Wednesday, June 19, 2024
Homeআন্তর্জাতিকস্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পরিকল্পনা করছেন আরব নেতারা

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পরিকল্পনা করছেন আরব নেতারা

গাজায় ইসরায়েলের বর্বর হামলা বন্ধ ও নিপীড়িত ফিলিস্তিনিদের জন্য আলাদা স্বাধীন রাষ্ট্র গঠনের পরিকল্পনা করছেন আরব বিশ্বের নেতারা। এ ব্যাপারে যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলোর সরকারের সঙ্গে পরামর্শ করেছেন তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটির তথ্য অনুযায়ী, ফিলিস্তিনি ইস্যু নিয়ে একটি স্থায়ী শান্তি সমাধানের পথ খুঁজছেন তারা। যার অর্থ স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের ব্যাপারে তারা ভাবছেন।

পরিকল্পনায় রয়েছে, ফিলিস্তিনিদের জন্য আলাদা রাষ্ট্র গঠনের জন্য দখলদার ইসরায়েলের সঙ্গে কূটনেতিক সম্পর্ক গড়া হবে।

নাম প্রকাশ না করার শর্তে ‘এক জ্যেষ্ঠ আরব কর্মকর্তার’ বরাতে ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, এই পরিকল্পনায় প্রস্তাব রাখা হয়েছে, সৌদি আরব ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়বে এবং ফিলিস্তিনকে জাতিসংঘে পূর্ণ সদস্যপদ দেওয়া হবে। আরব রাষ্ট্রগুলো আগামী কয়েক সপ্তাহের মধ্যে আন্তর্জাতিকভাবে এই প্রস্তাব উত্থাপন করবে।

ওই কর্মকর্তা সংবাদমাধ্যমটিকে বলেছেন, ‘সত্যিকারের ইস্যু হলো আপনার ফিলিস্তিনিদের জন্য আশা প্রয়োজন। এটি শুধুমাত্র অর্থনৈতিক সুবিধা এবং দখলদারিত্বের চিহ্ন অপসারণ নয়। ইসরায়েলের বর্তমান রাজনৈতিক অবস্থা বিবেচনা করে, স্বাভাবিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে হয়ত তাদের পথে আনা যাবে।’

তবে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এ প্রস্তাবের ‘প্রতিবন্ধক’ হয়ে দাঁড়াতে পারেন। কারণ সম্প্রতি তিনি বলেছেন, স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনে যে আন্তর্জাতিক চাপ রয়েছে— সেটির কাছে নতি স্বীকার না করে তিনি ‘গৌরব’ বোধ করছেন।

সূত্র: ফিন্যান্সিয়াল টাইমস

Most Popular

Recent Comments