Wednesday, June 26, 2024
Homeআন্তর্জাতিকসোমালিয়া উপকূলে ১৫ ভারতীয়সহ কার্গো জাহাজ হাইজ্যাক

সোমালিয়া উপকূলে ১৫ ভারতীয়সহ কার্গো জাহাজ হাইজ্যাক

আফ্রিকার সোমালিয়া উপকূলের কাছ থেকে ১৫ ভারতীয় ক্রু সদস্যসহ একটি জাহাজ হাইজ্যাক করা হয়েছে। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সন্ধ্যায় পণ্যবাহী এই জাহাজটি হাইজ্যাকের শিকার হয়।

বিজ্ঞাপন

লাইবেরিয়ার পতাকাবাহী এই জাহাজের নাম ‘এমভি লিলা নরফোক’। এই ঘটনায় কড়া নজর রাখছে ভারতীয় নৌবাহিনী। ভারতীয় বার্তাসংস্থা এএনআইয়ের বরাত দিয়ে শুক্রবার (৫ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় সোমালিয়ার উপকূলের কাছে ‘এমভি লিলা নরফোক’ নামে একটি পণ্যবাহী জাহাজ হাইজ্যাক করা হয়েছে এবং ভারতীয় নৌবাহিনী এই ঘটনাটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে বলে শুক্রবার সামরিক কর্মকর্তারা জানিয়েছেন।

বিজ্ঞাপন

এছাড়া ঘটনাস্থলের দিকে একটি যুদ্ধজাহাজও পাঠিয়েভে ভারত। হাইজ্যাক হওয়া জাহাজটিতে ১৫ জন ভারতীয় রয়েছেন এবং এর ক্রুদের সাথে যোগাযোগ স্থাপন করা হয়েছে।

সামরিক কর্মকর্তাদের মতে, বৃহস্পতিবার সন্ধ্যায় সোমালিয়া উপকূলে জাহাজটি হাইজ্যাক করার তথ্য পাওয়া যায়। এছাড়া ভারতীয় নৌবাহিনীর বিমানও জাহাজটির ওপর নজরদারি করছে। এর পাশাপাশি পরিস্থিতি সামাল দিতে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাই হাইজ্যাক হওয়া জাহাজের দিকে এগিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

এনডিটিভি বলছে, কার্গো জাহাজটি ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস পোর্টালে একটি বার্তা পাঠিয়ে বলেছে, বৃহস্পতিবার সন্ধ্যায় পাঁচ থেকে ছয়জন অজ্ঞাত সশস্ত্র ব্যক্তি জাহাজে উঠেছে।

এই অঞ্চলে সাম্প্রতিক কিছু হামলার পর ভারতীয় নৌবাহিনী আরব সাগরে নজরদারি বাড়িয়েছে।

মূলত লোহিত সাগর, এডেন উপসাগর এবং মধ্য ও উত্তর আরব সাগর বরাবর যে আন্তর্জাতিক বাণিজ্যিক চ্যানেল রয়েছে, সাম্প্রতিক সময়ে সেখানে হামলা ব্যাপকহারে বেড়েছে। এই এলাকায় একের পর এক বাণিজ্যিক জাহাজ হামলার মুখেও পড়েছে।

গত মাসে, আরব সাগরের কাছে লাইবেরিয়ার পতাকাবাহী ট্যাংকার জাহাজ এমভি কেম প্লুটোতে ড্রোন হামলা হয়। সেই জাহাজটিতেও ২১ জন ভারতীয় ছিলেন ক্রু সদস্য হিসেবে। এমভি কেম প্লুটো ছাড়াও, ভারতের উদ্দেশে রওনা হওয়া আরও একটি বাণিজ্যিক তেল ট্যাংকারের ওপরও একই দিনে দক্ষিণ লোহিত সাগরে ড্রোন হামলা হয়।

এর ফলে সমুদ্র বাণিজ্যে নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ বেড়েছে ভারতের।

Most Popular

Recent Comments