদি সংরক্ষণের বিভিন্ন দিক তথ্যচিত্রের মাধ্যমে তুলে ধরেন।

সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ বলেন, সিলেট অঞ্চল প্রবাসী অধ্যুষিত হওয়ায় এখানে রেমিট্যান্সের প্রবাহ বেশি এবং মানুষের হাতে টাকা রয়েছে। তাই কর আহরণের সম্ভাবনাও অনেক। কিন্তু কর সচেতনতার অভাব এবং বিদ্যমান কর প্রদান প্রক্রিয়ার জটিলতার কারণে অনেকেই কর প্রদান করেন না। 

তিনি রাজস্ব আয় বাড়াতে ব্যক্তিগত কর প্রদান প্রক্রিয়া আরও সহজ এবং সাধারণ মানুষকে করদানে উদ্বুদ্ধ করতে করসচেতনতা বাড়ানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ডের প্রতি আহবান জানান।

এছাড়া তিনি করদাতাদের সুবিধার্থে আয়কর রিটার্ন জমাদানের সময়সীমা বাড়ানোর দাবি জানান।
 
‘ট্যাক্স-ডু’র বিষয়ে স্নেহাশীষ বড়ুয়া বলেন, এই সফটওয়্যারের মাধ্যমে ঘরে বসে যে কেউ অনলাইনে কয়েক মিনিটের মধ্যে আয়কর রিটার্ন পূরণ করতে পারবেন। এটি একটি সম্পূর্ণ অটোমেটেড সিস্টেম, যা ইনপুটের ভিত্তিতে যে কাউকে আইন মোতাবেক সহজেই আয়কর রিটার্ন প্রস্তুত করে দেয়। ব্যবহারকারীরা শুধুমাত্র বিভিন্ন উৎস থেকে তাদের আয় সফটওয়্যারের ইনপুট করলে ট্যাক্স-ডু স্বয়ংক্রিয়ভাবে আয়কর গণনা করে দেবে।

উল্লেখ্য, ‘ট্যাক্স ডু’ হলো অনলাইনে ব্যক্তিগত আয়কর রিটার্ন তৈরির ক্ষেত্রে সামগ্রিক সমাধানের জন্য এসএমএসি আইটি লিমিটেড উদ্ভাবিত নতুন সফটওয়্যার।

Most Popular

Recent Comments