Friday, January 27, 2023
Homeআন্তর্জাতিকসোলদার দখল করতে পারেনি রাশিয়া, দাবি ইউক্রেনের

সোলদার দখল করতে পারেনি রাশিয়া, দাবি ইউক্রেনের

ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে, রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ ডনবাসের সোলদার শহর এখনো দখল করতে পারেনি।

ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন মঙ্গলবার এক অডিও বার্তায় দাবি করেন, ইউক্রেনের সেনাদের অবরুদ্ধ করে ডনবাসের লবণ খনি এবং সুড়ঙ্গ সমৃদ্ধ সোলদার শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন তারা। তবে এ দাবি প্রত্যাখান করেছে ইউক্রেন।

এ ব্যাপারে ইউক্রেনের ইস্টার্ন মিলিটারি কমান্ডের মুখপাত্র সের্হি সেরেভাতি বলেছেন, ‘ইউক্রেনকে এ শহর রক্ষা করতে হবে এবং রুশ সেনাদের এখনো ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে দেওয়া হয়নি।’

তিনি আরও বলেছেন, ‘শহরটি রাশিয়ার দখলে যায়নি। সেখানে তুমুল যুদ্ধ চলছে। সেখানকার পরিস্থিতি খুব কঠিন।’

তিনি জানিয়েছেন, ইউক্রেনের সেনারা এখন পরিস্থিতি নিজেদের আয়ত্ত্বে আনার চেষ্টা করছেন এবং কিভাবে নিজদের ক্ষতির পরিমাণ কম রেখে রুশ বাহিনীকে পরাজিত করা যায় সে চেষ্টা চলছে।

ইউক্রেনীয় সেনাবাহিনীর এ কর্মকর্তা সোলদারের যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেছেন, ‘বাখমুতের কাছে (সোলদারের পাশের শহর) যে তুমুল যুদ্ধ হচ্ছে এটিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা করা যায়।’

এদিকে ওয়াগনারের প্রতিষ্ঠাতা ইয়েভগিনি প্রিগোজিন মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি প্রকাশ করেন। সেখানে দেখা যায়, ওয়াগনার সেনারা একটি সুড়ঙ্গের ভেতর দাঁড়িয়ে আছেন। ধারণা করা হচ্ছে এটি সোলদারের পুরনো লবন খনির একটি সুড়ঙ্গ।

তবে ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, ইয়েভগিনি প্রিগোজিনের ছবিটি সোলদারের কোনো সুড়ঙ্গে তোলা হয়নি। এটি অন্য কোথাও তোলা হয়েছে।

রাশিয়া এবং ইউক্রেন দুই দেশ দুই রকম দাবি করলে কোনোটিরই সত্যতা যাচাই করতে পারেনি আন্তর্জাতিক গণমাধ্যমগুলো

সূত্র: আল জাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments