Thursday, July 18, 2024
Homeআন্তর্জাতিকসিরিয়ায় রাতের আঁধারে সামরিক অবকাঠামোতে হামলা ইসরায়েলের

সিরিয়ায় রাতের আঁধারে সামরিক অবকাঠামোতে হামলা ইসরায়েলের

প্রতিবেশী দেশ সিরিয়ায় হামলা চালিয়েছে ইসরায়েল। রাতের আঁধারে চালানো এই বিমান হামলায় রাজধানী দামেস্কের গ্রামাঞ্চলে সামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হয়। হামলায় কিছু ‘বস্তুগত ক্ষয়ক্ষতি’ হয়েছে বলে জানিয়েছে দেশটি।

গত পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। আর এর মধ্যেই সিরিয়ায় এই হামলার ঘটনা ঘটল। মঙ্গলবার (১৯ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার ভোরে ইসরায়েল সিরিয়ার রাজধানী দামেস্কের বাইরে গ্রামাঞ্চলে বেশ কয়েকটি সামরিক লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এই হামলার ফলে কিছু ‘বস্তুগত ক্ষতি হয়েছে’।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইসরায়েলি ‘মিসাইলগুলোকে আটকে দেয় এবং তাদের কয়েকটিকে গুলি করে ধ্বংস করে।’

সিরিয়ার প্রায় ১২ বছর ধরে চলা সংঘাতে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রধান সমর্থক হচ্ছে ইরান। দামেস্ক এবং লেবানিজ গ্রুপ হিজবুল্লাহর প্রতি ইরানের সমর্থনের কারণে তেহরানের বহির্মুখী সামরিক শক্তিকে দমন করার জন্য প্রায় নিয়মিত বিমান হামলা চালিয়ে থাকে ইসরায়েল।

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের আগ্রাসন শুরুর পর থেকে আঞ্চলিক উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং সেসময় থেকেই এই ধরনের ইসরায়েলি হামলাগুলো বেড়েছে।

এছাড়া গত বছরের ডিসেম্বর থেকে সিরিয়ায় সন্দেহভাজন ইসরায়েলি হামলায় অর্ধ ডজনেরও বেশি ইরানি বিপ্লবী গার্ড অফিসার নিহত হয়েছেন। ফলস্বরূপ সিরিয়ায় নিজেদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতি কমিয়ে দিয়েছে ইরান।

এছাড়া দেশটিতে নিজেদের আধিপত্য রক্ষার জন্য মিত্র শিয়া মিলিশিয়াদের ওপর বেশি নির্ভর করার পরিকল্পনা তেহরান করেছে বলে গত ফেব্রুয়ারিতে রিপোর্ট করেছিল রয়টার্স।

Most Popular

Recent Comments