Saturday, February 4, 2023
Homeজামালপুরসাংবাদিক আমানুল্লাহ কবীরের মৃত্যুবার্ষিকী পালিত

সাংবাদিক আমানুল্লাহ কবীরের মৃত্যুবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিনিধি: জামালপুরে সাংবাদিক আমানুল্লাহ কবীরের ৪র্থ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ১৩ জানুয়ারি বেলা ১২টার দিকে জামালপুরের মেলান্দহ উপজেলার রেখিরপাড়া গ্রামের নিজ বাড়ির পাশে সাংবাদিক আমানুল্লাহ কবীরের কবরে পুষ্পস্তবক অর্পণ করে জামালপুর প্রেসক্লাব, মেলান্দহ রিপোর্টাস ইউনিটিসহ তার গ্রামবাসী।

এরপর সাংবাদিক আমানুল্লাহ কবীর ফাউন্ডেশনের উদ্যেগে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক আমানুল্লাহ কবীরের ছেলে ও ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের সিনিয়র প্রযোজক শাথিল কবিরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাংবাদিক আমানুল্লাহ কবীরের ছোট ভাই হারুন অর রশিদ, সাংবাদিক শাহজামালসহ আরও অনেকে।

এসময় বক্তারা সাংবাদিক আমানুল্লাহ কবীরের বর্ণাঢ্য জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।

সাংবাদিক আমানুল্লাহ কবীর ১৯৪৭ সালের ২৪ জানুয়ারি জামালপুরের মেলান্দহ উপজেলার ফুলকোচা ইউনিয়নের রেখিরপাড়ায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ১৯৬৯ সালে দৈনিক পয়গাম পত্রিকা দিয়ে সাংবাদিকতা শুরু করেন। ১৯৭১ সালে ইংরেজি সাংবাদিকতার সঙ্গে জড়িত হন। দ্য পিপল-এ কাজ করার সময় শুরু হয় মুক্তিযুদ্ধ। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী হামলা চালিয়ে ওই পত্রিকার অফিসটি গুঁড়িয়ে দেয়। অল্পের জন্যে প্রাণে বেঁচে যান তিনি। পরে তিনি ঢাকা নগরী ছেড়ে জামালপুরের মেলান্দহ উপজেলার রেখিরপাড়ায় ফিরে যান এবং সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশ নেন।

স্বাধীনতার পর দ্য পিপল পুনরায় আত্মপ্রকাশ করলে তিনি আবার এ পত্রিকায় যোগ দিয়ে স্বাধীন বাংলায় সাংবাদিকতা শুরু করেন। এরপর দ্য ইন্ডিপেন্ডেন্টে নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ সংবাদ সংস্থার পরিচালক ও ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্ব পালন ছাড়াও দেশের অনেক সংবাদপত্রে নিষ্ঠার সাথে সাংবাদিকতা ও সম্পাদনার দায়িত্ব পালন করেছেন।

সাংবাদিকতা পেশার শত ব্যস্ততার মাঝেও তিনি কবিতা, গল্প ও বেশ কিছু প্রবন্ধ লিখেছেন। তাঁর লেখা ১০টি বইও দেশে বিদেশে বেশ সমাদৃত।

ডায়াবেটিক ও কিডনিজনিত রোগে আক্রান্ত হয়ে ২০১৯ সালের ১৬ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ৭২ বছর বয়সে মৃত্যুবরণ করেন প্রথিতযশা এই সাংবাদিক আমানুল্লাহ কবির। সাংবাদিক আমানুল্লাহ কবীর সবশেষ অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments