Saturday, February 4, 2023
Homeঅর্থনীতিসিলেটে ২১ জানুয়ারি বিনিয়োগ শিক্ষা মেলা

সিলেটে ২১ জানুয়ারি বিনিয়োগ শিক্ষা মেলা

নোয়াখালীর পর এবার বিনিয়োগ শিক্ষা কনফারেন্স ও বিনিয়োগ শিক্ষা মেলা অনুষ্ঠিত হবে সিলেটে। দেশব্যাপী বিনিয়োগ শিক্ষাকার্যমের অংশ হিসেবে আগামী ২১ জানুয়ারি সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সিলেটের আমান উল্লাহ কনভেনশন সেন্টারে এ কার্যক্রম অনুষ্ঠিত হবে।

বিনিয়োগ শিক্ষার আয়োজন করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এতে সহযোগিতা করছে বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট (বিএএসএম) এবং ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ)। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বিএসইসির কমিশনার অধ্যাক শেখ শামসুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন সিএসএমএসএফের চেয়ারম্যান নজিবুর রহমান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, সিলেট জেলা প্রশাসক মজিবর রহমান, সিলেট পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল-মামুন এবং সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি তাহমিন আহমদ। এছাড়াও বিকেলে নারী বিনিয়োগকারীদের নিয়ে আরও একটি সভা করা হবে।

বিএসইসি থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এর আগে গত ১৯ নভেম্বর নোয়াখালীতে ‘বিনিয়োগ শিক্ষা সম্মেলন ২০২২’ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, দেশের পুঁজিবাজারে গত ৩০ বছরে ১৯৯৬ এবং ২০১০ সালে বড় দুটি ধস নেমেছিল। এই ধসের কারণ খতিয়ে দেখতে গবেষণা প্রতিবেদন তৈরি করা হয়। সেই গবেষণায় দেখা গেছে, যেসব বিনিয়োগকারী সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছেন তাদের পুঁজিবাজার সম্পর্কে ধারণা খুব কম ছিল। তাই পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments