Thursday, June 13, 2024
Homeআন্তর্জাতিকসিরিয়া থেকে বিপ্লবী গার্ডের কর্মকর্তাদের সরিয়ে নিলো ইরান

সিরিয়া থেকে বিপ্লবী গার্ডের কর্মকর্তাদের সরিয়ে নিলো ইরান

সংঘাতপূর্ণ সিরিয়া থেকে ইসলামিক বিপ্লবী গার্ডের কর্মকর্তাদের সরিয়ে নিয়েছে ইরান। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট পাঁচটি সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছে, সাম্প্রতিক সময়ে সিরিয়ায় বিপ্লবী গার্ডের কর্মকর্তাদের লক্ষ্য করে বেশ কয়েকবার হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল। আর এসব হামলার কারণে গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সরিয়ে নিয়েছে দেশটি।

সূত্রগুলো আরও জানিয়েছে, সিরিয়ায় নিজেদের প্রভাব ধরে রাখতে এখন থেকে স্থানীয় শিয়া গোষ্ঠীগুলোর ওপর নির্ভর করবে ইরান।

প্রায় এক যুগ আগে প্রেসিডেন্ট বাসার আল আসাদকে সহায়তা করতে সিরিয়ায় যান বিপ্লবী গার্ডের কর্মকর্তা ও সেনারা। তবে গত ডিসেম্বর থেকে অর্ধ ডজনেরও বেশি কর্মকর্তা ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন। যার মধ্যে বিপ্লবী গার্ডের গোয়েন্দা শাখার এক উচ্চপদস্থ জেনারেলও আছেন।

সূত্রগুলো আরও জানিয়েছে, ইরানের কট্টরপন্থীরা এসব হামলার প্রতিশোধ নেওয়ার দাবি জানাচ্ছেন; তা সত্ত্বেও ইরান বিপ্লবী গার্ডের কর্মকর্তাদের প্রত্যাহার করে নিয়েছে। কারণ তারা মধ্যপ্রাচ্যের চলমান যুদ্ধে সরাসরি জড়িত হতে চায় না।

তবে সিরিয়া ছাড়ার কোনো ইচ্ছা ইরানের নেই বলে জানিয়েছে সূত্রগুলো। কিন্তু সিরিয়া নিয়ে নতুন করে ভাবার বিষয়টি দেখাচ্ছে, হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধের প্রভাব মধ্যপ্রাচ্যে কতটা বিস্তৃত হচ্ছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর দাবি, এই যুদ্ধে সিরিয়া থেকে হামাসকে সহযোগিতা করছিলেন বিপ্লবী গার্ডের কর্মকর্তারা।

সূত্র: রয়টার্স

Most Popular

Recent Comments